সম্প্রীতির জমিনে শকুনের চোখ

আগের সংবাদ

ফেসবুকের মূল প্রতিষ্ঠান এখন ‘মেটা’

পরের সংবাদ

রাজধানীর বাজারদর : বেড়েছে ইলিশ সবজি ও ডিম, কমেছে পেঁয়াজ

প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর বাজারে জিনিসপত্রের দামের উত্তাপে মধ্যবিত্তের নাভিশ্বাস বেড়েছে। নি¤œবিত্ত মানুষের মাঝে হাহাকার। চালের দাম এখনো কমার লক্ষণ নেই। এরই মধ্যে তেল, সবজি, ডিম ও মাছের দাম বেড়েছে। ইলিশের বাজার চড়া। তবে কমেছে পেঁয়াজের ঝাঁজ। শীতের সবজি উঠতে শুরু করলেও দামের লাগাম টানা যাচ্ছে না। রাজধানীর একাধিক বাজার ঘুরে এমনই চিত্র দেখা গেছে।
সরকারি নিষেধাজ্ঞা শেষে বাজারে ইলিশ বিক্রি শুরু হয়েছে। তবে দাম বেশ চড়া। রাজধানীর মোহাম্মদপুরের টাউনহল বাজারে এক থেকে দেড় কেজি ওজনের ইলিশ মাছের কেজি ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৩০০ এবং ছোট ইলিশ মাছের কেজি ৭৫০ থেকে ৮০০ টাকায় বিক্রি হচ্ছে। তবে এই বাজারে ইলিশ মাছ কেনার ক্রেতার সংখ্যা কম দেখা যায়। একই সাইজের ইলিশ কারওয়ান বাজারে এক থেকে দেড়শ টাকা কম। ইলিশ মাছ বিক্রেতা রায়হান জানান, ইলিশ বাজারে আসছে কম। সরবরাহ কম থাকায় দাম বেশি। দাম বেশি হওয়ায় বিক্রি হচ্ছে কম। ৯০০ গ্রাম ওজনের ইলিশ প্রতি কেজি ৯০০ থেকে এক হাজার টাকায় বিক্রি করছি। এছাড়া ঝাটকা ধরনের ছোট ইলিশ প্রতি কেজি ৬০০ থেকে ৭০০ টাকায় বিক্রি হচ্ছে। পাবদা, রুই, কাতলের কেজি আকার ভেদে ২২০ টাকা থেকে ৩০০ টাকায় বিক্রি হচ্ছে।
প্রাইভেট প্রতিষ্ঠানের কর্মকর্তা নাজমুল আহসান বলেন, ইলিশের দাম অনেক বেশি, নাগালের বাইরে। দামের কারণে ইলিশ কেনা হলো না।
অন্যদিকে ফার্মের মুরগির দাম কমলেও সোনালি মুরগির দাম বেড়েছে। ব্রয়লার মুরগি কেজিতে ২০ থেকে ৩০ টাকা কমে ১৬০ টাকায় বিক্রি হচ্ছে। গত সপ্তাহে দাম ছিল ১৯০ টাকা। সোনালি মুরগির দাম গত সপ্তাহের থেকে ২০ টাকা বেড়ে আকার ভেদে ৩০০ থেকে ৩২০ টাকায় বিক্রি হচ্ছে। লেয়ার মুরগি আগের ২৩০ টাকা দামেই বিক্রি হচ্ছে। গরুর মাংস কেজিপ্রতি ৫৮০ থেকে ৬০০ টাকায় এবং খাশির মাংস ৯০০ থেকে ৯৫০ টাকায় বিক্রি হচ্ছে।
বাজারে এখনো উত্তাপ ছাড়িয়ে যাচ্ছে ডিম। ডজনপ্রতি ৫ থেকে ৭ টাকা পর্যন্ত বেড়েছে। একডজন ডিম ১০০ থেকে লাফিয়ে ১১০ টাকায় বিক্রি হচ্ছে। হাঁসের ডিমের ডজন ১৬৫ টাকায় এবং সোনালি মুরগির ডিমের ডজন ১৮০ টাকায় বিক্রি হচ্ছে। তবে পেঁয়াজের বাজারে কিছুটা স্বস্তি ফিরেছে। দেশি পেঁয়াজ ৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহে ৭০ টাকায় বিক্রি হয়েছিল। ভারতীয় ও মিয়ানমারের পেঁয়াজ ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। এদিকে সপ্তাহের ব্যবধানে শীতের সবজির আগমন ঘটলেও দাম কমেনি। বাজারে বেশির ভাগ সবজির দাম কেজিতে ৫ থেকে ১০ টাকা দাম বেড়েছে। কারওয়ান বাজারের সবজি বিক্রেতা সামছুল বলেন, বাজারে সবজির আমদানি এখনো কম। শীতের সবজি আসতে শুরু করেছে। কিন্তু তারপরও দামের নিশ্চয়তা নেই। আগামী সপ্তাহে শীতের সবজির সরবরাহ বাড়লে দাম একটু কমতে পারে বলে ধারণা করা হচ্ছে। প্রতি কেজি সিম ১২০ টাকা, বেগুন ৬০ টাকা, ফুলকপি প্রতি পিস ৪০ থেকে ৫০ টাকা, করলা ৬০ টাকা, টমেটো ১২০ টাকা, বরবটি ৮০ টাকা, গাজর প্রতি কেজি ১২০ টাকা, চাল কুমড়া পিস ৪০ টাকা, প্রতি পিস লাউ আকারভেদে ৬০ টাকায়, মিষ্টি কুমড়ার কেজি ৪০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, পটল ৪০ টাকা, ঢেঁড়স ৬০ টাকা, বরবটি ৬০ টাকা, কাকরোলা ৬০ টাকা, মুলা ৬০ টাকা, কচুর লতি ৬০ টাকা ও পেঁপের কেজি ২০ থেকে ২৫ টাকায় বিক্রি হচ্ছে। আলুর কেজি ২০ থেকে ২৫ টাকা। রসুনের কেজি ৮০ থেকে ১৩০ টাকা, দেশি আদা ৭০ থেকে ৮০ টাকা কেজি, চায়না আদা ১৬০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া কাঁচামরিচ ১২০ টাকায় বিক্রি হচ্ছে। মানভেদে এক কেজি গাজর ১০০ থেকে ১৬০ টাকায় এবং টমেটো ১৪০ থেকে ১৬০ টাকায় কেজি বিক্রি হচ্ছে।
লাল শাকের আঁটি ১০ থেকে ২০ টাকা, মুলা শাকের আঁটি ১০ থেকে ১০ টাকা, কলমি শাকের আঁটি ৫ থেকে ১০ টাকা বিক্রি হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়