‘ভীষণ এক্সাইটেড ও নার্ভাস’

আগের সংবাদ

নির্বাচন ঘিরে বারবার নির্যাতন : ইস্যু যাই হোক হামলার লক্ষ্যবস্তু ‘সংখ্যালঘু’, স্বার্থ উদ্ধারের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে ‘ধর্ম’

পরের সংবাদ

কুতুবদিয়ায় ডায়রিয়ার প্রকোপ : হাসপাতালে শিশু রোগীদের ভিড়

প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কুতুবদিয়া (কক্সবাজার) প্রতিনিধি : কুতুবদিয়ায় শীতের আগমনের শুরুতেই ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পেয়েছে। হাসপাতালে সিটে শুধু ডায়রিয়ার রোগী। একজন রিলিজ হওয়ার আগেই সেই সিটে আরেকজন ভর্তি হচ্ছেন। এছাড়া মেঝেতেই ঠাঁই হচ্ছে অনেকের।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র জানায়, শনিবার দুপুর ২টা পর্যন্ত আসা ১৪ রোগীর মধ্যে ১১ জনই ডায়রিয়ায় আক্রান্ত রোগী। এর মধ্যে ৬ জন শিশু। একইভাবে শুক্রবার আসা ২১ রোগীর মধ্যে ১৩ জনই ডায়রিয়ার রোগী। যার মধ্যে ৯টি ছিল শিশু ডায়রিয়া রোগী।
গত দেড় দিনেই এসেছে ২৭ জন ডায়রিয়ার রোগী। দক্ষিণ ধুরুং মুছা সিকদার পাড়ার মো. ফারুক জানান, হঠাৎ তার শিশুর ডায়রিয়া শুরু হয়। দ্রুত হাসপাতালে এনে ভর্তি করায় এখন কিছুটা উন্নতি হচ্ছে। বেশির ভাগ ওষুধ বাইরে থেকে এনে চিকিৎসা চালাতে হচ্ছে বলেও তিনি জানান। প্রতি বছর নভেম্বর মাস এলেই শিশু ডায়রিয়ার প্রকোপ দেখা দেয়। এ সময়টায় প্রচুর ডায়রিয়া প্রতিরোধে ইনজেকশন স্যালাইন প্রয়োজন হয়ে থাকে। তবে সে তুলনায় সরবরাহ কম দেয়া হয়।
এদিকে হঠাৎ ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পাওয়ায় জরুরি ওষুধের মধ্যে বিশেষ করে প্রধান চিকিৎসার ইনজেকশন স্যালাইনের সংকট চলছে। অমজাখালী গ্রামের মো. সাঈদির স্ত্রীর শুক্রবার রাত ২টায় ডায়রিয়া-বমি হলে হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতাল গেটে রাতে কোনো ফার্মেসি খোলা না থাকায় ইনজেকশন স্যালাইনসহ প্রযোজনীয় ওষুধ কিনতে গিয়ে ভোগান্তিতে পড়তে হয়।
হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. রেজাউল হাসান বলেন, নভেম্বর মাসে শিশু ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পেয়ে থাকে। শিশুদের অপরিচ্ছন্ন খাবার ও নোংরা পরিবেশ রোধ করে ডায়রিয়া কমানো যায়।
এ ছাড়া শিশু ডায়রিয়া রোধে বেসরকারি সংস্থা কোস্ট এবং স্বাস্থ্য বিভাগের মধ্যে একটা চুক্তিও তারা করেছিলেন। করোনাকালীন তা বাস্তবায়ন করা সম্ভব হয়নি। ডায়রিয়ায় ব্যবহৃত ইনজেকশন স্যালাইনসহ এন্টিবায়েটিক ওষুধ সরবরাহে আবার লিখেছেন বলেও জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়