টি-টোয়েন্টি বিশ্বকাপের সফল পাঁচ অধিনায়ক : তাইফ রহমান রাফি

আগের সংবাদ

সড়কে নেই ‘ডিজিটাল’ ছোঁয়া

পরের সংবাদ

হোমনায় ২.৫ কিমি সড়ক সংস্কার : ৭৫ ভাগ কাজ বাকি রেখেই প্রকল্পের মেয়াদ শেষ!

প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. কামাল হোসেন, হোমনা (কুমিল্লা) থেকে : হোমনা পৌরসভার শ্রীমদ্দি গ্রামের সড়ক সংস্কার কাজের মেয়াদ শেষ হলেও কাজ শেষ হয়নি। এতে এলাকাবাসী চরম দুর্ভোগ পাহাচ্ছেন। জানা গেছে, পৌরসভার শ্রীমদ্দি ঈদগাহ থেকে মেঘনা নদীর পাড় পর্যন্ত আড়াই কিলোমিটার সড়ক সংস্কারের কাজ পায় মেসার্স মাম কনস্ট্রাকশন। সড়কটি সংস্কারে ব্যয় হবে ৭৯ লাখ টাকা। গত ৯ সেপ্টেম্বর ২০২০ থেকে ২০২১ সালের ৯ সেপ্টেম্বর পর্যন্ত এক বছরে সড়কটির সংস্কার কাজ শেষ করার কথা ছিল। কিন্তু সংস্কার কাজের নির্দিষ্ট মেয়াদের মধ্যে মাত্র ২৫ শতাংশ কাজ হয়েছে বলে জানান পৌরসভার উপসহকারী প্রকোশলী মো. আবুল কালাম আজাদ। তিনি বলেন, সড়কটি সংস্কারের জন্য সড়কে কংকিট বালি ফেলে ম্যাগাডাম তৈরি করা হয়েছে। এর জন্য ঠিকাদারকে ১০ লাখ টাকাও দেয়া হয়েছে। সংস্কার কাজের মেয়াদ শেষ হলেও নির্দিষ্ট সময়ে কাজ শেষ না হওয়ায় কাজের মেয়াদ আরো তিন মাস বাড়ানো হয়েছে।
উপসহকারী প্রকৌশলী আবুল কালাম আজাদ আরো বলেন, মাম কনস্ট্রাকশনের মালিক আবদুল মান্নান। কিন্তু তিনি কাজ করছেন না। এখানে কাজ করছেন তার ছোট ভাই ঠিকাদার দুলাল মিয়া। কাজ বিলম্ব হলেও আমরা ঠিকাদারকে ছাড়ছি না। কারণ সড়কের অবস্থা অনেক খারাপ। এই ঠিাকাদারকে ছেড়ে দিলে আবার নতুন করে টেন্ডার দিয়ে কাজ শুরু করতে সময় আরো বেশি লাগবে। এ ব্যাপারে ঠিাকাদার দুলাল মিয়া বলেন, সংস্কার কাজের মেয়াদ শেষ হলেও আমি প্রতিকূল আবহাওয়ার কারণে কাজ করতে না পেরে সংশ্লিষ্টদের কাছে সময় চেয়ে আবেদন করেছি, কর্তৃপক্ষ কাজের মেয়াদ তিন মাস বাড়িয়েছে। আশা করছি আগামী ১৫ দিনের মধ্যে কাজ শুরু করতে পারব। কাজ শুরু করে এক মাসের মধ্যেই কাজ শেষ করবো ইনশাআল্লাহ।
সরেজমিনে গিয়ে ও ভুক্তভোগী শ্রীমদ্দি গ্রামবাসীর সঙ্গে কথা বলে জানা যায়, টেন্ডার হওয়ার পর গত বছরের শেষের দিকে সড়কে কিছু কংকড় বালি ফেলা হয়েছিল। কিন্তু এরপর দীর্ঘদিন আর কাজ না করায় এসব কংকড় বালিগুলো দুদিকে সরে গিয়ে ছোট বড় অসংখ্য গর্ত হয়ে সড়কের অবস্থা আরো খারাপ হয়ে গেছে। এতে দুর্ভোগ আরো বেড়েছে। এছাড়া পানি নিষ্কাশনের পর্যাপ্ত ব্যবস্থাও নাই সড়কে। সড়কের দুই পাশের ঘর-বাড়িগুলো সড়ক থেকে উঁচু হওয়ায় সামান্য বৃষ্টি হলেই বাসা বাড়ির পানিসহ ময়লা আবর্জনা সড়কে এসে জমা হয়। বৃষ্টি হলে সড়কটিতে হাঁটা চলা বন্ধ হয়ে যায় বলে জানান এলাকাবাসী। এ সড়ক ব্যবহার করেই প্রতিদিন উপজেলার সর্ববৃহৎ গ্রাম হিসেবে পরিচিত শ্রীমদ্দি, লটিয়া ও চরের গাঁ গ্রামের এবং পার্শ¦বর্তী আড়াই হাজার উপজেলার কালাপাহাড়িয়া ইউনিয়নের মানুষকে হোমনা উপজেলা ও পৌর সদরে আসতে হয়। গত বছরের ১১ সেপ্টেম্বর সড়কটি সংস্কারের জন্য শ্রীমদ্দি গ্রামবাসী মানববন্ধন করেছিল।
পশ্চিম শ্রীমদ্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিনা রানী দেবী বলেন, সড়কের যা অবস্থা হয়েছে হেঁটে চলা যায় না। আবার সিএনজি অটোরিকশাতে উঠলেও সড়কে বড় বড় গর্ত থাকায় দুর্ঘটনার ভয় থাকে।
হোমনা পৌরসভার মেয়র এডভোকেট মো. নজরুল ইসলাম বলেন, সড়ক সংস্কারের জন্য টেন্ডার হওয়ার পর ঠিকাদার কাজও শুরু করেছিল। এতদিন করোনাসহ বিভিন্ন কারণে ঠিকাদার কাজ বন্ধ রেখেছিল। ঠিাকাদারের সঙ্গে কথা হয়েছে, তিনি বলেছেন খুব শিগগিরই সংস্কার কাজ করে দ্রুত সমস্যার সমাধান করা হবে। এছাড়া সড়কে পানি নিষ্কাশনের জন্য কিছু জায়গায় ড্রেন নির্মাণ করা হয়েছে। পর্যায়ক্রমে সব স্থানে ড্রেন নির্মাণ করা হবে। ড্রেন নির্মাণ কাজ প্রক্রিয়াধীন রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়