টি-টোয়েন্টি বিশ্বকাপের সফল পাঁচ অধিনায়ক : তাইফ রহমান রাফি

আগের সংবাদ

সড়কে নেই ‘ডিজিটাল’ ছোঁয়া

পরের সংবাদ

পদাতিকের ‘প্রেরণা’ মঞ্চস্থ

প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ব্যক্তি জীবন থেকে সমাজের চলমান ঘটনাপ্রবাহকে নিয়েই বেড়ে ওঠে থিয়েটার। তাই মঞ্চনাটক মানে শুধু নিছক বিনোদন নয়। গল্পের কাঠামোয় ছুঁয়ে যায় যাপিত জীবন থেকে বৈশ্বিক চালচিত্র। তাই তো সামাজিক দায়বদ্ধতাকে সঙ্গী করেই এগিয়ে চলে থিয়েটার। গতকাল শনিবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে সামাজিক সচেতনতার অংশ হিসেবে পদাতিক নাট্য সংসদ-বাংলাদেশ এর প্রেরণা নাটকের মঞ্চায়ন হয়। দলের ৩৩তম প্রযোজনাটি রচনার পাশাপাশি নির্দেশনা দিয়েছেন সাবিল রেজা চৌধুরী।
নাটকটির রচনা ও নির্দেশনা দিয়েছেন সাবিল রেজা চৌধুরী। এটি দলের ৩৩তম প্রযোজনা। এতে অভিনয় করেছেন সামিআ চৌধুরী জয়ী, সাদিয়া বায়দুম মাকনুন, সাবিল রেজা চৌধুরী, মামুন আবদুল্লাহ, ডলি আক্তার প্রমুখ। পলাশ হেনড্রি সেনের মঞ্চ পরিকল্পনায় আলোক পরিকল্পনা করেছেন অঞ্জন বিশ্বাস। সংগীত পরিকল্পনায় ছিলেন মামুন আবদুল্লাহ। দলের প্রযোজনা প্রসঙ্গে সাবিল রেজা চৌধুরী বলেন, সামাজিক অঙ্গীকার নিয়ে চার দশকের বেশি সময় ধরে মঞ্চের জন্য কাজ করছে পদাতিক নাট্য সংসদ। ১৯৭৮ সাল থেকে পদাতিক সংস্কৃতির সব শাখায় পদচারণার মাধ্যমে সামাজিক এবং সাংস্কৃতিক আন্দোলনের সঙ্গে যুক্ত থেকে দেশ গঠনে বলিষ্ঠ ভূমিকা পালন করে চলেছে। সেই ধারাবাহিকতায় বিশ্ব পরিমণ্ডলের এক অশুভ শক্তি ‘অটিজম’ যা দ্রুত গ্রাস করে চলেছে গোটা বিশ্ব, সেই অটিজম সম্পর্কে সামাজিক গণসচেতনতা গড়ে তোলার লক্ষ্যে পদাতিক মঞ্চে নিয়ে এসেছে দলের ৩৩তম প্রযোজনা ‘প্রেরণা’। আমরা মনে করি, সাধারণ মানুষের কাছে পৌঁছানোর একটি বিশেষ মাধ্যম হচ্ছে নাটক। বর্তমান বিশ্বে মোট জনসংখ্যার ১ শতাংশ অর্থাৎ ৭৮ লাখ মানুষ আজ অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডারে (এএসডি) আক্রান্ত। এর মধ্যে আবার অধিকাংশই শিশু। রঙিন এই পৃথিবীতে যাদের জীবন আজ সাদাকালো। বাংলাদেশে এই রোগে আক্রান্তের সংখ্যা এখন প্রায় ৭ লাখ- যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। সামাজিক সচেতনতা গড়ে তোলার মাধ্যমে কোমলমতি শিশুসহ এএসডিতে আক্রান্ত সবাইকে সামাজের মূল ¯্রােতের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলার সুযোগ সৃষ্টি করার জন্য পদাতিক নাট্য সংসদের এই ভিন্ন প্রয়াস।
পদাতিক ‘প্রেরণা’ নিয়ে সমগ্র বাংলাদেশে এবং দেশের বাইরে আগামী দুই বছরে রোড শো করার উদ্যোগ গ্রহণ করেছে- যা একটি সামাজিক যুদ্ধও বটে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়