দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচন : বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত ৮১ জন চেয়ারম্যান

আগের সংবাদ

সম্প্রীতির জমিনে শকুনের চোখ

পরের সংবাদ

কোম্যানের উত্তরসূরি জাভি হার্নান্দেজ

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দীর্ঘদিন ধরেই গুঞ্জন শোনা যাচ্ছিল, যে কোনো সময় চাকরি হারাতে পারেন বার্সেলোনার কোচ রোনাল্ড কোম্যান। শেষ পর্যন্ত কোচকে বরখাস্ত করারই সিদ্ধান্ত নিলেন বার্সা কর্তৃপক্ষ। রোনাল্ড কোম্যানের অধীনে বার্সা একেবারেই সুবিধা করতে পারছিল না। গত রবিবার চিরপ্রতিদ্ব›দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে এল ক্লাসিকোতে হারের পর গতকাল রায়ো ভায়োকানোর সঙ্গে ১-০ ব্যবধানে হারে কাতালান ক্লাবটি। এরপরই কোচের ওপর আস্থা হারায় ক্লাব। তাই গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ফুটবল ক্লাব বার্সেলোনা নিশ্চিত করেছে কোম্যানকে বরখাস্ত করার বিষয়টি। ক্লাবের সভাপতি জুয়ান লাপোর্তা রায়ো ভায়োকানোর বিপক্ষে হারের পর এ সিদ্ধান্তের কথা জানান। যাহোক এখন নতুন কোচ খোঁজার পালা। তবে বিভিন্ন বিদেশি গণমাধ্যম জানাচ্ছে, এরই মধ্যেই বার্সা তাদের কিংবদন্তি জাভি হার্নান্দেজকে কোচ হওয়ার প্রস্তাব দিয়েছে। তিনি বর্তমানে কাতারের ক্লাব আল সাদের হেড কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন। বার্সার কিংবদন্তি এ মিডফিল্ডার নিজের ঘরে নতুন দায়িত্বে ফিরতে আগ্রহী।
তবে কাতার ছেড়ে আসতে হলে ‘এক্সিট ক্লজ’ দিয়ে আসতে হবে জাভিকে। জানা গেছে, ৪১ বছর বয়সী এই সাবেক মিডফিল্ডারকে কোচ হিসেবে পেতে প্রয়োজনীয় ফি দিতে আপত্তি নেই বার্সার। সেক্ষেত্রে বড় কোনো ঝামেলা না হলে জাভিই হচ্ছেন বার্সার নতুন কোচ। এছাড়া আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসি ক্লাব ছাড়ার পর থেকে বেহাল দশা বার্সেলোনার।
সেই সময় কোচ রোনাল্ড কোম্যান জানিয়েছিলেন মেসি না থাকলেও দলের পারফরম্যান্সে তার প্রভাব পড়বে না। কিন্তু মুখের সে কথার বাস্তব রূপ মাঠে দেখাতে পারেননি কোম্যান। মাঠে তার শিষ্যরা ভালো পারফরম্যান্স করলেও সঠিক পরিকল্পনার অভাবে বারবার হোঁচট খাচ্ছে। এমনকি স্প্যানিশ জায়ান্ট ক্লাবটি চলতি মৌসুমে একের পর এক হোঁচট খেতে খেতে জায়ান্ট উপাধিই হারাতে বসেছে। সেই সঙ্গে পরিণত হয়েছে সাধারণ ক্লাবে। চলতি মৌসুমে ৯ ম্যাচ খেলে পয়েন্ট টেবিলে দলটির অবস্থান নয়ে। বার্সার এমন করুণ পরিণতি মানতে পারছেন না সমর্থকরা। ক্লাবের এমন দুর্দশায় কোচকে দুষছেন সমর্থকরা। ক্লাবের কিংবদন্তি ফুটবলার হিসেবে সুনাম থাকলেও কোচিং ক্যারিয়ারে একদমই ফ্লপ কোম্যান। ২০২০ সালের ১৯ আগস্ট বার্সার দায়িত্ব নেয়ার পর ডাগআউটে দাঁড়িয়ে ৬৭টি ম্যাচ পরিচালনা করেছেন তিনি। সফলতা বলতে একমাত্র কোপা দেল রে’র শিরোপা।

লা লিগায় এবারের মৌসুমে ১০ ম্যাচে মাত্র ৪ জয় নিয়ে পয়েন্ট তালিকার নয় নম্বরে আছে বার্সা। চ্যাম্পিয়নস লিগেও অবস্থা খুব একটা ভালো না। গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচে বায়ার্ন ও বেনফিকার কাছে ৩-০ গোলে হেরে তিনে আছে অবস্থান করছে তারা।
যদিও গত ২ অক্টোবর বার্সেলোনা সভাপতি জুয়ান লাপোর্তা বলেছিলেন, ফলাফল যাহোক, কোম্যান কোচ হিসেবে দায়িত্ব চালিয়ে যাবেন। কিন্তু চাপে সেই কথা আর রাখতে পারলেন না লাপোর্তা। রোববার এল ক্লাসিকোতে রিয়াল মাদ্রিদের কাছে হারের পর ক্ষুব্ধ বার্সা সমর্থকরা কোম্যানের গাড়িতে হামলা চালান। কোনোমতে পালিয়ে বাঁচেন ডাচ কোচ। সমর্থকরা ঘিরে ধরার সময় তার সুরক্ষার জন্য কোনো নিরাপত্তা ছিল না। যে কোনো মুহূর্তে ঘটে যেতে পারত অনাকাক্সিক্ষত ঘটনা। তবে যাহোক রায়ো ভায়েকানোর বিপক্ষে হেরে যাওয়ার পর আর পালিয়ে বাঁচতে পারলেন না কোম্যান। ম্যাচ শেষেই চাকরি হারানোর দুঃসংবাদ শুনতেই হলো তাকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়