রাশিয়ার একাতেরিনবার্গে ভেজাল মদপানে মৃত্যু ১৮

আগের সংবাদ

মরুর বুকে গতির ঝড় অব্যাহত

পরের সংবাদ

এফআর টাওয়ারে নকশা জালিয়াতি : সাবেক রাজউক চেয়ারম্যানসহ ৪ জনের বিচার শুরু

প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর বনানীর এফআর টাওয়ার নকশায় জালিয়াতির অভিযোগের মামলায় রাজউকের সাবেক চেয়ারম্যান মো. হুমায়ুন খাদেমসহ চারজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। গতকাল সোমবার ঢাকার বিভাগীয় স্পেশাল জজ সৈয়দ কামাল হোসেন এ অভিযোগ গঠন করে মামলার আনুষ্ঠানিক বিচার শুরুর আদেশ দেন। এরপর আগামী ১৫ নভেম্বর সাক্ষ্য গ্রহণের জন্য দিন ধার্য করেন। এ সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।
এ মামলার অন্য আসামিরা হলেন- রাজউকের ইজারা গ্রহীতা সৈয়দ মো. হোসাইন ইমাম ফারুক, রাজউকের সাবেক প্রধান প্রকৌশলী সাইদুর রহমান এবং রূপায়ন হাউজিং এস্টেট লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (বর্তমানে চেয়ারম্যান) লিয়াকত আলী খান মুকুল।
মামলা সূত্রে জানা যায়, ২০১৯ সালের ২৮ মার্চ দুপুরে বনানীর ১৭ নম্বর রোডের এফআর টাওয়ারে আগুন লাগলে ২৭ জন নিহত ও ৭০ জনের বেশি মানুষ আহত হন। ওই সময় রাজউকের চেয়ারম্যান জানিয়েছিলেন বনানীর ওই ভবনটি রাজউকের অনুমোদিত নকশা লঙ্ঘন করে তৈরি করা হয়েছিল। এ ঘটনায় দুর্নীতি দমন কমিশন (দুদক) একটি মামলা দায়ের করে। পরে ২৯ অক্টোবর মামলার তদন্ত কর্মকর্তা আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন।
অভিযোগপত্রে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে ইমারত বিধিমালা লঙ্ঘন এবং নকশা জালিয়াতির মাধ্যমে ১৮ তলাবিশিষ্ট এফআর টাওয়ার নির্মাণ করেন। নকশা অবৈধভাবে করা হয়েছে এবং এ কাজে অবৈধ লেনদেন হয়েছে। পরে ১৮তলা ভবন নির্মাণের জন্য জমির মালিক চুক্তিবদ্ধ হন আবাসন প্রতিষ্ঠান রূপায়ন গ্রুপের সঙ্গে। রূপায়ন ওই জায়গায় অবৈধ নকশার ভিত্তিতেই ১৮তলা ভবন নির্মাণ করে। ইমারত নির্মাণ বিধিমালা অনুসারে ভবনের দুই পাশে যে পরিমাণ জায়গা রাখার কথা তা রাখা হয়নি। পার্কিয়ের জায়গাও এক-তৃতীয়াংশ। আবাসিক ভবন হিসেবে অনুমোদন নেওয়া হলেও পুরো ভবনটি ব্যবহার করা হয়েছে বাণিজ্যিক কাজে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়