যুক্তরাষ্ট্রে অগ্নিকাণ্ডে এক বাংলাদেশি কিশোরীর মৃত্যু

আগের সংবাদ

আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা : সিরাজগঞ্জ-৬ আসনে মেরিনা ১০ পৌরসভায়ও প্রার্থী চূড়ান্ত

পরের সংবাদ

প্রেস ক্লাবে আলোচনা সভা : হিলালীসহ প্রয়াত সদস্যদের স্মরণ

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ভোরের কাগজের হিলালী ওয়াদুদ চৌধুরীসহ জাতীয় প্রেস ক্লাবের প্রয়াত ৩৪ সদস্যের স্মৃতিচারণে স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে স্মরণসভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানের শুরুতেই প্রয়াত সদস্যদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিনের সঞ্চালনায় স্মরণ সভায় বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ, প্রেস ক্লাবের সাবেক সভাপতি যুগান্তর পত্রিকার সম্পাদক সাইফুল আলম, সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল ও প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক কামরুল ইসলাম ছাড়াও সিনিয়র সাংবাদিক এবং প্রয়াতদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।
এক মিনিট নীরবতা পালনের পর ২৪ অক্টোবর ২০২০ থেকে ৬ অক্টোবর ২০২১ পর্যন্ত প্রেস ক্লাবের প্রয়াত সদস্য হাসান শাহরিয়ার, জাহিদুজ্জামান ফারুক, এ ইউ এম ফখরুদ্দিন, ফকীর আব্দুর রাজ্জাক, আবুল হাসনাত, এরশাদুল হক, হান্নান খান, হুমায়ুন সাদেক চৌধুরী, খোন্দকার আতাউল হক, মিজানুর রহমান খান, হিলালী ওয়াদুদ চৌধুরী, সৈয়দ লুৎফুল হক, আহমদ আখতার, শাহীন রেজা নূর, সৈয়দ আবুল মকসুদ, আতিয়ার রহমান আতিক, এ জেড এম আনাস, মো. নুরুল হুদা, মোহাম্মদ আতিকুল্লাহ খান মাসুদ, কাইয়ুম খান মিলন, খোন্দকার শাহাদাত হোসেন, মো. রফিকুল আলম, এনামুল হক, সৈয়দ শাহজাহান, খোন্দকার ফজলুর রহমান (ফিউরি), শাহিদুজ্জামান খান, মুহীউদ্দিন আহম্মদ, মুহাম্মদ রুহুল কুদ্দুস, মো. লুৎফুর রহমান বীনু, বজলুল করিম, মো. আবদুর রহিম, গোলাপ মুনীর ও হামিদুজ্জামান রবির স্মৃতিচারণে আলোচনা হয়। প্রেস ক্লাবের সদস্য মমতাজ বিলকিস বানু প্রয়াত স্বামী সাংবাদিক ফকরুদ্দিনের স্মৃতিচারণ করে বলেন, যার হাত ধরে প্রেস ক্লাবে এসেছিলাম বা চিনেছিলাম তিনি আর নেই। তার বিষয়ে বলা কঠিন ব্যাপার। মনে-প্রাণে ও কর্মে আদর্শ সাংবাদিক ছিলেন। জানতে ও জানাতে ভালো বাসতেন। ছিলেন নির্লোভ ও প্রচার বিমুখ। ১০০ বছরের বাংলা গানে জায়গা করে নিয়েছিল আমার স্বামীর লেখা ও আমার বাংলা মা তোর আকুল করা রূপের শোভা গানটি। তবে অনেকেই জানতেন না এ গানটি তার লেখা। সাংবাদিক আবুল হাসনাতের স্ত্রী নারী নেত্রী ও সংগঠক নাসিমুন আরা হক মিনু বলেন, যারা প্রয়াত হয়েছেন প্রত্যেকেই তাদের পরিবারের সম্পদ। প্রত্যেকেই তাদের সম্পদ হারিয়েছেন। আসলেই গত বছর থেকে এ সময় পর্যন্ত আমরা অনেককেই হারিয়েছি। সবার প্রতি শ্রদ্ধা জানাই। আমার স্বামীর কথা কি বলব, প্রচারবিমুখ মানুষ ছিলেন।
শেষ পর্যন্ত দায়িত্ব কত ভালোভাবে পালন করা যায় সেই চেষ্টাই করে গেছেন তিনি। প্রচুর বই পড়তেন। আজ তার টেবিল ও বই সবই আছে শুধু মানুষটি নেই। প্রয়াত প্রথম আলো পত্রিকার সাংবাদিক মিজানুর রহমান খানের ছোট ভাই ঢাকা রিপোটার্স ইউনিটির সাধারণ সম্পাদক মশিউর রহমান ভাইয়ের স্মৃতিচারণ করতে গিয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন। তিনি বলেন, ভাইয়ের হাত ধরেই মাধ্যমিকে পড়ার সময় প্রেস ক্লাবে এসেছিলাম। এখন আর ভাই নেই। ৬ ভাই ও ৩ বোনের মধ্যে মিজানুর রহমান ছিলেন সবার বড়। বাবা মারা গেলেও তিনি আমাদের কখনো তার অভাব বুঝতে দেয়নি। অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন বলেন, যারা প্রয়াত হয়েছেন প্রত্যেকেই কাছের ও পরিচিত। তারা জ্ঞান ও বুদ্ধিবৃত্তিক চর্চা করে গেছেন। ক্লাবে যারা তরুণ সদস্য রয়েছেন তারা শুধু ক্লাবে বিনোদন বা খেতে আসবেন না। প্রয়াতদের দেখানো পথে বুদ্ধিবৃত্তিক চর্চা করাসহ আলোচনা করবেন। তারা তাদের কর্ম দিয়ে প্রেস ক্লাবকে ঐতিহ্যবাহী করে গেছেন। তা ধারণ করেই আমরা এগিয়ে যাব। এর আগে তাদের স্মরণে প্রেস ক্লাবের সভাপতি ও সাধারণ সম্পাদক ইলিয়াস খানের পক্ষ থেকে প্রয়াতদের স্মরণে লেখা বাণী পড়ে শোনানো হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়