ইজিবাইকচালককে হত্যার ঘটনায় গ্রেপ্তার ৬ : মাদকের টাকা জোগাতে ছিনতাই

আগের সংবাদ

ছাপ্পান্ন হাজার বর্গমাইলে ডিজিটাল ছোঁয়া

পরের সংবাদ

জীবননগরে মানববন্ধন : এসএসসির সিলেবাস কমানোর দাবি

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

জীবননগর (চুয়াডাঙ্গা) প্রতিনিধি : জীবননগরে ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীরা সিলেবাস কমানোর দাবিতে মানববন্ধন করেছে। উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শতাধিক শিক্ষার্থী মানববন্ধনে অংশ নেয়। গতকাল সোমবার বেলা ১১টায় শহরের বাসস্ট্যান্ড চত্বরে মানববন্ধনে তারা দাবি পূরণে শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।
দশম শ্রেণির শিক্ষার্থী তাসলিমা আক্তার বলেন, ২০২২ সালে এসএসসি ও সমমানের পরীক্ষার জন্য তাদের যে সিলেবাস ৭০ শতাংশ করা হয়েছে তা কমিয়ে ৩০ শতাংশ করতে হবে।
ওই শিক্ষার্থী আরো বলেন, ২০২১ সালে এসএসসি পরীক্ষায় ১৫ মাস ক্লাস হওয়ার পরও পরীক্ষায় ৩০ শতাংশ সিলেবাস নির্ধারণ করা হয়েছে। অথচ আমাদের মাত্র চার মাস ক্লাস হয়ে ৭০ শতাংশ সিলেবাস অন্তর্ভুক্ত করা হয়েছে। অবিলম্বে আমাদের ৭০ শতাংশ সিলেবাস কমিয়ে ৩০ শতাংশ পাঠ্যবইয়ের সিলেবাস দিতে হবে।
জানা যায়, করোনা সংক্রমণের কারণে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ ঘোষণা করা হয়। এর কারণে শিক্ষার্থীদের লেখাপড়ায় ব্যাঘাত সৃষ্টি হয়। শিক্ষার্থীদের লেখাপড়া পিছিয়ে পড়ার কারণে ২০২১ সালে এসএসসি পরীক্ষার্থীদের পাঠ্যবইয়ের সিলেবাস কমিয়ে ৩০ শতাংশ করা হয়েছে। সেই সঙ্গে ২০২২ সালের এসএসসি পরীক্ষায় ৭০ শতাংশ পাঠ্যবইয়ের সিলেবাস নির্ধারণ করা হয়।
দশম শ্রেণির শিক্ষার্থী ইমরান হোসেন জানায়, দীর্ঘ ১৫ মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে আমাদের লেখাপড়া পিছিয়ে পড়েছে।
সবেমাত্র স্কুলগুলো খুলেছে। এরই মধ্যে ৭০ শতাংশ সিলেবাস অন্তর্ভুক্ত করা বৈষম্য ছাড়া কিছুই নয়। আমাদের দাবি শিক্ষামন্ত্রী অবিলম্বে আমাদের সিলেবাস কমিয়ে ৩০ শতাংশ করে এই বৈষম্য দূর করবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়