রাশিয়ার একাতেরিনবার্গে ভেজাল মদপানে মৃত্যু ১৮

আগের সংবাদ

মরুর বুকে গতির ঝড় অব্যাহত

পরের সংবাদ

ঢাকা রামকৃষ্ণ মিশনের সাবেক অধ্যক্ষ স্বামী অমেয়ানন্দজী মহারাজের দেহত্যাগ

প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকা রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের সাবেক অধ্যক্ষ স্বামী অমেয়ানন্দজী মহারাজ পরলোক গমন করেছেন। রবিবার (১৭ অক্টোবর) বাংলাদেশ সময় রাত ৮টা ৫৫ মিনিটে কলকাতার রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠানে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর।
তিনি ২০১১ সালে ঢাকা রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ পদের দায়িত্বভার গ্রহণ করেছিলেন। এছাড়া তিনি ভারতে পশ্চিমবঙ্গের জয়রামবাটি মাতৃমন্দিরেরও অধ্যক্ষ ছিলেন। বাংলাদেশে অসংখ্য অধ্যাত্ম-জিজ্ঞাসুদের তিনি মন্ত্রদীক্ষায় দীক্ষিত করেন। তার মৃত্যুতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শোক প্রকাশ করে বার্তা দিয়েছেন।
শোকবার্তায় তিনি বলেন, স্বামী অমেয়ানন্দজী রামকৃষ্ণ মঠ ও মিশনের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখে গেছেন। তার কর্ম ও শিক্ষা মঠ ও মিশনের অনুগামীদের কাছে চিরস্মরণীয় হয়ে থাকবে। তার প্রয়াণে আধ্যাত্মিক জগতে এক শূন্যতার সৃষ্টি হলো।
ভক্ত অনুরাগীদের শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য গতকাল সোমবার বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত প্রয়াত মহারাজের মরদেহ রাখা হয় বেলুড় মঠ প্রাঙ্গণে। এরপর তার শেষকৃত্য সম্পন্ন হয়। স্বামী অমেয়ানন্দজী মহারাজের প্রয়াণে আগামী ২৯ অক্টোবর ঢাকা রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনে বিশেষ পূজা হোম, সাধু ভাণ্ডারা ও স্মরণসভার আয়োজন করা হয়েছে। বিশেষ পূজা, হোম ও স্মরণসভা অনুষ্ঠানে ভক্তদের উপস্থিতি থাকার অনুরোধ জানিয়েছেন ঢাকা রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ ও সম্পাদক স্বামী পূর্ণাত্মানন্দ মহারাজ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়