গুলিস্তানে বাস উল্টে ২ কাবাডি খেলোয়াড় আহত

আগের সংবাদ

মণ্ডপে হামলার নেপথ্যে কারা

পরের সংবাদ

দৈনিক টিকা পাবে ৪০ হাজার শিশু

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রতিদিন স্কুল-কলেজের ১২ থেকে ১৭ বছর বয়সি ৪০ হাজার শিক্ষার্থীকে করোনা ভাইরাসের (কোভিড-১৯) টিকা দেয়া হবে। আগামী ৩০ অক্টোবর থেকে এই কার্যক্রম শুরু করা হবে। ইতোমধ্যেই শিশু শিক্ষার্থীদের টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়েছে। বেশির ভাগ শিক্ষার্থী টিকার আওতায় এলেই জানুয়ারি থেকে স্কুল-কলেজে স্বাভাবিক পাঠদান কার্যক্রম শুরু হবে।
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক গতকাল শনিবার এসব তথ্য জানান। তিনি বলেন, ১২ থেকে ১৭ বছর বয়সি ৪০ হাজার শিক্ষার্থীকে প্রতিদিন টিকা দেয়া হবে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আগামী ৩০ অক্টোবর থেকে শুরু এই টিকা কার্যক্রম হবে। ঢাকা মহানগরীর স্কুল-কলেজ মিলিয়ে ৭৮৩টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এখানে মোট ৬ লাখ ১৫ হাজার শিক্ষার্থী রয়েছে। আমরা এদের প্রথম ধাপে টিকার আওতায় আনব। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিক্ষার্থীদের টিকা দেয়ার জন্য ২০০টি বুথ থাকবে।
এর আগে স্কুল শিক্ষার্থীদের মাঝে পরীক্ষামূলক করোনা প্রতিরোধী টিকা দেয়া শুরু হয়েছে। এর অংশ হিসেবে গত বৃহস্পতিবার মানিকগঞ্জে ১০০ শিক্ষার্থীকে টিকা দেয়া হয়। এবার ব্যাপক পরিসরে স্কুল শিক্ষার্থীদের টিকার আওতায় আনতে পরিকল্পনা চূড়ান্ত করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। ঢাকা মহানগরীর স্কুল ও কলেজ মিলিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে ৭৮৩টি। এখানে শিক্ষার্থী সংখ্যা ৬ লাখ ১৫ হাজার। আমরা এদের প্রথম ধাপে টিকার আওতায় আনব। এ টিকাদান কার্যক্রম শুরু হবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। যেখানে শিক্ষার্থীদের টিকা দেয়ার জন্য ২০০টি বুথ থাকবে।
কোন প্রক্রিয়ায় স্কুল শিক্ষার্থীদের মাঝে টিকা কার্যক্রম শুরু হবে? এমন প্রশ্নের জবাবে ড. সৈয়দ গোলাম ফারুক বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা চূড়ান্তের পর তারা যেন সুরক্ষা অ্যাপে রেজিস্ট্রেশন করতে পারে, সে বিষয়ে মাউশি প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। এরপর সুশৃঙ্খলভাবে টিকাদান কার্যক্রম সম্পন্ন করতে আমরা স্কুল অনুযায়ী তারিখ নির্ধারণ করে দেব। চলতি বছরের এসএসসি ও এইচএসসির শিক্ষার্থীরা টিকা প্রাপ্তির ক্ষেত্রে অগ্রাধিকার পাবে কি না? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সব শিক্ষার্থীকে সমান গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। আশা করছি, টিকার প্রাপ্তা নিয়ে সংকট হবে না।
এর আগে গত ১৫ অক্টোবর ১২ থেকে ১৭ বছর বয়সি স্কুল শিক্ষার্থীদের করোনা ভাইরাস প্রতিরোধী টিকা দিতে রাজধানীর স্কুল-কলেজগুলোর কাছে তথ্য চেয়ে অফিস আদেশ জারি করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। রাজধানীর স্কুল-কলেজগুলোকে ১৯ অক্টোবরের মধ্যে শিক্ষার্থীদের তথ্য ই-মেইলে পাঠাতে বলা হয়েছে। এতে বলা হয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন ঢাকা মহানগরীর সব শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত ১২ থেকে ১৭ বছর বয়সি শিক্ষার্থীদের কোভিড-১৯ টিকা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। শিক্ষার্থীদের তথ্য নির্ধারিত ছক অনুসারে এক্সেল শিটে আগামী ১৯ অক্টোবরের মধ্যে ই-মেইলে পাঠাতে অনুরোধ করা হলো।
আদেশে আরো বলা হয়েছে, শিক্ষার্থীদের তথ্যগুলো অবশ্যই ইংরেজিতে এবং সংযুক্ত এক্সেল ফাইলে পূরণ করে পাঠাতে হবে। শিক্ষার্থীদের ১৭ ডিজিটের জন্মনিবন্ধন নম্বর, নাম, লৈঙ্গিক পরিচয়, প্রতিষ্ঠানের ইআইআইএন, প্রতিষ্ঠানের নাম, জন্ম তারিখ এবং অভিভাবকের ফোন নম্বর দিয়ে ইংরেজিতে এক্সেল শিট পূরণ করে ই- মেইলে তথ্য পাঠাতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়