সম্প্রীতির জমিনে শকুনের চোখ

আগের সংবাদ

ফেসবুকের মূল প্রতিষ্ঠান এখন ‘মেটা’

পরের সংবাদ

জি-২০ সম্মেলন শুরু আজ : ‘ভার্চুয়ালি’ যোগ দিচ্ছে চীন, জাপান ও রাশিয়া

প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আসন্ন জি-২০ সম্মেলনে ভিডিও লিংকের মাধ্যমে অংশ নেবেন বলে জানিয়েছে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়। শুধু চীনা প্রেসিডেন্টই নন, এবারের জি-২০ সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাও সশরীরে অংশ নিচ্ছেন না। আজ শনিবার থেকে ইতালির রোমে এবারের জি-২০ শীর্ষ সম্মেলন শুরু হতে যাচ্ছে। খবর বার্তা সংস্থা রয়টার্স।
সম্মেলনে যে শি সশরীরে উপস্থিত থাকবেন না, তা আগে থেকেই অনুমান করা হচ্ছিল। গতকাল শুক্রবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক নোটিসে ভিডিও লিংকের মাধ্যমে তার সম্মেলনে যোগ দেয়ার বিষয়টি জানানো হয়। চীনের প্রেসিডেন্ট যে সম্মেলনে ভাষণ দেবেন তাও উল্লেখ করা হয় এতে।
কোভিড-১৯ মহামারির ভয়াবহতা দৃশ্যমান হওয়ার পর ২০২০ সালের শুরুর দিক থেকেই শি চীনের বাইরে যাননি। ৩১ অক্টোবর থেকে স্কটল্যান্ডের গø্যাসগোতে যে জলবায়ু সম্মেলন হতে যাচ্ছে, তাতেও তার সশরীরে অংশ নেয়ার সম্ভাবনা নেই। আয়োজক দেশ ইতালি অবশ্য জি-২০’র সদস্য রাষ্ট্রগুলোর সব শীর্ষনেতাকেই মুখোমুখি বসাতে চেয়েছিল। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, তিনি রোমে জি-২০ সম্মেলনে সশরীরেই হাজির হবেন। বিশ্বে যত কার্বন নিঃসরণ হয়, তার ৮০ শতাংশের জন্যই দায়ী জি-২০ভুক্ত দেশগুলো। বৈশ্বিক তাপমাত্রা কমাতে এ দেশগুলোর ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণও। এবারের সম্মেলনে জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নিতে প্রতি বছর দরিদ্র দেশগুলোকে ১০০ বিলিয়ন ডলার দিতে ধনী দেশগুলোর জন্য যে লক্ষ্যমাত্রা ঠিক করে দেয়া হয়েছে, আগামীকাল রবিবার থেকে শুরু হওয়া কপ-২৬ সম্মেলনে এই প্রসঙ্গটি নিয়ে ব্যাপক আলোচনা হবে। ১২ নভেম্বর কপের এবারের সম্মেলন শেষ হওয়ার কথা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়