টি-টোয়েন্টি বিশ্বকাপের সফল পাঁচ অধিনায়ক : তাইফ রহমান রাফি

আগের সংবাদ

সড়কে নেই ‘ডিজিটাল’ ছোঁয়া

পরের সংবাদ

মহম্মদপুরে বেড়িবাঁধে ধস : ঝুঁকিপূর্ণ সড়ক দিয়ে ২০ গ্রামের মানুষের যাতায়াত

প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

মুরাদ হোসেন, মহম্মদপুর (মাগুরা) থেকে : মহম্মদপুর উপজেলা সদরের ডাকবাংলোর দক্ষিণ পার্শ্বে বাজার রক্ষার বেড়িবাঁধের প্রায় ৫০ গজ এলাকা ধসে গেছে। এতে সাধারণ মানুষ ও যানবাহন যাতায়াতের ক্ষেত্রে সড়কটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। জনগুরুত্বপূর্ণ এই বেড়িবাঁধের ধস ক্রমশ ভয়াবহ আকার ধারণ করছে। এখনই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া না হলে সড়কটি চলাচলের অনুপযোগী হওয়ার আশঙ্কা রয়েছে।
জানা যায়, বন্যার কবল থেকে উপজেলার সুরক্ষার জন্য দুই দফায় মধুমতি-সবগঙ্গা উপপ্রকল্পের আওতায় পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) অধীনে এই বেড়িবাঁধ নির্মাণ করা হয় ১৯৯৩-৯৪ এবং ২০০১-০২ সালে (প্রথম ও দ্বিতীয় ফেইজ)। এছাড়া বেড়িবাঁধের এই সড়কটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি বাইপাস সড়ক হিসেবে অনন্ত ২০ গ্রামের মানুষ উপজেলা সদরে আসার জন্য ব্যবহার করে থাকেন। কিন্তু এ বছর বন্যায় উপজেলা সদরের ডাকবাংলোর দক্ষিণ পার্শ্বের বেড়িবাঁধের প্রায় ৫০ গজ জুড়ে ভয়াবহ ধস দেখা দিয়েছে। ফলে চলাচলের অনুপযোগী হয়ে পড়ার আশঙ্কা রয়েছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দক্ষিণের সøুইস গেট থেকে থানাসহ বিভিন্ন এলাকায় যাতায়াতের জন্য গোপালপুর, হরেকৃষ্ণপুর, ঝামা, পলাশবাড়িয়া, ডাঙ্গাপাড়া, উথালি, যশোবন্তপুর, ল²ীপুর, জোকা এবং নহাটাসহ অনন্ত ২০ গ্রামের মানুষ।
২০১৭-১৮ অর্থবছরে জনগুরুত্বপূর্ণ এই সড়কের ২ হাজার মিটার ইটের সলিং উঠিয়ে কার্পেটিং করা করা। স্থানীয় এলজিইডির তত্ত্বাবধানে ওই সড়ক নির্মাণ করা হয়। এই সড়কের ধারণক্ষমতার থেকে ৪-৫ গুণ অধিক বোঝাই ভারী যানবাহন চলাচলের কারণে সড়কটি ক্ষতিগ্রস্ত হচ্ছে। স্থানীয় বাসিন্দা মো. মতিউর রহমান বলেন, ধসে যাওয়া অংশটুকু অতিদ্রুত সংস্কার বা মেরামত না করা হলে সকড়টি চলাচলের অনুপযোগী হয়ে যাবে। উপজেলা প্রকৌশলী (অতিরিক্ত দায়িত্ব) তাসনিম আক্তার বলেন, বিষয়টি আমার জানা নেই। খোঁজখবর নিয়ে পদক্ষেপ নেয়া হবে। এ বিষয়ে মাগুরা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মেহেদী হাসান বলেন, সরজমিন পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়