সম্প্রীতির জমিনে শকুনের চোখ

আগের সংবাদ

ফেসবুকের মূল প্রতিষ্ঠান এখন ‘মেটা’

পরের সংবাদ

বিশ্ব স্বাস্থ্য সংস্থা : আগামী সপ্তাহে কোভ্যাক্সিনের ছাড়পত্র

প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতে তৈরি প্রথম করোনা টিকা কোভ্যাক্সিনকে ছাড়পত্র দেয়ার বিষয়ে ফের কিছু নথি চেয়ে পাঠিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞ কমিটি, যা নিয়ে প্রশ্ন উঠেছে এরই মধ্যেই। এই পরিস্থিতিতে গত বৃহস্পতিবার জেনেভায় সাংবাদিক সম্মেলন করে সংস্থার অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর জেনারেল মরিয়ঞ্জিলা সিমাও বলেন, আমরা বিশ্বাস করি ভারতীয় টিকা নির্মাতা সংস্থাগুলো উচ্চমানের কোভিড টিকা বানাতে সক্ষম। গত মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তা মার্গারেট হ্যারিস বলেছিলেন, সব কিছু ঠিক থাকলে আগামী ২৪ ঘণ্টার মধ্যেই এ সংক্রান্ত একটি সুপারিশ আশা করতে পারি। কিন্তু মরিয়ঞ্জিলা জানান, সেই প্রক্রিয়ায় আরো সপ্তাহখানেক দেরি হতে পারে। খবর আনন্দবাজার।
কোভ্যাক্সিন প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক লিমিটেড ধারাবাহিকভাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে প্রয়োজনীয় নথি সরবরাহ করে চলেছে বলেও জানান তিনি।
গত সেপ্টেম্বরের শেষ সপ্তাহে ডব্লিউএইচওর পক্ষ থেকে বলা হয়, মানবদেহে কোভ্যাক্সিন পরীক্ষার ফল সংক্রান্ত কয়েকটি প্রশ্নের উত্তর তখনও পাওয়া যায়নি। সেগুলো জানতে চাওয়া হয়েছে। তাই কারিগরি কারণে ছাড়পত্র দিতে কিছু দেরি হতে পারে। এরপর মানবদেহে পরীক্ষার (হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়াল) তৃতীয় পর্যায়ের বিশদ তথ্য নির্মাতা সংস্থার পক্ষ থেকে ডব্লিউএইচওকে দেয়া হয়। এরপর গত মঙ্গলবার ডব্লিউএইচওর বিশেষজ্ঞ কমিটি ফের কিছু তথ্য চেয়ে পাঠায় ভারত বায়োটেকের কাছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়