পাসপোর্ট জটিলতায় আটকে আছেন অর্ধলাখ প্রবাসী

আগের সংবাদ

পোশাক খাতে ক্রয়াদেশ বাড়ছে

পরের সংবাদ

সোনাগাজীর বেসরকারি সৌর বিদ্যুৎ প্রকল্প : অবৈধভাবে ৩ ফসলি জমি দখলের পাঁয়তারা

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

সোনাগাজী (ফেনী) প্রতিনিধি : সোনাগাজী উপজেলার থাক খোয়াজের লামছি মৌজায় তিন ফসলি জমি হুকুম দখলের পাঁয়তারা করছে সোনাগাজী সোলার পাওয়ার লি. নামে একটি বেসরকারি কোম্পানি। সোলার কোম্পানির অবৈধ দখলের পাঁয়তারার বিরুদ্ধে মানববন্ধন, মতবিনিময় সভা, স্থানীয় সাংসদ জেনারেল (অব.) মাসুদ উদ্দিন চৌধুরী ও জেলা প্রশাসককে স্মারকলিপি দিয়েছেন ভূমি মালিকরা। এরই মধ্যে সাংসদ মাসুদ চৌধুরী ভূমি মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট দপ্তরে আপত্তি জানিয়েছেন। সম্প্রতি জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ উল হাসান সরজমিন পরিদর্শন করে ভূমি মালিকসহ স্থানীয়দের সঙ্গে কথা বলেছেন।
জানা যায়, স্থানীয় সাংসদ ও ভূমি মালিকদের তৎপরতা এবং বাধার মুখে পিছু হটে সোনাগাজী সোলার পাওয়ার লি.। কৌশলে স্থানীয় জনপ্রতিনিধিদের ভুল বুঝিয়ে প্রকৃত ভূমি মালিকদের ভূমিদস্যু বলে অপপ্রচার শুরু করে সোনাগাজী সোলার পাওয়ার কোম্পানির কর্মকর্তারা।
থাক খোয়াজের লামছি মৌজার একাধিক ভূমি মালিক জানিয়েছেন, সোনাগাজী সোলার পাওয়ার কোম্পানির লোকজন ভুল বুঝিয়ে এবং মৌজা উল্লেখ না করে একটি বানোয়াট অনাপত্তিপত্রে উপজেলা চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন, সোনাগাজী সদর ইউনিয়ন চেয়ারম্যান শামসুল আরেফিন ও আমিরাবাদ ইউনিয়ন চেয়ারম্যান জহিরুল আলম জহিরের স্বাক্ষর নেন। তিন চেয়ারম্যানের স্বাক্ষরিত ওই অনাপত্তিপত্র বিভিন্ন দপ্তরে দিয়ে আবারো কৃষিজমি দখলে নেয়ার পাঁয়তারা করছে সোনাগাজী সোলার পাওয়ার লি.।
এ ব্যাপারে সোনাগাজী সদর ইউনিয়ন চেয়ারম্যান শামসুল আরেফিন বলেন, থাক খোয়াজের লামছি মৌজার যে ১৭৫ একর জমি হুকুম দখল করার চেষ্টা করছে সোনাগাজী সোলার পাওয়ার লি., সে মৌজা সম্পূর্ণ তিন ফসলি জমি। জেলা প্রশাসক সরজমিন পরিদর্শনকালে ভূমি মালিকদের উপস্থিতিতে আমি বিষয়টি অবহিত করেছি।
আমিরাবাদ ইউনিয়ন চেয়ারম্যান জহিরুল আলম জহির বলেন, থাক খোয়াজের লামছি মৌজার তিন ফসলি জমি রক্ষায় ভূমি মালিকদের সব আন্দোলনে আমি সরাসরি ছিলাম এখনো আছি। সোলার কোম্পানির ওই অনাপত্তিপত্রে কোনো মৌজার নাম বা জমির বিবরণ ছিল না। উন্নয়ন আমরা চাই, তবে এসব অপপ্রচারের বিষয়ে আমি কিছুই জানি না।
সোনাগাজী সোলার পাওয়ার লি.-এর প্রকল্প পরিচালক সর্দার আমান উল্যাহ জানান, সরকার সৌর বিদ্যুৎ প্রকল্পের জন্য সোনাগাজীর থাক খোয়াজের লামছি মৌজায় ১৭৫ একর জমি চিহ্নিত করে দিয়েছেন। সরকারের প্রস্তাবনাকে বাধা দিচ্ছে কিছু লোক। যারা বাধা দিচ্ছে তারা প্রকৃত মালিক নন। এ ব্যাপারে স্থানীয় জনপ্রতিনিধি ও সংশ্লিষ্ট প্রশাসন একাধিক অনাপত্তি দিয়েছেন। শিগগিরই নিয়ম অনুযায়ী প্রস্তাবিত ভূমি অধিগ্রহণ হবে।
থাক খোয়াজের লামছি মৌজা পরিদর্শনকালে ফেনী জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ উল হাসান ভূমি মালিকদের বলেছিলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী কোনো উন্নয়ন প্রকল্পের নামে কৃষিজমি অধিগ্রহণ করা হবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়