ইজিবাইকচালককে হত্যার ঘটনায় গ্রেপ্তার ৬ : মাদকের টাকা জোগাতে ছিনতাই

আগের সংবাদ

ছাপ্পান্ন হাজার বর্গমাইলে ডিজিটাল ছোঁয়া

পরের সংবাদ

গুরুদাসপুরে ২০ ফাঁদ থেকে শতাধিক বক উদ্ধার

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি : গুরুদাসপুরে শিকারিদের কাছ থেকে উদ্ধার হওয়া শতাধিক বক পাখি আকাশে অবমুক্ত করা হয়েছে। গতকাল সোমবার ভোরে চলনবিল অধ্যুষিত গুরুদাসপুর উপজেলার খুবজীপুর ইউনিয়নের বিলশা ও ব্রাহ্মণবাড়িয়া মাঠে গণমাধ্যমকর্মী নাজমুল হাসান ও মেহেদী হাসান তানিম প্রায় ২০টি পাখি শিকার করা ফাঁদ থেকে শতাধিক বক পাখি উদ্ধার করেন। এর মধ্যে ২০টি শিকারি বক পাখিও উদ্ধার করা হয়। তবে শিকারিরা পালিয়ে যাওয়ায় তাদের ধরা সম্ভব হয়নি। মাঠের মধ্যেই কিছু পাখি মুক্ত আকাশে অবমুক্ত করা হয় এবং পরে গুরুদাসপুর পৌর মেয়র ও উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক মো. শাহনেওয়াজ আলী মোল্লা, উপজেলা আ.লীগের সিনিয়র সহসভাপতি আব্দুল বারী, আ.লীগ নেতা এমদাদুল হক মোল্লা, গণমাধ্যমকর্মীসহ অনেকের উপস্থিতে অবশিষ্ট বক পাখিগুলো মুক্ত আকাশে অবমুক্ত করা হয়েছে।
গণমাধ্যমকর্মী নাজমুল হাসান ও গুরুদাসপুর জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আতাহার আলী বলেন, উপজেলাজুড়েই চলছে পাখি শিকারের মহোৎসব। উপজেলার প্রতিটি মাঠে অবাধে পাখি শিকার করা হচ্ছে। তবে প্রশাসনের কোনো ভূমিকা এখন পর্যন্ত চোখে পড়েনি। শিকার করা পাখিগুলো স্থানীয় বাজারসহ বিভিন্ন জায়গায় প্রকাশ্যে বিক্রি করা হচ্ছে।

পৌর মেয়র মো. শাহনেওয়াজ আলী মোল্লা জানান, পাখি শিকার দণ্ডনীয় অপরাধ। তারপরও যেসব অসাধু ব্যক্তি পাখি শিকার করছে তাদের আইনের আওতায় নিয়ে আসা হবে। তাছাড়া পৌর সদরের বিভিন্ন মাঠে প্রতিনিয়ত অভিযান পরিচালনা করা হবে।
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা গোলাম মোস্তফা বলেন, এটা অত্যন্ত দুখজনক ঘটনা। অবৈধ শিকারিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। তবে রাত ৩টা থেকে ভোর পর্যন্ত পাখি শিকার করে পালিয়ে যায় বিধায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া কঠিন হয়ে পড়েছে। এজন্য স্থানীয়দের সাহায্য প্রয়োজন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়