গুলিস্তানে বাস উল্টে ২ কাবাডি খেলোয়াড় আহত

আগের সংবাদ

মণ্ডপে হামলার নেপথ্যে কারা

পরের সংবাদ

ক্লাব হকির নতুন সূর্য মেরিনার্স

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রায় সাড়ে তিন বছর পর মাঠে ফিরেছিল হকির ঘরোয়া আসর। তার আগে দলে খেলোয়াড় ভিড়ানো নিয়ে মোহামেডান ও মেরিনার্স ইয়াংস ক্লাবের মধ্যে কাড়াকাড়ি শুরু হয়। এমনকি ম্যাচ চলাকালে মারামারির অভিযোগে নিষিদ্ধ হন মোহামেডানের খেলোয়াড় রাসেল আহমেদ জিমি। ফেডারেশনকে অনুরোধ করেও সেমিফাইনালে খেলার জন্য নিষেধাজ্ঞা কাটাতে পারেনি তার ক্লাব। সে অভিমানে শেষ পর্যন্ত সেমিফাইনাল ম্যাচে মোহামেডান মাঠে আসেনি। ফলে লিগের নিয়ম অনুসারে ফাইনালে যায় মেরিনার্স। এর আগে প্রথম সেমিফাইনালে সোনালী ব্যাংককে ৬-২ গোলে হারিয়ে ফাইনালে ওঠে আবাহনী। এদিকে পুরো আসরে দুর্দান্ত খেলা মেরিনার্স নিজেদের যোগ্যতার পরিচয় দিয়ে দেশের অন্যতম ঐতিহ্যবাহী ক্লাব আবাহনীকে ফাইনালে হারিয়েছে ৩-০ গোল ব্যবধানে। সোহানুর রহমানের জোড়াগোলে ক্লাব হকিতে প্রথমবার শিরোপা জিতে নিল দলটি।
প্রায় সাড়ে তিন বছর পর শুরু ঘরোয়া হকি মৌসুমের প্রথম শিরোপা জিততে প্রস্তুতিটা ভালোভাবেই নিয়ে এসেছিলেন মেরিনার ইয়াংস ক্লাবের সমর্থকরা। শেষ পর্যন্ত হাসিমুখে বাড়ি ফেরার আগে নীল টার্ফে আনন্দনৃত্য করেছে মেরিনার্স। ক্লাব কাপ হকির ফাইনালে গতকাল মওলানা ভাসানী স্টেডিয়ামে মেরিনার্স ৩-০ গোলে হারিয়েছে আবাহনীকে। জোড়া গোল করেছেন সোহানুর রহমান। অন্য গোলটি অভিষেক কুমারের। ক্লাব কাপে এটাই মেরিনার্সের প্রথম শিরোপা। ২০১৮ সালে সর্বশেষ ক্লাব কাপ হকির ফাইনালে আবাহনীর মুখোমুখি হয়েছিল মেরিনার্স। সে বছর মেরিনার্সকে ১-০ গোলে হারিয়ে মৌসুম সূচক টুর্নামেন্টটি জিতেছিল আবাহনী। এবার সে হারের দারুণ প্রতিশোধ নিল মেরিনার্স। গত আসরে আবাহনীকে জেতানো সোহানুর এবার মেরিনার্সকে জেতালেন জোড়া গোল করে। ম্যাচে তিনটি পেনাল্টি কর্নার পেলেও আবাহনী তা থেকে গোল আদায় করতে পারেনি। ম্যাচের ২০ মিনিটে সোহানুরের ফিল্ড গোলে এগিয়ে যায় মেরিনার্স। ম্যাচে ফেরার চেষ্টা ছিল আবাহনীর। কিন্তু সেই চেষ্টা সফল হয়নি। ম্যাচের ৫৩ মিনিটে আবাহনীর বেলিমাগার হিট জালে ঢুকলেও গোল বাতিল করে দেন আম্পায়ার। আবাহনীর খেলোয়াড়রা অবশ্য গোলের দাবি করেন। কিন্তু ভিডিও প্রযুক্তি দেখেও সিদ্ধান্ত দিতে পারছিলেন না আম্পায়াররা। বিতর্কের গ্যাড়াকলে মাঠে খেলা বন্ধ ছিল প্রায় ২০ মিনিট। তবে তাতেও