চাকরি দেয়ার নামে প্রতারণা : চালকের সহকারী শাহীরুল এখন কোটিপতি

আগের সংবাদ

তিস্তার তাণ্ডবে লালমনিরহাটে পথে বসেছে হাজারো পরিবার

পরের সংবাদ

কলা চাষে অনেকের ভাগ্যবদল : কাউনিয়া

প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

গৌতম সরকার, কাউনিয়া (রংপুর) থেকে : উত্তরের কলা যায় দক্ষিণে। ফলন ভালো, দামও বেশি, তাই কলাচাষিরা বেজায় খুশি। কথায় আছে, ‘কলা রুয়ে না কেটো পাত তাতেই কাপড় তাতেই ভাত’।
চলতি মৌসুমে প্রবাদটির স্বরূপ দেখছেন রংপুরের কাউনিয়া উপজেলার কয়েকশ কলাচাষি। তারা বলছেন, কথিত ওই প্রবাদটি এবারে হামার ঘরোৎ সুখ এনে দিয়েছে। কলা চাষ করে লাখ লাখ টাকা মুনাফা গুনছেন এলাকার কলাচাষিরা। উপজেলার শিবু গ্রামের কলাচাষি আব্দুল করিম বলেন, ‘এইবারে কলা চাষ করি হামার স্বপ্ন পূরণ হইছে। হাটোৎ বাড়ী কলার কদরে আর থাকায় যায় না, শুধু কলার পাইকার আর পাইকার, সকালে দুইজন পাইকার তো বিকালে চারজন।’
কলাচাষি উপজেলার খোপাতী গ্রামের নজরুল মিয়া জানান, এক দোন (২৪ শতক) জমিতে কলা চাষ করতে খরচ হয় ৩৫ থেকে ৪০ হাজার টাকা। অন্য বছর সেই জমির কলা বিক্রি হতো ৫০ থেকে ৬০ হাজার টাকা। এবার কিন্তু দাম বেশি, খরচ একই আছে কিন্তু দাম বেড়েছে দ্বিগুণ আর ক্রেতাও বেশি, ক্রেতারা দক্ষিণের মানুষ। তাতে ১ দোন জমিতে হামার এলা লাভ হয় ৫০-৬০ হাজার টাকা। তিনি জানান, ঢাকা, যশোর ও সিলেট থেকে কিছু পাইকারি ক্রেতা আসেন। তাদের কাছে এবার কলার অনেক চাহিদা।
এক কাদি কলার দাম প্রায় ২শ টাকা।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শাহনাজ পারভীন জানান, প্রয়োজনীয় জৈব ও রাসায়নিক সার ও ২-৩ বার সেচ প্রদান এবং কলা গাছের গোড়া থেকে বের হওয়া নতুন চারা কেটে দিলে বেলে দোআঁশ বালু মিশ্রিত মাটিতে অল্প পরিশ্রমের মাধ্যমে ভালো ফলন পাওয়া যায়।
তিনি জানান, চলতি মৌসুমে উপজেলায় মেহের সাগর ও সবরি কলার চাষ বেশি হয়েছে। চলতি মৌসুমে উপজেলায় ১৪০ হেক্টর জমিতে কলার চাষ হয়েছে। স্থানীয় বাজারে কলার দাম আছে, বাইরের জেলাগুলোতে খুচরা বাজারে কলার দাম অনেক বেশি। তাছাড়া এ এলাকার মেহের সাগর ও সবরি কলার স্বাদ অনেক বেশি। তাই অন্য জেলাগুলোতে এ উপজেলার কলার কদরও বেশি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়