নলডাঙ্গা : আ.লীগ-বিএনপি নেতাসহ আটক ১১ জুয়াড়ি

আগের সংবাদ

উন্নয়নের ভোগান্তি আর কত : কোনো প্রকল্পই শেষ হয় না নির্ধারিত সময়ে, বছরজুড়েই চলে সেবা সংস্থাগুলোর খোঁড়াখুঁড়ি

পরের সংবাদ

দেড় বছর পর ফের সীমান্ত খুলে দিচ্ছে অস্ট্রেলিয়া

প্রকাশিত: অক্টোবর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অস্ট্রেলিয়া আগামী মাস থেকে তাদের আন্তর্জাতিক সীমান্ত খুলে দিয়ে দেশটিতে প্রবেশ এবং নাগরিকদের বিদেশে যাওয়ার অনুমতি দিতে যাচ্ছে। এর ফলে ১৮ মাস পর দেশটিতে টিকা নেয়া ভ্রমণকারীদের যাওয়ার পথ তৈরি হচ্ছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। দেশটিতে এখন কেবল অস্ট্রেলীয় এবং বিশেষ ক্ষেত্রে ছাড় পাওয়া ব্যক্তিরাই প্রবেশ করতে পারছেন। দেশটির নাগরিকদের বিদেশে যাওয়ায়ও নিষেধাজ্ঞা রয়েছে।
সীমান্ত বন্ধসহ নানান কঠোর পদক্ষেপের মাধ্যমে সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে অস্ট্রেলিয়ার চেষ্টা বিশ্বজুড়ে ব্যাপক প্রশংসিত হলেও অনেক পরিবারের সদস্যরা একে অপরের কাছ থেকে দীর্ঘ সময় বিচ্ছিন্ন থাকায় অনেকে এর সমালোচনাও করেছেন। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, যেসব রাজ্যে টিকা পাওয়ার উপযুক্তদের ৮০ শতাংশের বেশি টিকা নিয়েছেন, সেখানে সবাই স্বাধীনভাবে চলাচল করতে পারবেন। সময় হয়েছে অস্ট্রেলিয়ানদের তাদের জীবন ফিরিয়ে দেয়ার। অস্ট্রেলিয়ায় এখন নামামাত্রই ১৪ দিন বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হয়, যার খরচ পড়ে ৩ হাজার অস্ট্রেলীয় ডলার। নভেম্বর থেকে এ বিধিনিষেধ শিথিল হচ্ছে। নতুন নিয়মে টিকা নেয়া ভ্রমণকারীদের অস্ট্রেলিয়া ঢোকার পর থাকতে হবে ৭ দিনের হোম কোয়ারেন্টাইনে।
সীমান্ত খোলার ঘোষণা এলেও বড় এয়ারলাইন্সগুলো সতর্ক করে বলেছে, নভেম্বরের মধ্যে সব সেবা চালু করা তাদের পক্ষে সম্ভব নাও হতে পারে। অস্ট্রেলিয়ায় থাকা লোকজন এখন জরুরি কাজ ও মৃত্যুপথযাত্রী আত্মীয়কে দেখার মতো ব্যতিক্রমী কারণ ছাড়া দেশটি থেকে বের হতে পারছে না। ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় দেশটির গুরুত্বপূর্ণ তিনটি শহর সিডনি, মেলবোর্ন ও ক্যানবেরা এখনো লকডাউনে। অবশ্য সাম্প্রতিক মাসগুলোতে এ শহরগুলোতে টিকা নিতে আগ্রহী ব্যক্তির সংখ্যা বাড়তে দেখা গেছে। সিডনির ১৩ সপ্তাহের লকডাউন আগামী ১১ অক্টোবর উঠে যাওয়ার কথা। শহরটি যে রাজ্যের অন্তর্গত, সেই নিউ সাউথ ওয়েলসই অস্ট্রেলিয়ার মধ্যে সবার আগে ৮০ শতাংশ টিকাদানের লক্ষ্য অতিক্রম করবে বলে অনুমান করা হচ্ছে। কয়েক সপ্তাহের মধ্যে লক্ষ্যমাত্রা পেরোনোর পথেই রয়েছে তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়