নানা আয়োজনে প্রবারণা পূর্ণিমা উদযাপন

আগের সংবাদ

লো স্কোরিংয়ের রোমাঞ্চকর ম্যাচে অস্ট্রেলিয়ার জয়

পরের সংবাদ

ঠাকুরগাঁওয়ে সম অধিকার বিষয়ে কর্মশালা

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ঠাকুরগাঁও প্রতিনিধি : ‘উইমেন্স এমপাওয়ারমেন্ট ফর ইনক্লুসিভ গ্রোথ (উইং)’ প্রকল্পের পরিচিতির জন্য নারী উদ্যোক্তাদের আর্থিক প্রতিষ্ঠানে প্রবেশে সমঅধিকার নিশ্চিতকরণবিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। গত বৃহস্পতিবার দিনব্যাপী ইউএনডিপির আয়োজনে ইএসডিওর প্রধান কার্যালয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি ছিলেন- ঠাকুরগাঁও জেলা প্রশাসক মো. মাহবুবুর রহমান।
এ সময় বিশেষ অতিথি ছিলেন- নেদারল্যান্ডস দূতাবাসের মানবাধিকার ও জেন্ডারবিষয়ক কর্মকর্তা মিস ভেরোনিকা ফ্লেগার, মিস ভ্যান এনগুয়েন, ডেপুটি আবাসিক রিপ্রেজেন্টেটিভ ইউএনডিপি বাংলাদেশ, জেসমুল হাসান, প্রোগ্রাম বিশেষজ্ঞ, ইউএনসিডিএফ, বাংলাদেশ, কাজল চ্যাটার্জি, ন্যাশনাল প্রজেক্ট ম্যানেজার, উইং এন্ড স্বপ্ন প্রজেক্ট, ইউডিপি বাংলাদেশ, ঠাকুরগাঁও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাম কৃষ্ণ বর্মণ, কারুপণ্যের স্বত্বাধিকারী চন্দনা ঘোষ প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইএসডিওর নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামান ।
এছাড়া মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন- ঠাকুরগাঁও পৌর মেয়র আনজুমান আরা বেগম বন্যা, জাতীয় মহিলা সংস্থার ঠাকুরগাঁও জেলা শাখার চেয়ারম্যান তাহমিনা আক্তার মোল্লা, ঠাকুরগঁাঁও চেম্বারের পরিচালক মামুন অর রশিদ, আকচা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুব্রত কুমার বর্মণ প্রমুখ। এছাড়া বিভিন্ন ব্যাংকের প্রতিনিধি, বিসিক কর্মকর্তা ও নারী উদ্যোক্তারা বক্তব্য দেন। কর্মশালায় জেন্ডার সমতা এবং নারীর ক্ষমতায়ন নিশ্চিতে উইং প্রকল্প জেন্ডার রেস্পন্সিভ বিনিয়োগে উৎসাহিত করার লক্ষ্যে সরকারি ও বেসরকারি অর্থায়নে ইউএনসিডিএফের বিনিয়োগ নীতিমালার পরিপূর্ণ সুযোগ পাবে, নারীদের অর্থিক, সামাজিক ও রাজনৈতিক অধিকারবিষয়ক সচেতনতা ও জেন্ডার সংবেদনশীলতা বিষয়ে স্থানীয় সরকার, নারী ও তরুণদের সক্ষমতা তৈরিতে ইউএনউইমেনের দক্ষতা কাজে লাগাবে এবং সুশাসন, সংলাপ ও নীতিগত পরামর্শকে উৎসাহিত করে নীতি প্রণয়ন ও বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট সরকারি মন্ত্রণালয়গুলোর সক্ষমতা বৃদ্ধিতে ইউএনডিপির দীর্ঘদিনের অভিজ্ঞতা ও কারিগরি দক্ষতাকে পরিপূর্ণ ব্যবহারের সুযোগ সৃষ্টি করবে বলে জানানো হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়