এ মাসের ১৫ দিনে ডেঙ্গু রোগী ছাড়ালো ৩ হাজার

আগের সংবাদ

ভস্মীভূত হিন্দুপল্লীজুড়ে আতঙ্ক : মূল হোতাসহ ৪৬ জন গ্রেপ্তার, থানায় দুই মামলার প্রস্তুতি, প্রতিবাদে রংপুরে বিক্ষোভ > সাম্প্রদায়িক হামলা

পরের সংবাদ

শেখ রাসেল আন্তর্জাতিক দাবায় গ্র্যান্ড মাস্টারের ছড়াছড়ি

প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাইফ পাওয়ারটেক লিমিটেডের আর্থিক পৃষ্ঠপোষকতা এবং বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে আগামীকাল থেকে শুরু হবে শেখ রাসেল আন্তর্জাতিক গ্র্যান্ড মাস্টার দাবা প্রতিযোগিতা, যা ১৯-২৭ অক্টোবর পর্যন্ত চলবে। আজ ১৮ অক্টোবর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্রের জন্মবার্ষিকী এবং সরকার ঘোষিত শেখ রাসেল দিবস উপলক্ষে এই প্রতিযোগিতার আয়োজন করেছে দাবা ফেডারেশন। যেখানে এশিয়া, ইউরোপ ও দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশের ৩২ জন গ্র্যান্ড মাস্টার, একজন মহিলা গ্র্যান্ড মাস্টার ও ২০ জন আন্তর্জাতিক মাস্টারসহ শতাধিক খেলোয়াড় এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করছেন। পূর্বে দেশে অনুষ্ঠিত কোনো আন্তর্জাতিক দাবা প্রতিযোগিতায় এত বিদেশি গ্র্যান্ড মাস্টার ও আন্তর্জাতিক মাস্টার অংশ নেয়নি। তবে দেশের ৫ গ্র্যান্ড মাস্টার অংশ নেয়ার কথা থাকলেও ৩ জন খেলবেন এ প্রতিযোগিতায়। তারা হলেন- নিয়াজ মোরশেদ, জিয়াউর রহমান ও এনামুল হোসেন রাজীব। আর রিফাত-বিন সাত্তার, মোল্লা আব্দুল্লাহ আল রাকিব পারিবারিক কারণে শেখ রাসেল আন্তর্জাতিক গ্র্যান্ড মাস্টারস দাবা প্রতিযোগিতায় অংশ নেবে না। এ বিষয় ফেডারেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, স্ত্রী অসুস্থ থাকায় তাকে নিয়ে ব্যস্ত আছেন রিফাত। আর মায়ের মৃত্যুর কারণে প্রতিযোগিতায় অংশ নেবে না রাকিব। এছাড়া আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল, মোহাম্মদ মিনহাজ উদ্দিন, মোহাম্মদ ফাহাদ রহমান, দুই মহিলা আন্তর্জাতিক মাস্টার রানী হামিদ ও শারমীন সুলতানা শিরিনসহ বিভিন্ন পর্যায়ের খেলোয়াড়দের আমন্ত্রণ জানানো হয়েছে। ৯ রাউন্ড সুইস-লিগ পদ্ধতিতে এই প্রতিযোগিতায় গ্র্যান্ডমাস্টার আন্তর্জাতিক মাস্টার, মহিলা গ্র্যান্ড মাস্টার ও মহিলা আন্তর্জাতিক মাস্টারের নর্ম অর্জনের সম্ভাবনা রয়েছে। যেহেতু এটি সুইস-লিগ পদ্ধতির প্রতিযোগিতা তাই আগে থেকে বলা সম্ভব নয় কার কত পয়েন্টে নর্ম হবে।
এবার শেখ রাসেল আন্তর্জাতিক গ্র্যান্ড মাস্টার দাবা প্রতিযোগিতায় ৫৫ হাজার মার্কিন ডলার অর্থ পুরস্কার দেয়া হবে। যার মধ্যে পুরস্কার থাকবে ৪৫ হাজার মার্কিন ডলার। আর চ্যাম্পিয়ন ১০ হাজার, রানারআপ ৭ হাজার, তৃতীয় ৫ হাজার, চতুর্থ ৩ হাজার, পঞ্চম-অষ্টম প্রতিটি ২ হাজার এবং নবম-বিশতম পর্যন্ত প্রতিটি ১ হাজার মার্কিন ডলার অর্থ পুরস্কার দেয়া হবে। এছাড়া দেশের খেলোয়াড়দের জন্য ১০ হাজার মার্কিন ডলার অর্থ পুরস্কার দেয়া হবে। অর্থ পুরস্কার ও অংশগ্রহণকারী গ্র্যান্ড মাস্টারদের সংখ্যা অনুযায়ী এ প্রতিযোগিতাটি এশিয়ার শীর্ষস্থানীয় দাবা প্রতিযোগিতার মর্যাদা পেতে যাচ্ছে। গতকাল শেখ রাসেল আন্তর্জাতিক গ্র্যান্ড মাস্টার দাবা প্রতিযোগিতা উপলক্ষে সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।
সেখানে প্রতিযোগিতার এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- সাইফ পাওয়ারটেক লিমিটেডের পরিচালক তরফদার মো. রুহুল সাইফ ও বাংলাদেশ দাবা ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির কর্মকর্তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়