সম্প্রীতির জমিনে শকুনের চোখ

আগের সংবাদ

ফেসবুকের মূল প্রতিষ্ঠান এখন ‘মেটা’

পরের সংবাদ

নিম্ন আয়ের মানুষের নাভিশ্বাস : চট্টগ্রামের বাজারে বেড়েছে মাছ মাংস ও সবজির দাম

প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : নিত্যপণ্যের লাগামহীন দামে নিম্ন আয়ের মানুষের নাভিশ্বাস উঠছে। মাছ-মাংসের দাম তো বটেই, সবজির বাজারও আকাশছোঁয়া। নি¤œ আয়ের মানুষের খাদ্য আলুর দামও বেড়েছে গত সপ্তাহের তুলনায়। শাকসবজি, মাছ-মাংসের পাশাপাশি বাড়তি দামে বিক্রি হচ্ছে তেল-চিনি-ডিম।
গতকাল শুক্রবার নগরীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, শীতকালীন সবজি শত টাকা আর অন্যান্য সবজি ৫০-৬০ টাকার উপরে। খুচরা পর্যায়ে প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ২৫-২৭ টাকায়, যা দুদিন আগেও ছিল ১৮-২০ টাকা। বাজারে প্রতি কেজি শিম ১০০ থেকে ১২০ টাকা, গাজর-টমেটো ১৪০ টাকা, ঝিঙ্গা-লাউ ৫০, মিষ্টি কুমড়া ৪০, বেগুন ৭০, পটল ৫০, মুলা ৫০, করলা ৬০-৮০ টাকা, চিচিঙ্গা ৫০-৬০, বরবটি ৭০-৮০ টাকা ও ঢেঁড়শ ৭০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। বাজারে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৮৫ থেকে ১৯০ টাকা কেজি দরে। পাকিস্তানি কক বা সোনালিকা মুরগির কেজি ৩৪০ টাকা। লাল লেয়ার মুরগি ২২০-২৩০ টাকা কেজি। তাছাড়া পেঁয়াজ ৫০ টাকা, আদা ১৩০ টাকা, রসুন ৯০ থেকে ১২০ ও হলুদ ১৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। প্রতি কেজি মসুর ডাল (মোটা দানা) ৯০ টাকা ও ছোট দানা ১১০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়াও প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬০, খোলা তেল ১৫২ ও পাম তেল ১৪২ টাকা লিটারে বিক্রি হচ্ছে।
আলুর দাম বাড়ার বিষয়ে আলু ব্যবসায়ী মো. দিদার বলেন, গত রবিবারও এক কেজি আলু ২০ টাকা বিক্রি করেছি। অথচ পাইকারিতে দাম বাড়ায় এখন ২৫ টাকা বিক্রি করতে হচ্ছে। তিনি আরো বলেন, পাইকারি ব্যবসায়ীরা জানিয়েছেন কোল্ড স্টোরেজে আলুর মজুদ প্রায় শেষ হয়েছে, তাই দাম বাড়ছে। সবজি বিক্রেতা নাছির বলেন, বাজারে নতুন সবজির দাম তো বেশি থাকবেই। সরবরাহ বাড়লে দাম কমবে। মুরগির দাম বৃদ্ধির বিষয়ে বিক্রেতা পাপ্পু বলেন, এখন সামাজিক অনুষ্ঠান বেড়ে গেছে। হোটেল-রেস্টুরেন্টেও চাহিদা বেড়ে গেছে, তাই মুরগির দাম বাড়তি। তবে সরবরাহ বাড়লে দুই-একদিনের মধ্যে মুরগির দাম কমে আসবে। বেসরকারি প্রতিষ্ঠানে ৪র্থ শ্রেণির কর্মচারী মোকতার হোসেন বলেন, বাড়তি দামের কারণে মাছ-মাংস খুব একটা খাওয়া হয় না। সবজির দামও চড়া। গরিবের প্রিয় খাবার আলুভর্তা আর ডাল দিয়ে বেশির ভাগ সময় ভাত খাই। এখন আলুর দামও বেড়েছে। নি¤œ আয়ের গরিব মানুষ কীভাবে খাবে?

নজরুল ইসলাম খান বলেন, বিএনপির প্রত্যেক নেতার বিরুদ্ধে গড়ে ৩৫০টি করে মামলা রয়েছে। একদিনে কয়েকটি মামলায় হাজিরা থাকে তাদের। হাজারের বেশি নেতাকর্মী গুম, ৫০০-এর বেশি খুন হয়েছে। মহাসচিবের বিরুদ্ধে মামলা শতাধিক। কোনো এলাকায় মামলা হলে, কে কে আসামি হবে সেটা আগে থেকেই ঠিক করা থাকে। তারপর আবার ৫০ জনের মতো থাকে অজ্ঞাত, যেন কেউ বাদ পড়লে পরে তাদের ঢুকিয়ে দেয়া যায়।
বিএনপির প্রসঙ্গ টেনে সাম্যবাদী দলের জন্য শুভ কামনা জানিয়ে তিনি বলেন, এর থেকেও খারাপ পরিস্থিতির মধ্য দিয়ে সাম্যবাদী দলকে যেতে হয়েছে সামরিক সরকারের আমলে। তাই এই দলের জন্য শুভ কামনা ও ভালোবাসা একটু আলাদা।
সভায় আরো উপস্থিত ছিলেন জাতীয় পার্টির (জাফর) চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী মোস্তফা জামান হায়দার, বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান, ন্যাশনাল পিপলস পার্টির চেয়ারম্যান ফরিদুজ্জামান ফরহাদ, এলডিপির মহাসচিব শাহাদাৎ হোসেন সেলিম, নিউ নেশনের ভারপ্রাপ্ত সম্পাদক মোস্তফা কামাল মজুমদার, জাগপার সভাপতি খন্দকার লুৎফর রহমান, বাংলাদেশ জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের যুগ্ম সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম চৌধুরী মিলন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়