গুলিস্তানে বাস উল্টে ২ কাবাডি খেলোয়াড় আহত

আগের সংবাদ

মণ্ডপে হামলার নেপথ্যে কারা

পরের সংবাদ

আসিয়ান সম্মেলনে আমন্ত্রণ পাচ্ছে না মিয়ানমার জান্তাপ্রধান

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চলতি মাসের শেষের দিকে অনুষ্ঠিত হতে যাচ্ছে এসোসিয়েশন অব সাউথইস্ট এসিয়ান ন্যাশন্সের (আসিয়ান) শীর্ষ সম্মেলন। এবারের সম্মেলনে আমন্ত্রণ পাচ্ছে না মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লাই। এই সম্মেলনে দেশটি থেকে অরাজনৈতিক প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হয়েছে। মিয়ানমারের রাজনৈতিক প্রতিনিধিত্বের উপস্থিতি নিয়ে সদস্য রাষ্ট্রগুলো একমত হতে না পারায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। খবর রয়টার্সের।
বার্তা সংস্থার খবরে বলা হয়, এপ্রিলে ইন্দোনেশিয়ায় হওয়া বিশেষ সম্মেলনে মিয়ানমারের সংকট নিরসনে হ্লাইং আসিয়ানের সঙ্গে যে যে বিষয়ে সমঝোতায় পৌঁছেছিলেন, তার কোনোটি বাস্তবায়িত না হওয়ায় বিরক্ত অনেক জোট সদস্যের চাপে এ সিদ্ধান্ত নেয়া হলো।
গত ফেব্রুয়ারিতে মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে বেসামরিক সরকারকে সরিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। সে সময় অং সান সু কিসহ বেশ কয়েকজন নেতা ও সরকারি কর্মকর্তাকে আটক করা হয়। তখন থেকেই দেশের ক্ষমতা নিয়ন্ত্রণ করছে সামরিক জান্তা সরকার।
শুক্রবার রাতে আসিয়ানের সদস্য রাষ্ট্রগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা এক জরুরি বৈঠক করেন। ওই বৈঠকে মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লেইংয়ের বদলে শীর্ষ সম্মেলনে মিয়ানমার থেকে অরাজনৈতিক প্রতিনিধি রাখার সিদ্ধান্ত হয়। এই পদক্ষেপকে সাহসী উদ্যোগ বলে অভিহিত করা হয়েছে।
মিয়ানমার সেনাবাহিনীর মুখপাত্র জ্য মিন তুন বিবিসি বার্মিজকে বলেছেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরা দক্ষিণ-পূর্ব এশীয় ১০ সদস্য দেশের সংস্থা আসিয়ানের নেতাদের এই মাসের শেষের দিকের সম্মেলন থেকে সামরিক নেতাকে বাদ দেয়ার জন্য চাপ প্রয়োগ করেছে।’
অরাজনৈতিক প্রতিনিধিকে আমন্ত্রণ জানানোর এ প্রস্তাবে মিয়ানমারের জান্তা যদি সম্মতি না দেয়, তাহলে সম্মেলনে মিয়ানমারের আসন খালি রাখার সিদ্ধান্তও হয়েছে বলে দুটি সূত্র রয়টার্সকে নিশ্চিত করেছে।
এপ্রিলে মিয়ানমার নিয়ে আসিয়ানের বিশেষ সম্মেলনে যে পাঁচটি বিষয়ে সমঝোতা হয়েছিল, সেগুলো হচ্ছে- সহিংসতার অবসান, সব পক্ষের মধ্যে একটি গঠনমূলক সংলাপ, সংলাপ সহজতর করতে আসিয়ানের বিশেষ ?দূত নিয়োগ, সহায়তা গ্রহণ ও ওই দূতের মিয়ানমার সফর।
আসিয়ান এরই মধ্যে এরিওয়ান ইউসুফকে মিয়ানমার বিষয়ক বিশেষ দূত হিসেবে নিয়োগ দিয়েছে। শুক্রবার যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য, নরওয়ে, পূর্ব তিমুর ও ইউরোপীয় ইউনিয়ন মিয়ানমারের ‘ভয়াবহ পরিস্থিতি’ নিয়ে উদ্বেগ জানিয়ে যে যৌথ বিবৃতি দিয়েছে সেখানেও নেপিডোর প্রতি ইউসুফকে সহযোগিতা করতে আহ্বান জানানো হয়েছে। তবে আসিয়ানের এই বিশেষ দূত চলতি মাসেও মিয়ানমার যাচ্ছেন না বলে জানিয়েছে বেশ কয়েকটি সূত্র। ইউসুফ চাইছেন মিয়ানমার গিয়ে অং সান সু কিসহ বিবদমান সব পক্ষের সঙ্গে দেখা করতে ও কথা বলতে।
অন্যদিকে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করা দেশটির বর্তমান সরকারের মুখপাত্র জ মিন তুন সম্প্রতি বলেছেন, ইউসুফকে মিয়ানমারে স্বাগত জানানো হবে, কিন্তু তাকে সু কির সঙ্গে দেখা করার অনুমতি দেয়া হবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়