ডিএমপির চার থানার ওসি বদলি

আগের সংবাদ

ফল চাষে সাফল্যের চমক

পরের সংবাদ

ওসাকা বারবার আড়ালে কেন

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ইউএস ওপেন ২০২১-এ তৃতীয় রাউন্ডে হারের পর টেনিস থেকে বিরতিতে যাওয়ার কথা জানিয়েছেন নাওমি ওসাকা। র‌্যাঙ্কিংয়ে তিনে থাকা জাপানি এই টেনিস তারকা এর আগেও বিরতিতে গিয়েছিলেন। চলতি বছর অস্ট্রেলিয়ান ওপেন জয়ের পর অংশ নিয়েছিলেন ফ্রেঞ্চ ওপেনেও। কিন্তু টুর্নামেন্টের মাঝ পথে আসর ছেড়ে ছিলেন মানসিক অবসাদের কথা বলে। একই কারণে অংশ নেননি উইম্বলেডন ওপেনেও। তবে তার সেই বিশ্রাম শেষ হয়েছিল চলতি বছর জাপানে অনুষ্ঠিত টোকিও অলিম্পিকে। এবার ওসাকা আবার বিরতিতে গিয়েছেন। তবে এই বিরতি অনির্দিষ্টকালের। সময়ের সেরা এই নারী টেনিস তারকা বারবার কেন খেলা থেকে দূরে থাকতে চাইছেন, এমন প্রশ্ন টেনিসপ্রেমীদের মনে আসতেই পারে। কেন বারবার আড়ালে যাচ্ছেন নাওমি ওসাকা?
নাওমি ওসাকার জন্ম জাপানে ১৯৯৭ সালের ২৭ অক্টোবর। মা জাপানি হলেও ওসাকার বাবা ছিলেন হাইতিয়ান। জন্মের পর ৩ বছর পর্যন্ত ওসাকা জাপানে কাটান। এরপর বাবার বাসস্থান আমেরিকায় মা ও বোনসহ স্থায়ীভাবে বসবাস শুরু করেন তারা। বাবা লিওনার্ড ফ্রানকয়েস সেরেনা উইলিয়ামসদের দেখে অনুপ্রাণিত হন। সেরেনার বাবা রিচার্ড উইলিয়ামসের নীল নকশা অনুযায়ী নিজের মেয়েদেরও টেনিস খেলোয়াড় বানানোর ইচ্ছা প্রকাশ করেন। এর আগে টেনিস না খেললেও ফ্রানকয়েস মেয়ে ওসাকা ও ম্যারির কোচ বনে যান। সেই ৩ বছর বয়স থেকে ওসাকা টেনিসে পদাচারণ করেন। যাদের দেখে অনুপ্রাণিত হয়ে ওসাকার টেনিসে প্রবেশ সেই সেরেনাকে হারিয়ে জেতেন ক্যারিয়ারে প্রথম গ্র্যান্ড স্ল্যাম শিরোপা। ২০১৮ সালে ইউএস ওপেনে টেনিসের রানী সেরেনাকে তিনি হারান সরাসরি সেটে। এরপর একে একে জেতেন আরো তিনটি গ্র্যান্ডস্ল্যাম। ২০১৯ সালে অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা জয়ের পরের বছর জেতেন ইউএস ওপেন ২০২০। এরপরের বছর ২০২১-এ ফের জেতেন অস্ট্রেলিয়ান ওপেন। বছরের অন্য দুটি সেরা গ্র্যান্ডস্ল্যামে অবশ্য খুব বেশি সফল হতে পারেননি তিনি। ফ্রেঞ্চ ও উইম্বলেডন ওপেনে পার করতে পারেননি তৃতীয় রাউন্ডের বাধা। আমেরিকায় বড় হলেও জাপানি ও হাইতি সংস্কৃতিকে লালন করেছেন ওসাকা ও তার বোন। যার কারণে পরিবারের সিদ্ধান্তে ওসাকা এবারের টোকিও অলিম্পিকে জাপানের হয়ে প্রতিনিধিত্ব করেন। তবে আসরে খুব একটা সুবিধা করতে পারেননি নাওমি। তৃতীয় রাউন্ড থেকে বিদায় নিয়ে হতাশ করেছেন ঘরের দর্শকদের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়