ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে আরেক মামলা

আগের সংবাদ

রুট পারমিটের তোয়াক্কা নেই রাজধানীর গণপরিবহনের

পরের সংবাদ

সক্ষমতা বাড়াতে চার দেশের অস্ত্র কিনবে বাংলাদেশ

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আধুনিক বিশ্বে অনেক দেশই সামরিক শক্তিকে প্রযুক্তিগত দিক থেকে ব্যাপক এগিয়ে। কেউ ড্রোন প্রযুক্তির দিক থেকে আবার কেউ অস্ত্রের দিক থেকে। তবে এবার সামরিক শক্তিতে এগিয়ে থাকা দেশগুলোর সঙ্গে তাল মেলাতে নতুন পথে হাঁটছে বাংলাদেশ।
রাশিয়া ও চীনের ওপর নির্ভরতা কমিয়ে বাংলাদেশ এবার যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স এবং তুরস্কের কাছ থেকে অস্ত্র কেনার কথা চিন্তা করছে। এ বিষয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, ২০৩০ সালের ফোর্সেস গোলকে সামনে রেখে অস্ত্র ক্রয়ে আমাদের যে এক দেশের ওপর নির্ভরশীলতা তা কমিয়ে যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, ফ্রান্স এবং তুরস্কের মতো দেশগুলোর কাছ থেকে আমরা অস্ত্র ক্রয়ের চিন্তাভাবনা করছি। তিনি আরো বলেন, এক্ষেত্রে যার সঙ্গে দরদামে মিলবে তার কাছ থেকেই আমরা অস্ত্র ক্রয় করব। ২০১৭ সালে চীন থেকে বাংলাদেশ ‘নবযাত্রা’ এবং ‘জয়যাত্রা’ নামের দুটি সাবমেরিন কেনার পর ভারতের মিডিয়া এ নিয়ে ব্যাপক উত্তাপ ছড়ায় এই বলে যে বাংলাদেশ এখন চীনমুখী। তবে ভারতের মিডিয়ার এমন উত্তাপ ছড়ানোর বিষয়টিকে আমলে না নিয়ে পররাষ্ট্র সচিব বলেন, কে খুশি হলো কিংবা কে দুঃখিত হলো তা না দেখে আমাদের জাতীয় চাহিদা পূরণ হচ্ছে কিনা তা দেখতে হবে। জাতীয় সমস্যা সমাধানে আমাদের দোদুল্যমানের কোনো সুযোগ নেই। পররাষ্ট্র সচিবের দাবি ক্রেতার কথা মাথায় রেখেই চলে অস্ত্রের বাণিজ্য। ফলে বাংলাদেশের নিজের প্রয়োজনীয় রসদের জোগান নিশ্চিত করতে দেশের চেয়ে এখন গুরুত্ব দিচ্ছে গুণগত মানের দিকে। এক্ষেত্রে পররাষ্ট্র সচিব বলেন, দক্ষিণ এশিয়া এবং দক্ষিণপশ্চিম এশিয়ার যে দেশগুলো আছে তা বিবেচনায় নিয়ে আমরা আমাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে পারি। এবার প্রায় ৪০ হাজার কোটি টাকার সামরিক বাজেট গত অর্থবছরের চেয়ে ৩ হাজার ৭০০ কোটি টাকা বেশি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়