ইজিবাইকচালককে হত্যার ঘটনায় গ্রেপ্তার ৬ : মাদকের টাকা জোগাতে ছিনতাই

আগের সংবাদ

ছাপ্পান্ন হাজার বর্গমাইলে ডিজিটাল ছোঁয়া

পরের সংবাদ

দেড় লাখ মানুষের কর্মসংস্থান : প্রশাসনিক অনুমোদন পেল যশোর ইপিজেড

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

এস এম রফিকুল আলম, নওয়াপাড়া (যশোর) থেকে : যশোর-খুলনাবাসীর দুঃখ জলাবদ্ধ ভবদহ বিলসহ আশপাশের অকৃষি জমি অধিগ্রহণ করে যশোর ইপিজেড (রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল) নির্মাণের প্রশাসনিক অনুমোদন দিয়েছে সরকার। সেই সঙ্গে এ অঞ্চলের জমি অধিগ্রহণ করতে জেলা প্রশাসককে চিঠি পাঠিয়েছে মন্ত্রণালয়।
জানা গেছে, ৫০৩ একর জমির ওপর এ ইপিজেড নির্মাণ করতে যাচ্ছে সরকার। ইপিজেড নির্মিত হলে সরাসরি ভাগ্য বদলাবে ৫ লাখ মানুষের। আর পরোক্ষভাবে নওয়াপাড়ার ব্যবসা বাণিজ্যের বিস্তৃতি ঘটার মাধ্যমে ১০ লক্ষাধিক লোক দেখবে নতুন স্বপ্ন। এক কথায় যশোর ইপিজেড নির্মাণের ফলে বদলে যাবে এ অঞ্চলের চিত্র। সেই সঙ্গে মোংলা ও বেনাপোলের সঙ্গে সরাসরি সংযোগ ঘটিয়ে গোটা দক্ষিণাঞ্চলের চিত্র বদলে দেয়ার পরিকল্পনা রয়েছে সরকারের। ফলে সমৃদ্ধির এক নতুন পালে হাওয়া লাগতে শুরু করেছে বলে স্বপ্ন দেখতে শুরু করেছে এ অঞ্চলের মানুষ। গত ১৯ অক্টোবর যশোর ইপিজেডের প্রকল্প পরিচালক আশরাফুল কবির স্বাক্ষরিত চিঠি জেলা প্রশাসকের কাছে পৌঁছেছে।
প্রেমবাগ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মফিজ উদ্দীন বলেন, যুগ যুগ ধরে যশোর-খুলনাবাসীর দুঃখ হয়ে আছে ভবদহ। বিলপাড়ের মানুষ বছরের পর বছর ধরে ক্ষতিগ্রস্ত। তাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। এখন ইপিজেড স্থাপিত হলে এই এলাকার অর্থনীতির চাকা আবার সচল হবে।
ইপিজেড স্থাপনের অগ্রগতির বিষয়ে প্রকল্প পরিচালক আশরাফুল কবীর বলেন, যশোর ইপিজেড স্থাপনের জন্য ৫০৩ একর ভূমি অধিগ্রহণের জন্য যশোর জেলা প্রশাসককে বলা হয়েছে। প্রকল্পের ডিপিপি তৈরির কাজ চলছে। যশোর ইপিজেড, চট্টগ্রাম ও ঢাকার সাভারের ইপিজেডের মতোই হবে। এলাকার মানুষের জীবনযাত্রার ব্যাপক উন্নতি ঘটবে। কমপক্ষে দেড় লাখ মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।
ভবদহ জলাবদ্ধ নিরসন আন্দোলন কমিটির আহ্বায়ক ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি এনামুল হক বাবুল জানান, এ এলাকায় ইপিজেড নির্মিত হলে একদিকে যেমন নওয়াপাড়া নদী বন্দর, রেলওয়ে ও যশোর-খুলনা মহাসড়কের অবস্থানকে আরো সমৃদ্ধ করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়