করোনা পরিস্থিতি : শনাক্ত কমলেও প্রাণহানি কিছুটা বেড়েছে

আগের সংবাদ

আতঙ্কিত চট্টগ্রামের হিন্দু ধর্মাবলম্বীরা : বিভিন্ন স্থানে পূজামণ্ডপ ও মন্দিরে হামলা-ভাঙচুর

পরের সংবাদ

ধুনটে জমজমাট শারদ মেলা

প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

আমিনুল ইসলাম শ্রাবণ, ধুনট (বগুড়া) থেকে : বগুড়ার ধুনট উপজেলায় জমজমাটভাবে চলছে শারদ মেলা। ধুনট কেন্দ্রীয় বারোয়ারি দুর্গা মন্দিরের শারদীয় দুর্গাপূজা উপলক্ষে এ মেলা বসেছে। শহরের মুজিব চত্বরে হাজারো নারী-পুরুষের সমাগমে মুখরিত হয়ে উঠেছে মেলা প্রাঙ্গণ।
ধুনট কেন্দ্রীয় বারোয়ারি দুর্গা মন্দিরে চলতি বছর ২৭তম দুর্গা পূজা অনুষ্ঠিত হয়েছে। ১৯৯৪ সাল থেকে দুর্গা পূজাকে কেন্দ্র করে মণ্ডপের পাশে দোকানিরা শিশুতোষ খেলনা সামগ্রীর পসরা নিয়ে বসতেন। সেখান থেকেই শারদ মেলার শুরু। তবে মেলাটি আনুষ্ঠানিক ভিত্তি পেয়েছে প্রায় ৬ বছর ধরে। ‘শারদ মেলা’ ধুনট সদরের দুর্গা পূজা ও শারদীয় উৎসবের অন্যতম একটি অংশ। পূজার দিনগুলোতে জমজমাটভাবে চলে এই মেলা।
তবে এ বছর পূজা শুরুর প্রায় এক সপ্তাহ আগে থেকেই দোকানিরা মেলা প্রাঙ্গণে নানা পণ্যের পসরা সাজিয়ে বসেন। শুরু হয় বেচাকেনাও। তবে পূজার আনুষ্ঠানিকতা শুরুর সঙ্গে সঙ্গেই মেলাটি পূর্ণতা পায়।
সরজমিন দেখা যায়, সনাতন ধর্মাবলম্বীদের বৃহৎ এই উৎসব ঘিরে শারদ মেলার আয়োজন হলেও অন্যান্য ধর্মাবলম্বী শিশু, নারী ও পুরুষের উপস্থিতি ছিল উল্লেখযোগ্য। এ মেলায় বসে বারোয়ারি দোকান। মেলায় বেচাকেনা হচ্ছে নানা রকমের খাবার। ছিল বাঁশি, বেলুন, ঝুনঝুনিসহ হরেক রকম শিশুতোষ খেলনা। তারা বাঁশিতে পোঁ পোঁ সুর তুলেছে গাল ফুলিয়ে। দর্শনার্থীদের আনন্দ বিচরণে মুখরিত মেলা প্রাঙ্গণ। মেলা থেকে কিশোরী, তরুণী ও নারীরা চুড়ি, দুল, ফিতা, টিপসহ রকমারি প্রসাধনী কিনছে। হাওয়ায় ভাসা রঙিন বেলুন। মণ্ডপের আঙিনায় মুহুর্মুহু উলুধ্বনি, শাঁখের আওয়াজ, ঢাক কাঁসরের তালে আরতির নাচ, ধুপের সুরভিত ধোঁয়া, বাতাসে নাড়–-সন্দেশ-মিষ্টির গন্ধ, সাউন্ড বক্সে গানের সুরে মেলায় উৎসবের আমেজ। আগামী শুক্রবার মর্তলোক ছেড়ে যাবেন দেবী। চোখের জলে দেবী মাকে বিদায় দেবেন সনাতন ধর্মাবলম্বীরা। বিষাদের সুরে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে এই ‘শারদ মেলা’।
পূজা কমিটির সভাপতি তপু কুমার সাহা বলেন, প্রতি বছর পূজার সময় এ মেলার আয়োজন করা হয়। এখানে সব ধর্মের মানুষের সমাগম ঘটে। এবার নির্ধারিত সময়ের এক সপ্তাহ আগে থেকে মেলা শুরু হয়েছে। শান্তিপূর্ণ পরিবেশে মেলা চলছে।
ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা সঞ্জয় কুমার মহন্ত বলেন, দুর্গাপূজা উপলক্ষে ধুনট সদরে সপ্তাহব্যাপী এই শারদ মেলা চলছে। জনসমাগম ও নিরাপত্তার কথা ভেবে মেলাটি মুজিব চত্বরে অনুষ্ঠিত হচ্ছে। মেলা ও পূজা মণ্ডপ ঘিরে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, স্থানীয় মানুষের মাঝে ‘শারদ মেলা’টি অসাম্প্রদায়িকতার বার্তা দিয়ে যাচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়