গুলিস্তানে বাস উল্টে ২ কাবাডি খেলোয়াড় আহত

আগের সংবাদ

মণ্ডপে হামলার নেপথ্যে কারা

পরের সংবাদ

ব্রিটিশ এমপিকে ছুরিকাঘাতে হত্যা ‘সন্ত্রাসী ঘটনা’

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : যুক্তরাজ্যের দক্ষিণাঞ্চলীয় জেলা এসেক্সের একটি গির্জার সামনে ছুরিকাঘাতে মারা গেছেন এমপি স্যার ডেভিড অ্যামেস। স্থানীয় সময় শুক্রবার হামলার কয়েক ঘণ্টার মধ্যেই মারা যান তিনি। ব্রিটিশ এই এমপিকে ছুরিকাঘাতে হত্যার ঘটনাকে ‘সন্ত্রাসী ঘটনা’ হিসেবে অ্যাখ্যা দিয়েছে দেশটির পুলিশ। খবর বার্তা সংস্থা রয়টার্সের।
রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, শনিবার এক বিবৃতিতে প্রাথমিক তদন্তে হামলার ঘটনাকে ‘সন্ত্রাসী ঘটনা’ মনে হচ্ছে বলে জানিয়েছে পুলিশ। শুক্রবার পূর্ব লন্ডনের লে-অন-সির বেলফেয়ার্স মেথোডিস্ট চার্চে নিজের নির্বাচনী এলাকার ভোটারদের সঙ্গে কথা বলার সময় হামলাকারী তাকে একাধিকবার ছুরিকাঘাত করে। ঘটনাস্থলেই মৃত্যু হয় ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের কনজারভেটিভ পার্টির ৬৯ বছর বয়সি এই এমপির।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, পুলিশের কাউন্টার-টেরোরিজমে বিশেষজ্ঞ কর্মকর্তারা প্রাথমিক তদন্তে নেতৃত্ব দিচ্ছেন। এরইমধ্যে হামলাকারী সন্দেহে ২৫ বছর বয়সি একজনকে গ্রেপ্তার করা হয়েছে। অনুমান করা হচ্ছে, পুলিশ হেফাজতে থাকা সন্দেহভাজন একাই এই হামলা চালিয়েছেন, তার সঙ্গে আর কেউ ছিল না। স্কাই নিউজ জানিয়েছে, অ্যামেস হত্যাকাণ্ডে ২৫ বছর বয়সি যে সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে, তিনি সোমালীয় বংশোদ্ভুত ব্রিটিশ নাগরিক। ব্রিটিশ এমপি অ্যামেসকে ছুরিকাঘাতে হত্যার ঘটনাকে গণতন্ত্রের ওপর আঘাত হিসেবে দেখছেন যুক্তরাজ্যের রাজনীতিকরা। হামলার ঘটনার পর ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেছেন, ‘দেশ ও এর ভবিষ্যতের ওপর অগাধ আস্থা ছিল ডেভিডের, আজ আমরা হারিয়েছি অসাধারণ এক জনপ্রতিনিধিকে, একজন ভালো বন্ধু, সহকর্মীকে।’
হামলার ঘটনার খবর পেয়ে তাৎক্ষণিকভাবে সশস্ত্র পুলিশের একটি দল ছুটে গিয়েছিল পূর্ব লন্ডনের গির্জাটিতে। সেখানে এক জায়গায় লেখা রয়েছে, ‘এখানে সবাইকে স্বাগতম, এখানে পুরনো বন্ধুরা একত্রিত হয়, অপরিচিতরা একে বাড়ি মনে করে।’ পুলিশ পরে জানায়, প্যারামেডিকরা অনেক চেষ্টা করেও অ্যাসেক্সের সাউথএন্ড ওয়েস্টের এমপি অ্যামেসকে বাঁচাতে পারেনি।
অ্যাসেক্স পুলিশের প্রধান কনস্টেবল বেন-জুলিয়ান হ্যারিংটন সাংবাদিকদের বলেছিলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে, ঘটনাস্থলেই তিনি (ব্রিটিশ এমপি) মারা যান।’
এর আগে ২০১৬ সালে দুর্বৃত্তের হাতে নিহত হয়েছিলেন লেবার পার্টির এমপি জো কক্স। ওয়েস্ট ইয়র্কশায়ারের ব্রিস্টলে একটি লাইব্রেরির বাইরে তাকে হত্যা করা হয়েছিল। সেখানকার নির্বাচনী এলাকায় একটি বৈঠক করার কথা ছিল তার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়