গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব : শিল্পকলায় দ্বিতীয় দিনে ছিল দর্শকদের উপচে পড়া ভিড়

আগের সংবাদ

জাতিসংঘ থেকে ফিরে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা : রোহিঙ্গা প্রত্যাবাসন না হওয়ার নেপথ্যে আন্তর্জাতিক নিষ্ক্রিয়তা

পরের সংবাদ

বার্সার অধঃপতনের জন্য দায়ী কোম্যান

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা গতকাল লা লিগায় হেরেছে অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষে। কয়েক মাস ধরেই এমন খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছে বার্সা। অ্যাতলেটিকোর বিপক্ষে হারের মাধ্যমে শুধু নতুন করেই তা আবার প্রকাশ পেল।
বার্সেলোনা বর্তমানে লা লিগায় আছে পয়েন্ট টেবিলের নবম স্থানে। এরই মধ্যে তারা খেলেছে সাতটি ম্যাচ। সাত ম্যাচ পর পয়েন্ট টেবিলে বার্সাকে নবম স্থানে দেখেই বোঝা যাচ্ছে তাদের অবস্থা কতটা শোচনীয়। এ মৌসুমে লা লিগায় বার্সার শিরোপার জন্য ফাইট দেয়ার মতো শক্তি আপাতত নেই।
বার্সার এমন খারাপ অবস্থার জন্য অনেকটা দায়ী করা হচ্ছে রোনাল্ড কোম্যানকে। তবে বার্সার আর্থিক অবস্থাও অনেকটা এজন্য দায়ী। ঋণে জর্জরিত হয়ে তাদের অনেক খেলোয়াড়কে ছাড়তে হয়েছে। মেসিকে যেতে দিতে হয়েছে।
তবে কোম্যানকে এখন যে কারণে দায়ী করা হচ্ছে, সেটি হলো তিনি গত মৌসুমে দায়িত্ব নিয়ে সবার আগে দল থেকে বিদায় করে দিয়েছিলেন লুইস সুয়ারেজকে। সেই সুয়ারেজ এখন লা লিগার সবচেয়ে ভালো খেলোয়াড়। তিনি গত মৌসুমে অ্যাতলেটিকো মাদ্রিদে যোগদান করেই ক্লাবটিকে লা লিগার শিরোপা জেতান। গতকাল বার্সার বিপক্ষে অ্যাতলেটিকোর জয়ের সবচেয়ে বড় নায়ক তিনি। নিজে গোল করেছেন আবার সতীর্থকে দিয়ে গোল করিয়েছেন।
ম্যাচে গোল করে তিনি কোম্যানকে কটাক্ষও করেছেন। বার্সার বিপক্ষে গোল করার পর সুয়ারেজ ফোনে কথা বলছেন এমন ভঙ্গিতে গোলটি উদযাপন করেন। এর মাধ্যমে তিনি মূলত কোম্যানকে মনে করিয়ে দেন কীভাবে গত মৌসুমে ফোনের মাধ্যমে তিনি সুয়ারেজকে জানিয়ে দিয়েছিলেন তাকে আর বার্সায় দেখতে চান না তিনি। এর মাধ্যমে সুয়ারেজকে চরম অপমান করেছিলেন তিনি। সেই কোম্যান এখন অপমানিত হচ্ছেন।
বার্সার এমন বেহাল অবস্থার জন্য কোম্যানকে আরো দায়ী করা হয় কারণ তিনি তাদের খেলার ধরনে পরিবর্তন এনেছেন। ডাচ এ কোচ দায়িত্ব নেয়ার পর বার্সার খেলার স্টাইল বদলে ফেলেন।
তিনি বেশির ভাগ ম্যাচে দল সাজান ৪-২-৩-১ ফরমেটে। আবার মাঝে মাঝে রক্ষণভাগে তিনি পাঁচজন খেলোয়াড়ও রাখেন। এ পরিবর্তনের কারণে সিনিয়র খেলোয়াড়দের নিজেদের মানিয়ে নিতে কষ্ট হয়েছে। এক্ষেত্রে কোম্যান উল্টো খেলোয়াড়দেরই দোষ দিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়