বাংলাদেশকে জমি লিজ দিতে চায় আফ্রিকা

আগের সংবাদ

যে কারণে সাংসদদের বিরুদ্ধে দুদকের তদন্ত শেষ হয় না

পরের সংবাদ

পারিশ্রমিক ছাড়াই খেলেন এমবাপ্পে

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ট্রান্সফার মার্কেটের তথ্য অনুযায়ী পৃথিবীর সবচেয়ে দামি ফুটবলার ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। যেখানে তার মূল্য দেখানো হয়েছে ১৬০ মিলিয়ন ইউরো। অথচ বিশ্বের সবচেয়ে দামি এ ফুটবলার জাতীয় দলের হয়ে খেলেন পারিশ্রমিকহীন। ফরাসি ক্রীড়াবিষয়ক সংবাদ মাধ্যম লা’কুপেকে এক সাক্ষাৎকারে এমবাপ্পে এসব তথ্য জানান। তবে সেখানে তিনি অনেকটা আক্ষেপ প্রকাশ করেই তথ্যটি তুলে ধরেন। ইউরোতে তার পেনাল্টি মিসের কারণে ফ্রান্স টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে বলে তার নামে অভিযোগ ওঠে। সতীর্থদের থেকে তিনি কোনো সমর্থনতো পাননি বরং বর্ণবাদের শিকার হয়েছেন বলে জানান। এছাড়া আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসি পিএসজিতে যোগ দেয়ার আগেই ক্লাব ছাড়তে চেয়েছিলেন বলে অন্য এক সাক্ষাৎকারে এমবাপ্পে জানান।
ক্লাব ফুটবলে বর্তমান সময়ের অন্যতম সেরা তারকা কিলিয়ান এমবাপ্পে। তাকে দলে পেতে ২২০ মিলিয়ন ইউরো পর্যন্ত খরচ করতে রাজি ছিল স্পেনের ক্লাব রিয়াল মাদ্রিদ। কিন্তু ফ্রান্স জাতীয় দলের হয়ে সাম্প্রতিক সময়টা ভালো যাচ্ছে না পিএসজির এ তরুণ ফরোয়ার্ডের। বিশেষ করে সর্বশেষ ইউরো কাপের দ্বিতীয় রাউন্ড থেকে ফ্রান্সের বিদায়ের বড় দায়টা দেয়া হয় এমবাপ্পের কাঁধেই। কেননা সুইজারল্যান্ডের বিপক্ষে টাইব্রেকারে গিয়ে গোল করতে ব্যর্থ হয়েছিলেন এ তরুণ তারকা। ২০১৮ সালে ফ্রান্সের বিশ্বকাপ জয়ের অন্যতম কারিগর হলেও তিন বছরের ব্যবধানে তিনিই যেন এখন দলের মূল সমস্যা। ইউরোতে টাইব্রেকারে পেনাল্টি মিস করার পর দলের কাছ থেকে যেমন সমর্থন ও সাহস আশা করেছিলেন, তার কিছুই পাননি এমবাপ্পে।
দেশের হয়ে খেলতে কোনো টাকা নেন না তিনি। শুধু চান সবাই যেন খারাপ সময়ে পাশে থাকে। কিন্তু সেটিও না পেয়ে হতাশ হয়ে পড়েছেন ২২ বছর বয়সী এ ফুটবলার। লা’কুপেকে দেয়া সাক্ষাৎকারে এমবাপ্পে বলেন, ‘ফ্রান্স জাতীয় দলের হয়ে খেলতে কোনো দিন একটি ইউরোও নিইনি আমি। সবসময় জাতীয় দলের হয়ে ফ্রিতেই খেলব আমি। সবচেয়ে বড় বিষয় হলো, আমি কখনো সমস্যা হতে চাই না।’ তিনি আরো বলেন, ‘একটা সময় থেকে আমার মনে হতে শুরু করেছে, আমিই হয়তো সমস্যা এবং মানুষও ভাবছে আমি একটি সমস্যা। আমি এমন বার্তা পেয়েছি যে আমার অহংকারের কারণে আমরা হারছি এবং আমার অনেক বেশি স্বাধীনতা প্রয়োজন। আরো বলা হয়েছে আমি না থাকলে হয়তো ফ্রান্স ইউরোতে জিতত।’ এমন সব কথা শুনে প্রয়োজনে ফ্রান্স জাতীয় দলের বাইরে থাকার কথাও ভেবেছেন এমবাপ্পে। তিনি বলেন, ‘এখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ফ্রান্স জাতীয় দল। দল যদি আমাকে ছাড়া ভালো থাকে, আমি চলে যাব।’
এদিকে গত আগস্টে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা ছেড়ে পিএসজিতে নাম লিখিয়েছেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। তিনি দলে যোগ দেয়ার আগেই পিএসজি ছাড়ার পাকাপোক্ত ইচ্ছার কথা জানিয়েছিলেন দলের অন্যতম বড় তারকা কিলিয়ান এমবাপ্পে। স্পেনের আরেক ক্লাব রিয়াল মাদ্রিদে যাওয়ার ব্যাপারে অনেক বেশি আগ্রহী ফরাসি এ তরুণ। কিন্তু তাকে কোনোভাবেই ছাড়তে রাজি হয়নি পিএসজি। এমবাপ্পেকে দলে পেতে ২২০ মিলিয়ন ইউরো পর্যন্ত দিতে রাজি ছিল রিয়াল মাদ্রিদ। তবু রাজি হয়নি পিএসজি। তবে বর্তমান ক্লাবের সঙ্গে এমবাপ্পের চুক্তির মেয়াদ চলতি মৌসুমেই শেষ হয়ে যাবে। নতুন মৌসুমে যে তিনি রিয়ালে যোগ দেবেন, তা একপ্রকার নিশ্চিতই বলা চলে। আর তিনি গত জুলাইয়েই এ বিষয়ে নিজের চূড়ান্ত সিদ্ধান্ত পিএসজিকে জানিয়ে দিয়েছিলেন। আরএমসি স্পোর্টকে দেয়া আরেক সাক্ষাৎকারে এমবাপ্পে বলেন, ‘মানুষ বলে, আমি কিনা পিএসজির ৬-৭টি প্রস্তাব ফিরিয়ে দিয়েছি এবং লিওনার্দোর (পিএসজির পরিচালক) সঙ্গে আর কথাই বলতে চাইনি। এটি সত্যি নয়। আমার অবস্থান পরিষ্কার ছিল। আমি ক্লাব ছাড়তে চেয়েছিলাম এবং সেটা বেশ আগেভাগেই জানিয়েছিলাম। আমি চাইনি শেষ দিকে এটা জানালে কেউ ভিন্ন কিছু বলুক। তাই আমি জুলাইয়ের শেষ দিকেই ক্লাব ছাড়ার বিষয়ে জানিয়ে দিয়েছিলাম।’ আগেভাগে সময় নিয়ে ক্লাবকে এ বিষয়ে জানিয়ে দেয়ার পেছনে ক্লাবের স্বার্থই দেখেছিলেন এমবাপ্পে। তিনি বলেন, ‘আমি ক্লাব ছাড়তে চেয়েছিলাম। কারণ আমি যখন চুক্তি নবায়ন না করার সিদ্ধান্ত নিয়েছি, তখন থেকেই চেয়েছি ক্লাবকে একটা ট্রান্সফার ফি এনে দিতে। যাতে ভালো একজন বদলি খেলোয়াড় নেয়া যেতে পারে।’ এ সময় পিএসজিতে কাটানো সময়ের বিষয়ে এমবাপ্পে বলেন, ‘এই ক্লাব আমাকে অনেক কিছু দিয়েছে এবং এখানে কাটানো চার বছর আমি অনেক সুখে ছিলাম, এখনো তাই আছি। আমি আগেভাগেই বিষয়টি জানিয়েছি, যেন ক্লাব কোনো সিদ্ধান্ত নিতে পারে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়