ইজিবাইকচালককে হত্যার ঘটনায় গ্রেপ্তার ৬ : মাদকের টাকা জোগাতে ছিনতাই

আগের সংবাদ

ছাপ্পান্ন হাজার বর্গমাইলে ডিজিটাল ছোঁয়া

পরের সংবাদ

ভেড়ামারা : মাধ্যমিকের পরিত্যক্ত ভবনে ক্লাস হয় প্রাথমিকের

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ওলি ইসলাম, ভেড়ামারা (কুষ্টিয়া) থেকে : ভেড়ামারার পরানখালি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভবন সংকটের কারণে চরম ঝুঁকি নিয়ে চলছে শিক্ষা কার্যক্রম। শিক্ষার পরিবেশ না থাকায় দুর্ভোগের শিকার হচ্ছে সেখানকার শিক্ষার্থীরা। এমন পরিবেশে কোমলমতি শিক্ষার্থীদের পাঠদান ব্যাহত হচ্ছে। শিক্ষার কার্যক্রম চালিয়ে নিতে বাধ্য হয়ে শিক্ষার্থীদের ক্লাস চলছে একটি মাধ্যমিক বিদ্যালয়ের পরিত্যক্ত টিনশেড ভবনে। ওই বিদ্যালয়ের তিন কক্ষবিশিষ্ট টিনশেড ভবন রয়েছে। সেখানেও টিনের ছাউনি জরাজীর্ণ। সামান্য বৃষ্টিতেই শ্রেণিকক্ষে পানি পড়ে। বই-খাতাসহ শিক্ষার্থীরা ভিজে যায়। কাদাপানিতে একাকার হয়ে যায় শ্রেণিকক্ষের মেঝে। এ সময় ক্লাস বন্ধ রাখতে বাধ্য হয় কর্তৃপক্ষ। উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, পিডিবি-৪ প্রকল্পের ২০০৮-০৯ সালে নির্মিত ২ কক্ষ বিশিষ্ট একতলা একটি ভবন থাকলেও এর একটি কক্ষ শিক্ষকদের অফিস। অন্য একটি কক্ষে চলে পঞ্চম শ্রেণির ক্লাস। এর বাইরে তিন কক্ষের একটি জরাজীর্ণ টিনশেড ভবন রয়েছে।
বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী মনিরা খাতুন, মারিয়া খাতুন ও তৃতীয় শ্রেণির শিক্ষার্থী মৌসুমী আক্তার বলেন, আমাদের বিদ্যালয়ের রুম সংকটের কারণে ভাঙা ও ফুটো টিনের ঘরে ক্লাস করতে হচ্ছে। বৃষ্টি হলে ওপর থেকে পানি পড়ে। এ সময় পোশাক ও বই-খাতা ভিজে যায়। যতক্ষণ বৃষ্টি হয় সে সময়ে ক্লাস বন্ধ থাকে। পরানখালি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাজিয়া সুলতানা বলেন, নতুন ভবনের জন্য উপজেলা শিক্ষা অফিসে লিখিতভাবে জানিয়েছি। শিক্ষার্থীরা কষ্ট করে ক্লাস করছে। কক্ষ সংকটের কারণে পার্শ¦বর্তী পরানখালি মাধ্যমিক বিদ্যালয়ের টিনের ছাউনির জরাজীর্ণ একটি পরিত্যক্ত ভবনে কোনো রকম ক্লাস নিচ্ছি।
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আহসান আরা বলেন, উপজেলার নতুন ভবন নির্মাণ ও ভবন ঊর্ধ্বমুখী সম্প্রসারণের জন্য জেলার মাধ্যমে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে ইতোমধ্যেই জানানো হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা দীনেশ সরকার বলেন, এ বিষয়ে আমরা উপজেলার ২৩টি নতুন ভবন ও ভবন ঊর্ধ্বমুখী সম্প্রসারণের জন্য জেলার মাধ্যমে দপ্তরে পাঠানো হয়েছে। তালিকায় ওই বিদ্যালয়টিও রয়েছে। আশা করি দ্রুত ভবনের সমস্যা দূর হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়