সম্প্রীতির জমিনে শকুনের চোখ

আগের সংবাদ

ফেসবুকের মূল প্রতিষ্ঠান এখন ‘মেটা’

পরের সংবাদ

প্রশংসায় ভাসছেন তমা

প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

গত বছর বিয়ে, স্বামী-সংসার নিয়ে নানা জটিলতায় কাটলেও চলতি বছরটা যেন অভিনেত্রী তমা মির্জার জন্য আশীর্বাদ হয়ে এসেছে। এ বছর বেশ কিছু কাজ তাকে নতুন করে পরিচয় করিয়ে দিয়েছে। সম্প্রতি পরিচালক রায়হান রাফির ‘খাঁচার ভিতর অচিন পাখি’ ওয়েবফিল্মে অভিনয় করে আলোচনায় আসেন তিনি। ওয়েবফিল্মটিতে পাখি চরিত্রে অভিনয় করেন তমা।
একটি পরিত্যক্ত কারখানা। যেটিকে খাঁচা হিসেবে দেখানো হয়। ইন্টারভিউ দিতে আসা পাখি সেখানে বন্দি হয়ে পড়ে। সেখানে দেখা হয় রাজনীতিবিদ ফিরোজ খানের। যিনি বন্দি আছেন চার বছর ধরে। খাঁচা থেকে বের হওয়ার নানা চেষ্টা চলতে থাকে দুজনের। এমনই গল্পে সামনে এগোতে থাকে ‘খাঁচার ভিতর অচিন পাখি’। পাখি চরিত্রে অভিনয় করা চ্যালেঞ্জের ছিল তমা মির্জার জন্য। সেই চ্যালেঞ্জে পাস করেছেন তিনি। চরিত্রটির বাস্তব রূপ দিতে অনেক পরিশ্রম করতে হয়েছে তাকে। তৃষ্ণা এবং খাবারের ক্ষুধা যেন চেহারায় বোঝা যায়, সেজন্য খাওয়ার পরিমাণ কমিয়ে দিয়েছিলেন। এমনও হয়েছে সারা দিন উপোস থেকে রাতে হোটেলে ফিরে খাবার খেয়েছেন। সিনেমাতে তমার পানি খাওয়ার যে দৃশ্যটি আছে, সেটি ন্যাচারাল ছিল। ময়লা পানি খেতে হয়েছে তাকে। পানিতে তেলাপোকার গন্ধ ছিল। পলিটিক্যাল থ্রিলার ঘরানার সিনেমাটি গত ২১ অক্টোবর রিলিজ হয় দেশী ওটিটি প্ল্যাটফর্ম ‘চরকি’তে। তমা মির্জা ছাড়াও এতে অভিনয় করছেন ফজলুর রহমান বাবু, সুমন আনোয়ার, ইন্তেখাব দিনার। এটি মুক্তির পর থেকে প্রশংসায় ভাসছেন অভিনেত্রী তমা মির্জা। অভিনয় প্রসঙ্গে তমা বলেন, ‘আমার কাছে কাজটি অনেক চ্যালেঞ্জিং ছিল। কাজটি করতে গিয়ে নতুন নতুন অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়েছে। সবসময় ভালো করার চেষ্টা ছিল। দর্শকদের এমন সাড়া পেয়ে মনে হচ্ছে চেষ্টাটা বৃথা যায়নি।’
এর আগে রায়হান রাফির ‘দ্য ডার্ক সাইট অব ঢাকা’ ওয়েবফিল্মে অভিনয় করে সুনাম কুড়িয়েছেন এই গুণী অভিনেত্রী। তার সাবলীল অভিনয় নজর কেড়েছে সবার। জুনের ১০ তারিখে এটি রিলিজ হয় ‘আই থিয়েটার’ অ্যাপে। মডেল, অভিনেত্রী, নৃত্যশিল্পী ও উপস্থাপনার পাশাপাশি প্রযোজক হিসেবেও নাম লিখিয়েছেন তমা মির্জা। তার প্রযোজনা প্রতিষ্ঠানের নাম ‘মির্জাস ক্রিয়েশন’। চলতি বছরের ১৯ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে যাত্রা করে প্রতিষ্ঠানটি। এতে চুক্তিবদ্ধ হয়েছেন নির্মাতা ও অভিনেতা তৌকীর আহমেদ। প্রযোজনার বিষয়ে তমা বলেন, অনেক আগে থেকেই প্রযোজনা করার ইচ্ছে ছিল। ২০১৭ সালে প্রথম প্রদক্ষেপটা নিই। মাঝখানের সময়টাতে নানা কারণে কাজটা আটকে যায়। আনুষ্ঠানিকভাবে প্রযোজনার ঘোষণা দিতে পেরে আমি খুবই আনন্দিত। মির্জাস ক্রিয়েশন নাটকের পাশাপাশি টেলিছবি, ওয়েব সিরিজ, ইভেন্ট ম্যানেজমেন্ট এবং বিভিন্ন করপোরেটের কাজও করবে। এমনকি সিনেমাও প্রযোজনা করার ইচ্ছেও আছে ভবিষ্যতে।
২০১০ সালে এম বি মানিক পরিচালিত ‘বলো না তুমি আমার’ সিনেমায় অভিনয়ের মধ্য দিয়ে চলচ্চিত্রে আগমন ঘটে তমা মির্জার। এরপর বেশ কিছু চলচ্চিত্রে সহ-অভিনেত্রী হিসেবেও কাজ করেছেন। সেগুলোয় তেমন সাড়া পাননি। পরিচালক অনন্ত হীরার ‘ও আমার দেশের মাটি’ চলচ্চিত্রে নায়িকা চরিত্রে অভিনয় করে আলোচনায় আসেন। ২০১৫ সালে শাহনেওয়াজ কাকলী পরিচালিত ‘নদীজন’ চলচ্চিত্রে পার্শ্বচরিত্রে অভিনয়ের জন্য জিতে নেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। মুক্তির অপেক্ষায় আছে তার অভিনীত ‘আনন্দী’ ও ‘ফ্রম বাংলাদেশ’ নামের দুটি সিনেমা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়