চিকিৎসকের অবহেলা : জুডো খেলোয়াড় প্রিয়াংকার মৃত্যু

আগের সংবাদ

সুদিন ফিরছে সোনালি আঁশের

পরের সংবাদ

উৎসবের সাজে শরৎ

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বর্ষায় ঘন কালো মেঘ ছেয়ে যাওয়া আকাশ পায় নবরূপ। আকাশে ভেসে বেড়ায় সাদা পেঁজা তুলোর মতো মেঘ। কাশবন, শিউলি ফুল, সাদা মেঘ সব শুভ্রতাই যেন শরৎ ঘিরে। আর এই শরতেই উৎসবপ্রিয় বাঙালির পূজায় নতুন পোশাক চাই-ই চাই।

সালমা রহমান আঁখি
উদ্যোক্তা, আঁখি’স কালেকশন

আগে শুধু পোশাকে কাশবনের ছবি এঁকে (হ্যান্ডপেইন্ট) তুলে ধরা হতো শরতের আমেজ। ধীরে ধীরে ডিজাইনারদের আগ্রহ বাড়তে থাকে। একটা সময় বৈশাখ, বসন্ত, বর্ষার পোশাকের সঙ্গে যুক্ত হয় শরতের পোশাক। নানা রঙে রঙিন হতে থাকে পোশাকের ক্যানভাস।
গত দুই বছর করোনার কারণে দুর্গাপূজা উদযাপনে নানা বিধিনিষেধ ছিল।
এক রকম ঘরে বসেই উদযাপন করতে হয়েছে শারদীয় দুর্গোৎসব। এ বছর অবশ্য করোনা পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে। তবু পূজা উৎসবের সেই আমেজটা হয়তো থাকবে না। কারণ নিউ নরমালের বিষয়টি মাথায় রাখতে হবে এবং স্বাস্থ্যবিধি মেনেই আমাদের উৎসব পালন করতে হবে। তবে সাজের বেলায় তাই মাস্কের বিষয়টাও মাথায় রাখতে হচ্ছে। কিন্তু উৎসবের পোশাকে এবারও চলবে পরীক্ষা-নিরীক্ষা।
প্রকৃতিতে যেহুতু শরৎকাল চলছে, তাই পূজার পোশাকে শরতের রং গুরুত্ব পেয়েছে। নকশার জন্য পোশাকে স্ক্রিনপ্রিন্ট, এপ্লিক, হ্যান্ডপেইন্ট, কারচুপি, মেশিন এমব্রয়ডারি করা হয়েছে। বিভিন্ন ফ্যাশন হাউজের থিম ভিন্ন হলেও অধিকাংশ ফ্যাশন হাউজ প্রকৃতি এবং ঐতিহ্য নিয়েই কাজ করেছে। এসব ফুটিয়ে তুলতে গ্রাফিক্যাল জ্যামিতিক ফর্ম ব্যবহার করা হয়েছে এবং প্যাটার্নেও পরিবর্তন এসেছে। কাপড় হিসেবে ব্যবহার সুতি, খাদি, সিল্ক, হাফসিল্ক, ধুপিয়ান, অ্যান্ডি ইত্যাদি। জামদানি ও মসলিন নিয়েও কাজ করেছি আমি আমার আঁখি’স কালেকশন এর নতুন ডিজাইনে। এবারের পুরো কালেকশন একটি ট্রেডিশনাল পূজার জন্য ডিজাইন করা। বিশেষ মোটিফের টাচ তাই সব জায়গায় আছে। কিছু সিমিলারিটিজ এবং সিনকোনাইজেশন তো থাকবেই।
তবে, কোনো কোনো হাউজ পূজার ফ্যাশনের থিম হিসেবে আল্পনা, শতরঞ্জি এবং মানডালা ব্যবহার করেছে। আবার কোনো কোনো হাউজের পোশাকে দেখা যাবে ফুলেল শোভা। এ ধরনের পোশাকের নকশায় ফ্লোরাল প্রিন্ট ব্যবহার হয়েছে এবং কাপড় ব্যবহার করেছে সুতি, ভিসকস ও সিল্ক। কারও মোটিফ আবার আবহমান ঐতিহ্য।
তবে শরৎতে পোশাক ডিজাইন বা রঙের ব্যবহার নিয়ে আমার রয়েছে ভিন্ন যুক্তি। খেয়াল করে দেখবেন, শরৎকালে সবকিছুতেই একটা হালকা মিষ্টি ব্যাপার থাকে। সাদা কাশফুলে থাকে হালকা বাদামির ছোঁয়া, সেটাও শরতের রং বলেই মনে হয়। সকালের মিঠে সোনালি রোদজুড়ে থাকে শরতের আমেজ, আবার শিউলিবোঁটার যে কমলা রং, সেটা তো শরতেরই। তাই এভাবেই আমার মতই নতুন নতুন শরতের রং খুঁজে বেড়াচ্ছেন দেশীয় ডিজাইনাররা। এখন পূজার সময় যেহুতু শরৎকাল।
তাই পোশাকের ডিজাইনে ঋতুকে গুরুত্ব দেওয়া হয়েছে। শাড়ি কিংবা পাঞ্জাবিতে থাকছে সাদা ও নীল বা লালের মিশেল। প্রকৃতিকেও গুরুত্ব দেওয়া হয়েছে। করোনা আসার পর থেকে বিশ্ব ফ্যাশনে প্রকৃতি বিশেষ গুরুত্ব পাচ্ছে। শুধু পূজায় না গত দুবছরের যেকোনো উৎসবে মোটিফ হিসেবে কোনো না কোনোভাবে প্রকৃতি উঠে এসেছে। এবার পূজার সংগ্রহে আরামের জন্য হালকা ও আরামদায়ক কাপড় ব্যবহার করা হয়েছে। ডিজাইনে ঐতিহ্যের দিকটিও তুলে আনা হয়েছে। কারণ দুর্গাপূজার সঙ্গে বাঙালির ঐতিহ্য এবং আবেগ জড়িত।

পোশাক : আঁখি’স কালেকশন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়