গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব : শিল্পকলায় দ্বিতীয় দিনে ছিল দর্শকদের উপচে পড়া ভিড়

আগের সংবাদ

জাতিসংঘ থেকে ফিরে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা : রোহিঙ্গা প্রত্যাবাসন না হওয়ার নেপথ্যে আন্তর্জাতিক নিষ্ক্রিয়তা

পরের সংবাদ

ফের চাঙ্গা পীরগঞ্জের বাঁশ বেত শিল্পের কারিগররা

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

হাসান গোর্কি, রংপুর থেকে : জেলার পীরগঞ্জ উপজেলায় বাঁশ ও বেত কুটির শিল্পনির্ভর কারিগররা স্পিকারের বিশেষ বরাদ্দ পেয়ে বেজায় খুশি। নতুন উদ্যমে তারা আবার কাজ শুরু করেছেন কাজ। দীর্ঘদিন ধরে গোটা উপজেলায় এ শিল্পে কর্মরতরা পুঁজির অভাবে কর্মহীন হয়ে হতাশ অবস্থায় ছিলেন। বিশেষ করে মহামারি করোনায় কাজকর্ম না থাকায় তারা কর্মহীন বেকার অবস্থায় পরিবার-পরিজন নিয়ে অনাহারে অর্ধাহারে দিনাতিপাত করছিলেন।
এছাড়াও প্লাস্টিক সামগ্রীর সঙ্গে পাল্লা দিয়ে তারা লোকসানের বোঝা মাথায় নিয়ে এ শিল্পে টিকে ছিলেন অনেক কষ্ট করে। বাঁশ ও বেত শিল্পে কর্মরতদের দুর্দিন দেখে পীরগঞ্জের এমপি ও জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী টিআর কর্মসূচির বিশেষ বরাদ্দ প্রদান করেন। উপজেলার চৈত্রকোল এবং চতরা ইউনিয়নে টিআর প্রকল্পের মাধ্যমে ৫০ হাজার করে টাকা বরাদ্দ দেয়া হয়। স্পিকারের বরাদ্দ পেয়ে চতরা ও চৈত্রকোল মাহালীপাড়ার বাঁশ শিল্পে কর্মরত লোকজন খুশি।
চৈত্রকোল ইউনিয়নের মাহালীপাড়ার বাসিন্দারা বাপ-দাদার সূত্র ধরে বাঁশ শিল্পের ওপর নির্ভরশীল। মাহালীপাড়া কুটির শিল্পের সভাপতি লুকাছ মার্ডি জানান, অর্থের অভাবে তাদের অনেকেই কাজ বন্ধ করে দিয়েছিল। স্পিকারের বরাদ্দের টাকা পেয়ে তারা অনেক উপকৃত হয়েছে। এজন্য তারা সবাই খুশি। কাঁচামাল কিনে এখন সবাই এক সঙ্গে কাজ করছে। এতে এই শিল্পের সম্প্রসারণ ঘটবে বলেও মনে করেন তিনি।
চৈত্রকোল ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরিফুজ্জামান শাহ্ বলেন, এ ইউনিয়নে ২২টি পরিবারের লোকজন বাঁশ ও কুটির শিল্পে কাজ করেন। এই শিল্পের সঙ্গে যারা জড়িত এমনিতেই তাদের সাংসারিক অবস্থা অত্যন্ত খারাপ।
এমনকি টাকার অভাবে কাজ বন্ধ হওয়ার পর সবাই বেকার অবস্থায় ছিল। বর্তমানে স্পিকারের বরাদ্দ পেয়ে এ শিল্পের লোকজন বেজায় খুশি এবং আবারো নতুন উদ্যমে একসঙ্গে কাজ শুরু করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়