ধর্ষণের মামলা থেকে রক্ষা পেতে ছাত্রলীগ নেতার বিয়ে

আগের সংবাদ

বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী : খাদ্যের অপচয় কমাতে হবে

পরের সংবাদ

শিল্পকলার মঞ্চে ঢাকা থিয়েটারের ‘বহিপীর’

প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শিল্পকলা একাডেমিতে গতকাল শুক্রবার মঞ্চায়ন হলো ঢাকা থিয়েটার প্রযোজিত নাটক ‘বহিপীর’। ছুটির দিনের সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি।
‘লালসালু’খ্যাত কথাসাহিত্যিক সৈয়দ ওয়ালীউল্লাহ রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন আফরিন হুদা তোড়া। সূর্যাস্ত আইনে জমিদারি হারাতে বসেছেন জমিদার হাশেম আলি, যা রক্ষা করতে বজরায় করে স্ত্রী খোদেজা ও
পুত্র কাশেমকে নিয়ে রওনা হন তিনি। পথে তাদের বজরায় ঠাঁই পায় সদ্য বিবাহিত তরুণী তাহেরা ও বৃদ্ধ বহিপীর। দীর্ঘদিনের মুরিদানার গুরু দক্ষিণার পরিবর্তে পাওয়া স্ত্রী তাহেরা। বহিপীর যখন তার স্ত্রীকে উদ্ধারের প্রচেষ্টায় রত ঠিক তখনই জীবন সচেতন হাশেম যে কোনো মূল্যেই পীরের কাছ থেকে তাহেরাকে রক্ষা করতে চায়। জমিদারের স্ত্রী যেন চিরায়িত মুসলিম বাঙালি নারীর চিন্তার প্রকাশ। তাহেরা কার আশ্রিতা হবে তাই নিয়ে চিন্তা যখন চূড়ান্তে পৌঁছায় তখন হাশেম তার জমিদারি ধরে রাখতে ব্যর্থ হন। পীর সচেতনতার সঙ্গে অর্থের বিনিময়ে স্ত্রীর সঙ্গে চুক্তিপত্র রচনা করেন। আশ্রিতা তাহেরা কাউকেই খুশি করতে পারে না। তাহেরা পরবর্তী সময় কী করবে তা নিয়েই এগিয়ে যায় নাটকের কাহিনী।
বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ফারহাদুল আমিন, নূরুল আলম, সাফায়েত দুর্জয়, আফরিন হুদা তোড়া, অরনিকা শ্রাবণী অথৈ, শরিফুল ইসলাম প্রমুখ।
অন্যদিকে একই সময়ে জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় ব্যতিক্রম নাট্যগোষ্ঠী প্রযোজিত নাটক ‘পাখি’।
মনোজ মিত্র রচিত ‘পাখি’ নাটকটির নির্দেশনায় ছিলেন সাইফুল ইসলাম সোহাগ। হারিকেন কোম্পানির সেলস রিপ্রেজেনটেটিভ নীতিশের পঞ্চম বিবাহবার্ষিকী পালনের ইচ্ছা হয়। অভাবের সংসারে ঝামেলা আর না বাড়াতে বিবাহবার্ষিকীর অনুষ্ঠানে বাধ সাধে স্ত্রী শ্যামা। নীতিশ তার সিদ্ধান্তে অটল। তার বড়লোক বন্ধুদের
খোঁচা তাকে আরো তাঁতিয়ে দেয়। বন্ধুদের নিমন্ত্রণ করে খাওয়ানোর জন্য সে তার শেষ সম্বল প্রভিডেন্ট ফান্ড থেকে টাকা তোলে। অবশেষে তারা আসে না বলে ভেঙে পড়ে নীতিশ ও শ্যামা। অতঃপর উঠে দাঁড়িয়ে নিজের মতো করে পালন করে নিজেদের একটা দিন। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনী। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- সাইফুল ইসলাম সোহাগ, সৈয়দা নওশীন ইসলাম দিশা মনি, সাজ্জাদ হোসাইন প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়