মিয়ানমার ছায়া সরকার ও মার্কিন প্রতিনিধির বৈঠক

আগের সংবাদ

ইএফডির দাম নিয়ে জটিলতা : দোকান নির্ধারণ করবেন ভ্যাট কর্মকর্তারা, বিপাকে পড়বেন ছোট ব্যবসায়ীরা

পরের সংবাদ

বড় মঞ্চে আলো ছড়াতে পারছেন না মোস্তাফিজ

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ক্যারিয়ারে দ্বিতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলছেন মোস্তাফিজুর রহমান। প্রথম আসরে আলো ছড়াতে পারলেও দ্বিতীয় আসরে প্রায় নিষ্প্রদীপ কাটার মাস্টার। ফিজ অবশ্য চলতি আসরের বাছাইপর্বে ওমান ও স্কটল্যান্ডের বিপক্ষে ৬ উইকেট তুলে নেন। কিন্তু মূলপর্বের দুই ম্যাচের একটিতেও উইকেটের দেখা পাননি বাংলাদেশের আশার প্রদীপ।
২০১৬ সালে ভারতের মাটিতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের ষষ্ঠ আসরে চমক দেখাতে পারেনি বাংলাদেশ। তবে তখন চমক দেখান কাটার মাস্টার মোস্তাফিজ। প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে নেমে নিউজিল্যান্ডের ব্যাটিং অর্ডারকে একেবারে নাস্তাবুদ করে ছাড়েন। নিজের স্পেলের ৪ ওভারে ২২ রানের বিনিময়ে তুলে নেন ৫ উইকেট। কলকাতার ইডেন গার্ডেনে সেই ম্যাচে ৫ ব্যাটসম্যানের ৪ জনই বোল্ড আউট হয়ে মাঠ ছাড়েন। তার প্রত্যক্ষ ভূমিকায় সে ম্যাচে কিউইদের ১৪৫ রানে বেঁধে ফেলে বাংলাদেশ। কিন্তু ১৪৬ রানের জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে টাইগার ব্যাটসম্যানদের ব্যর্থতায় সে ম্যাচ বাংলাদেশ হারে ৭৫ রানে। এর আগে স্বাগতিক ভারতের বিপক্ষে ৩৪ রানের বিনিময়ে ২ উইকেট এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩০ রানের বিনিময়ে ২ উইকেট তুলে নেন তিনি।
চলতি মৌসুমে সংযুক্ত আরব আমিরাতে বিশ্বকাপের সপ্তম আসরেও আলোর মশাল জ¦ালিয়ে শুরু করেছিলেন মোস্তাফিজ। বাছাইপর্বের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে ৩২ রানের বিনিময়ে তুলে নেন ২ উইকেট। এরপর ওমানের বিপক্ষে ৩৬ রানের বিনিময়ে তুলে নেন ৪ উইকেট। কিন্তু এরপর থেকেই চুপসে গেছেন কাটার মাস্টার। পাপুয়া নিউগিনিকে ৯৭ রানে গুঁড়িয়ে দেয়ার দিনে দলের সবচেয়ে খরুচে বোলার ছিলেন মোস্তাফিজুর রহমান। ৪ ওভার করে ৩৪ রান দিলেও এদিন উইকেটের দেখা পাননি তিনি। মূলপর্বে এসেও একই অবস্থা ফিজের। আবুধাবির মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমে ব্যাট করতে নেমে ১৭১ রানের বড় পুঁজি পায় বাংলাদেশ। কিন্তু বোলিং ব্যর্থতায় ম্যাচটি হারতে হয় বাংলাদেশকে। টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ আশা নিয়ে ফিজের হাতে বল তুলে দিলেও আশার আলো দেখাতে পারেননি তিনি। ম্যাচটিতে ৩ ওভার বল করে ২২ রান দিলেও কোনো উইকেটের দেখা পাননি তিনি। এরপর ইংল্যান্ডের বিপক্ষে গতকাল বাংলাদেশ দল প্রথমে ব্যাট করতে নেমে স্বল্প রানেই গুঁড়িয়ে যায়। জয় তো দূরে থাক ম্যাচে ঠিক মতো লড়াইও চালাতে পারেননি বোলাররা। ইংলিশদের বিপক্ষে গতকাল ৩ ওভার বল করে খরুচেই থাকেন কাটার মাস্টার। ২৩ রান দিলেও পাননি কোনো উইকেটের দেখা। অথচ বিশ্বকাপের শুরুতে মোস্তাফিজকে ধরা হয়েছিল বাংলাদেশের ট্রাম্প কার্ড হিসেবে। তার সেøায়ার, কাটারে প্রতিপক্ষের ব্যাটিং লাইনআপ ধসে দিবেন এমনটাই প্রত্যাশা ছিল টাইগার সমর্থকদের।
গত বিশ্বকাপে মোস্তাফিজ মোট উইকেট পান ৯টি। তিন ম্যাচ থেকে তিনি উইকেটগুলো তুলে নেন। ওই আসরে বাংলাদেশ বাছাইপর্বের ম্যাচ খেললেও তিনি ছিলেন না সেসব ম্যাচে। চলতি আসরে পাঁচ ম্যাচ থেকে তার উইকেট সংখ্যা ৬টি। ফলে বিশ্বকাপে এখন তার উইকেট সংখ্যা ১৫টি। এর আগে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএলে) তার দল ব্যর্থ হলেও তিনি ঠিকই ছন্দে ছিলেন।
তাছাড়া আইপিএল এবং বিশ্বকাপ একই স্থান সংযুক্ত আরব আমিরাতে হওয়ায় তার থেকে দল এবং সমর্থকদের প্রত্যাশা একটু বেশিই ছিল। কিন্তু দলের প্রয়োজনে তিনি ট্রাম্প কার্ড হয়ে উঠতে পারেননি। বিশ্বকাপে বাংলাদেশের আরো তিন ম্যাচ রয়েছে। ফিজ তার কাটার, স্লোয়ার ঝলকে বাংলাদেশকে জয় এনে দেবেন, তুলে নিবেন উইকেট, সে প্রত্যাশাই আপাতত সমর্থকদের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়