গুলিস্তানে বাস উল্টে ২ কাবাডি খেলোয়াড় আহত

আগের সংবাদ

মণ্ডপে হামলার নেপথ্যে কারা

পরের সংবাদ

মেসিকে যেতে দেয়া ভুল সিদ্ধান্ত ছিল : বার্তেমেউ

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নাটকীয়ভাবে এ মৌসুমের শুরুতে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দেন লিওনেল মেসি। দীর্ঘ ১৭ বছর এ ক্লাবে থাকার পর চোখের জল নিয়ে তাকে বিদায় নিতে হয়েছে। মেসি বার্সায় থাকতে চাইলেও, ক্লাবটির কর্মকর্তারা যেন এটি চাননি। বেতন, আর্থিক সমস্যা বিভিন্ন অযুহাত দেখিয়ে বা নিয়ম কানুনের বেড়াজালে পরে মেসিকে রাখেনি বার্সা।
এখন ক্লাবের সর্বকালের সেরা খেলোয়াড় মেসিকে যেতে দেয়া বা ছেড়ে দেয়াটা ভুল ছিল বলে মনে করেন সাবেক সভাপতি জোসেফ মারিয়া বার্তেমেউ। যদিও এই বার্তেমেউর সময় মেসিকে বিভিন্ন সময় বেকায়দায় পরতে হয়েছে। এমনকি তার কারণে অনেকটা জিদ করে মেসি বার্সা এক বছর আগেই। এখন সেই বার্তেমেউই বলছেন বার্সা বড় ভুল করেছে মেসিকে যেতে দিয়ে। তিনি এ বিষয়টি নিয়ে জোয়ান লাপোর্তার সমালোচনা করেছেন। তিনি বলেছেন মেসিকে ছেড়ে সবচেয়ে বড় ভুল করেছে বার্সা। স্প্যানিশ সংবাদমাধ্যম মুন্ডো দে পোর্তিভোর সঙ্গে এক আলাপচারিতায় এমনটি বলেছেন তিনি। এ ব্যপারে বার্তেমেউ বলেন,‘তারা মেসিকে যেতে দিয়েছে। আমার কাছে এ সিদ্ধান্তটি খুবই ভুল মনে হচ্ছে। মেসিকে ছাড়া খেলার বিষয়টি দেখাচ্ছে অনেক কিছু পরিবর্তন করতে হবে। যখন আমি সভাপতি ছিলাম তখন আমি চাইনি মেসি কখনো বার্সা ছেড়ে যাক। এমনকি এটি যেন না ঘটে তার সব চেস্টাই করেছি আমি।’
বার্সার বর্তমান খারাপ আর্থিক অবস্থা ও দল দুর্বল হয়ে যাওয়ার জন্য দায়ী করা হয় বার্তেমেউকে। কারণ তিনিই পরিকল্পনাবিহীনভাবে ভাবে সবকিছু করেছেন। তাছাড়া তার বিরুদ্ধে আর্থিক অসঙ্গতি করার দোষও চাপানো হচ্ছে। তার আমলেই অনেক টাকা খরচ করে বড় তারকাদের আনা হয়েছে। কিন্তু তাদের বেশিরভাগই ফøপ হয়েছেন। কিন্তু বার্তেমেউ দাবী করেছেন এসব কিছুর জন্য তিনি দায়ী না। এ ব্যপারে তিনি বলেন, ‘আমি ভীত না। আমার বোর্ডের কেউ বিলে কোন হাত দেয়নি। এটি আপনি লুকাতে পারবেন না। যদি এমন কিছু হত তাহলে বিষয়টি জানাজানি হয়ে যেত। নিরীক্ষা করা হয়েছে এ ব্যপারে। সেখানেও কিছু আসেনি। এখন তারা যা মনে চায় তাই করতে পারে।’
তাছাড়া বর্তমান কোচ রোনাল্ড কোম্যানকেও আনা হয় বার্তেমেউয়ের আমলে। তিনি দাবী করেছেন কোম্যান হলেন সেরা কোচ। তার অধীনেই বার্সা আবার ভালো করতে পারবে। এ ব্যপারে তিনি বলেন, ‘সে এখন প্রস্তুত। আপনাকে এখন ধৈর্য্যশীল হতে হবে এবং তাকে বিশ্বের সেরা খেলোয়াড়দের ছাড়া একটি দল গঠন করার জন্য সময় দিতে হবে। আমি মনে করি বর্তমানে স্কোয়াডে যারা আছে তাদের সবাই ভালো, তাদের প্রতিভা আছে। বিশেষ করে তরুণরা বেশ প্রতিভাবান।’ এদিকে মেসি বার্সেলোনা ছেড়ে ফরাসি লিগ ওয়ানের ক্লাব পিএসজিতে যোগ দেন। তিনি বর্তমানে ক্লাবটির সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া খেলোয়াড়।
পিএসজি মেসিকে দলে ভিড়িয়েছে কারণ তারা আর্জেন্টাইন সুপারস্টারকে নিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় করতে চায়।
মেসিকে লিগ ওয়ানের ম্যাচগুলোতে খেলানো নিয়ে তারা অতটা ভাবে না। এখন পিএসজির মেসির প্রতি যে বিশ্বাস নিয়ে তাকে এনেছে। তিনি যদি এর প্রতিদান দিতে পারেন তাহলে নতুন করে ইতিহাসের পাতায় ঠাঁই করে নেবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়