করোনা আপডেট : মৃত্যু বেড়েছে শনাক্ত কমছে

আগের সংবাদ

নৌকা বেহাত, আছে বিদ্রোহীও

পরের সংবাদ

তা র কা লা প : ‘কার্ল মার্ক্সের চরিত্রের জন্য বছরখানেক ধরে প্রস্তুতি নিয়েছি’

প্রকাশিত: অক্টোবর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

হুমায়ূন আজম রেওয়াজ। থিয়েটারের সঙ্গে যুক্ত আছেন
প্রায় দেড় যুগ ধরে। সম্প্রতি মঞ্চে হাজির হয়েছেন ‘কার্ল মাক্স’
হয়ে। মঞ্চের অভিজ্ঞতা এবং ভাবনা নিয়ে কথা হলো তার সঙ্গে। সাক্ষাৎকার : শাহনাজ জাহান
মার্ক্স ইন সোহোতে অভিনয়ের
অভিজ্ঞতা শুনতে চাই…
থিয়েটারে আমার প্রায় দেড় যুগের সম্পৃক্ততার ক্ষেত্রে অধিকাংশ সময়ই নেপথ্যে নানা ভূমিকায় যুক্ত ছিলাম। ‘মার্কস ইন সোহো’তে একেবারে মুখ্য ভূমিকায় হাজির হতে পারাটা আমার জন্য ছিল ভীষণ চ্যালেঞ্জিং। আমাদের দল বটতলা এবং নির্দেশক নায়লা আজাদ এই চ্যালেঞ্জটুকু নিতে আমাকে সুযোগ দিয়েছেন, আমাকে নতুন করে প্রস্তুত করে তুলেছেন, এটা আমার জন্য তো বটেই, আমার সমসাময়িক নাট্যকর্মীদের জন্যও দারুণ অনুপ্রেরণা বলে মনে করি। কার্ল মার্ক্সের মতো এমন একটি ঐতিহাসিক চরিত্র নিয়ে এমন নিরীক্ষামূলক কাজের জন্য প্রায় বছরখানেক ধরেই নানা মাত্রায় প্রস্তুতি নিয়েছি। করোনাকালীন ঘরবন্দি সময়টা এক্ষেত্রে কাজে লাগিয়েছি প্রায় শতভাগ। তারই সামষ্টিক ফলাফল দেখলেন দর্শক।
কেমন সাড়া পেয়েছেন?
অভূতপূর্ব! এই করোনাকালে দর্শক এমন বিপুলভাবে সাড়া দেবেন এ ছিল কল্পনাতীত। কারণ কার্ল মাক্স সম্পর্কে আলাপ তুললেই একটা ভাবগম্ভীর, ভারিক্কি চেহারার বুদ্ধিজীবী চরিত্র প্রায় সবার মানসপটে ভেসে ওঠে এবং তা জটিল তত্ত্বকথার আবরণে মোড়া। এই জটিলতার আবরণ ভেঙে মাক্সকে আলাপচারিতার তীরে হাজির করানোর দুরূহ প্রয়াস যে নানা বয়স, পেশার মানুষের মনোযোগ আকর্ষণ করতে পেরেছে, এটা অনন্য প্রাপ্তি। আর, দর্শকসারিতে থিয়েটারের নিয়মিত দর্শকের বাইরেও উল্লেখযোগ্য সংখ্যক তরুণ এবং নতুন মুখ এমনকি কিশোর-কিশোরীদের উপস্থিতি দেখেও আমরা অভিভূত!
আগামীতে আর প্রদর্শনী করবেন কি?
অবশ্যই। আমরা খুব করে চাই এই নাটকটিকে আরো দর্শক বিশেষত তরুণদের কাছে হাজির করতে। একটা বিরতি নিয়ে নিশ্চয়ই আমরা আবার ফিরব মঞ্চে।
মঞ্চ নিয়ে আগামীর ভাবনা কী?
মঞ্চ নিয়ে এই মুহূর্তের সব ভাবনা মূলত বটতলার আয়োজন ঘিরেই। ‘মার্ক্স ইন সোহো’ নিয়ে নিয়মিত প্রদর্শনীর প্রস্তুতিটুকুই এখন মুখ্য। বটতলার আরো একটি নতুন নাটকের কাজ শুরু হচ্ছে। দলের নাটক, কর্মশালা এসবের সঙ্গেই কোনো না কোনোভাবে যুক্ত থাকব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়