খুব একটা লাভ হয়নি আকাশি-নীলদের। আম্পায়ার আগের সিদ্ধান্তেই অনড় থাকেন। তবে এই বিরতির পর আরো দারুণভাবে জ¦লে ওঠে মেরিনার্স। ৫৫ মিনিটে দারুণ এক রিভার্স হিটে অভিষেক কুমার করেছেন ২-০। আর ৫৭ মিনিটে সোহানুরের করা গোলে আবাহনীর গ্যালারি স্তব্ধ হয়ে পড়ে। ম্যাচে ৩-০ গোলের লিড পায় মেরিনার্স। আবাহনী ম্যাচের বাকি সময়ে কোনো পরিবর্তনই আনতে পারেনি। ফলে রেফারির শেষ বাঁশিতে মেরিনার্সের খেলোয়াড় ও সমর্থকরা আনন্দে মেতে ওঠেন।
তবে ফাইনালে খেলতে পারত দেশের দুই চিরপ্রতিদ্ব›দ্বী ও ঐতিহ্যবাহী ক্লাব আবাহনী ও মোহামেডান। কোনো আসর যদি ভালোভাবেই শেষ হবে তাহলে তার নাম নিশ্চয় হকি নয়। ঘরোয়া হকি মানেই দ্ব›দ্ব-ফ্যাসাদ, মারামারি-বর্জন, অভিযোগ-পাল্টা অভিযোগ এবং নিষেধাজ্ঞা-জরিমানা। প্রায় সাড়ে তিন বছর পর মাঠে গড়ানোর হকির প্রথম আসর ক্লাব কাপ ব্যতিক্রম হবে কেন? ব্যতিক্রম হয়নি। টুর্নামেন্টের সেমিফাইনাল বর্জন করেছে মোহামেডান। তার আগে হয়েছে ক্লাবটির অধিনায়ক রাসেল মাহমুদ জিমির শাস্তি; এক ম্যাচ নিষেধাজ্ঞার সঙ্গে ৫০ হাজার টাকা জরিমানা। গত বৃহস্পতিবার ছিল টুর্নামেন্টের দুইটি সেমিফাইনাল। প্রথম সেমিফাইনালে সোনালী ব্যাংকের বিপক্ষে ৬-২ গোলে জিতেছে আবাহনী, পেয়েছে ফাইনালের টিকেট। দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হওয়ার কথা ছিল মোহামেডান ও মেরিনার্সের। কিন্তু গ্রুপপর্বে জিমির ওপর দেয়া শাস্তি প্রত্যাহার না করলে খেলবে না বলে ফেডারেশনকে চিঠি দেয় প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা। শাস্তিও প্রত্যাহার হয়নি, মোহামেডানও মাঠে আসেনি। তাই লিগ কমিটি বাইলজ অনুসরণ করে বিজয়ী ঘোষণা করে মাঠে খেলার জন্য অপেক্ষমান মেরিনার্সকে।
এর আগে বাংলাদেশ হকি ফেডারেশনের (বাহফে) ব্যবস্থাপনায় ও সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের পৃষ্ঠপোষকতায় গত ৭ অক্টোবর থেকে মওলানা ভাসানী স্টেডিয়ামের টার্ফে ক্লাব কাপ হকি টুর্নামেন্ট আয়োজন করা হয়েছিল। মৌসুমসূচক এই টুর্নামেন্টে অংশ নিয়েছিল প্রিমিয়ার লিগের ৮টি ক্লাব। দুই গ্রুপে ভাগ হয়ে এবারের টুর্নামেন্টটি মাঠে গড়ায়। প্রায় সাড়ে তিন বছর পর অংশগ্রহণ করা দলগুলো হলো- আবাহনী লিমিটেড, মোহামেডান স্পোর্টিং ক্লাব, অ্যাজাক্স এসসি, পুলিশ এসসি, ঢাকা মেরিনার ইয়াংস ক্লাব, সোনালী ব্যাংক এসসি, আজাদ এসসি এবং বাংলাদেশ স্পোর্টিং ক্লাব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়