গুলিস্তানে বাস উল্টে ২ কাবাডি খেলোয়াড় আহত

আগের সংবাদ

মণ্ডপে হামলার নেপথ্যে কারা

পরের সংবাদ

আজ বিমা ব্যক্তিত্ব সামাদের ১৬তম মৃত্যুবার্ষিকী

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বাংলাদেশ জেনারেল ইনসিওরেন্স কোম্পানি লি. (বিজিআইসি)-এর প্রতিষ্ঠাতা, বাংলাদেশের বিমা শিল্পের অন্যতম পথিকৃৎ, আন্তর্জাতিকভাবে স্বীকৃত, বিশিষ্ট বিমা ব্যক্তিত্ব এমএ সামাদের ১৬তম মৃত্যুবার্ষিকী আজ।
বর্ণাঢ্য কর্মজীবনের অধিকারী এমএ সামাদ রাষ্ট্রায়ত্ত জীবন বিমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালকের পদ থেকে অবসর নেয়ার পর ১৯৮৫ সালে বেসরকারি খাতের প্রথম সাধারণ বিমা কোম্পানি, বাংলাদেশ জেনারেল ইনসিওরেন্স কোম্পানি লি. (বিজিআইসি) প্রতিষ্ঠা করেন।
মূলত জীবনবিমার একজন লিজেন্ড হয়েও তিনি সাধারণ বিমার ক্ষেত্রে অসামান্য অবদান রেখেছেন। তিনি ছিলেন বাংলাদেশ ইনসিওরেন্স একাডেমির প্রতিষ্ঠাতা, উদ্যোক্তা-পরিচালক এবং বাংলদেশ ইনসিওরেন্স এসোসিয়েশনের সাবেক চেয়ারম্যান। বিজ্ঞপ্তি।
বাংলা ও ইংরেজিতে তিনি জীবন বিমার ওপর তিনটি এবং সাধারণ বিমার ওপর একটি বই রচনা করেছেন, যা দেশে-বিদেশে বিপুলভাবে সমাদৃত।
জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন সম্পর্কিত টেকনিকেল এসিস্টেন্স প্রোগ্রামে একজন আন্তর্জাতিক বিশেষজ্ঞ হিসেবে তাকে তালিকাভুক্ত করা হয়।
তিনি ইউএনডিপির অধীনে বিমাশিল্পে ফেলোশিপ সংক্রান্ত অনুষ্ঠানসমূহে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেন। এম এ সামাদ ১৯২৩ সালের ১লা জানুয়ারি মৌলভীবাজার জেলার কুলাউড়ায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়