ছাত্রকে বলাৎকারের অভিযোগে মাদ্রাসা শিক্ষক গ্রেপ্তার

আগের সংবাদ

পয়েন্ট হারিয়ে চাপে ফ্রান্স-স্পেন : বিশ্বকাপ বাছাই

পরের সংবাদ

খবর বেখবর

প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

অমিতাভের পোশাকে, হইচই নেটদুনিয়ায়

বয়স ৭৮। তবে স্টাইলে আজকের প্রজন্মকে গুনে গুনে আধডজন গোল দিতে পারেন। ফ্যাশন ট্রেন্ড সেট করা তার ‘বাঁয়ে হাত কা খেল’। ‘কৌন বনেগা ক্রোড়পতি’ নতুন সিজনে সেই কাজটি করলেন অমিতাভ বচ্চন । দর্শকদের নজর কেড়েছেন বলিউড শাহেনশার গলায় পরা ‘টাই-বো’
রিয়ালিটি এই শোয়ের বেশিরভাগ এপিসোডে অমিতাভকে স্যুট পরতেই দেখা যায়। গলায় থাকে টাই। তবে এবারে সেই টাইয়ের সঙ্গে এক্সিপেরিমেন্ট করা হয়েছে। তার সঙ্গে ‘বো’-এর কনসেপ্ট মিশিয়ে দেওয়া হয়েছে। আর তৈরি করা হয়েছে ‘টাই-বো’।
অমিতাভের জন্য বিশেষ এই ডিজাইনটি করেছেন প্রিয়া পাটিল। ‘কৌন বনেগা ক্রোড়পতি’র গত কয়েকটি মরশুমে প্রিয়াই তার ডিজাইনার ছিলেন। এবারে নতুন কিছু করতে চেয়েছিলেন। ভিক্টোরিয়ান ক্র্যাভেটের অনুপ্রেরণায় ‘টাই-বো’ তৈরি করেছেন তিনি।
সূত্র: ইনস্টাগ্রাম

লুঙ্গির পূর্বসূরি ‘ভেশতি’
লুঙ্গির ইতিহাস বেশ প্রাচীন। ৮০০ বছর আগে লুঙ্গির সূচনা হয়েছিল ভারতের তামিলনাড়ুতে। ‘ভেশতি’ নামক এক ধরনের পোশাককে লুঙ্গির পূর্বসূরি বলে মনে করা হয়। অবশ্য এই উৎসকথা নিয়ে পণ্ডিতদের মধ্যে মতপার্থক্য আছে। সময়ের বদলের সঙ্গে সাদা কাপড়ে ফুল এবং অন্যান্য নকশা চিত্রিত হয়ে ভেশতি থেকে একসময় লুঙ্গির সৃষ্টি হয়েছে। এই ভেশতি বা লুঙ্গি তামিলভূমিতে এসেছিল মালয় দ্বীপপুঞ্জ থেকে। ত্রয়োদশ শতাব্দীর শুরুর দিকে লুঙ্গি মধ্যপ্রাচ্য ও আফ্রিকায় গমন করে। তারপর ১৬১২ সালে ডাচরা ভারতবর্ষে আগমন করার সময় থেকে বহির্বিশ্বে লুঙ্গি রফতানি করা শুরু হয় এবং পরবর্তী সময়ে এর ধারাবাহিকতা বজায় রাখে ব্রিটিশরা। অঞ্চল বিশেষে লুঙ্গির অনেক নাম আছে, যেমন ‘সারং, মুন্ডু, হামেইন, সারাম পিনন, মাওয়ালি, কিটেং, কঙ্গা, কাইকি।’ লুঙ্গি একটি আদি পোশাক এবং দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া, পূর্ব আফ্রিকা ও আরব বিশ্বের অনেক অংশে প্রজন্মের পর প্রজন্ম ধরে ব্যবহার করে আসছে। লুঙ্গি বিশেষ অঞ্চলের, বিশেষ করে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মিসর ও মধ্যপ্রাচ্যের অনেক দেশ, নেপাল, মিয়ানমার, শ্রীলংকা, সিঙ্গাপুর, কম্বোডিয়া ও থাইল্যান্ডে পুরুষদের জন্য নিত্যনৈমিত্তিক পোশাক। এসব দেশে বায়ুমণ্ডলের উত্তাপ ও আর্দ্রতা বৃদ্ধির কারণে আঁটসাঁট ট্রাউজার ব্যাবহারে অপ্রীতিকর ও অস্বস্তিকর। তাই অনেকেই লুঙ্গি পরিধান করতে পছন্দ করে।
সূত্র: উইকিপিডিয়া

ডায়াল প্লেটের দামি ঘড়ি
পারমিগিনি কালপা নামে জাপানি ঘড়িটি তৈরিতে ৪০০ ঘণ্টা সময় ব্যয় হয়। এই ঘড়িতে ব্যবহৃত হয় সোনা, হিরা-মুক্তা, পাথরসহ ২৮ প্রকারের ধাতব। ঘড়িটির দাম ১৫০ লাখ ডলার। ভ্যাকেরন কন্সটানটিন নামে আরও একটি দামি ব্র্যান্ডের ঘড়ি আছে। এই ঘড়িই ব্যবহার করতেন নেপোলিয়ান বোনাপার্ট, হ্যারি ট্রæ ম্যানের মত জনপ্রিয় ব্যক্তিরা।
এটি মূলত আকর্ষণীয় ডায়াল প্লেটের জন্য পৃথিবীজুড়ে সমাদৃত। চাইলে নিজের হাতে ওঠাতে পারেন এই ঘড়ি, তবে তার আগে আপনাকে গুনতে হবে ছয় লাখ ৮৭ হাজার ২০০ ডলার।
সূত্র : সায়েন্স ডেইলি

প্যাডেল মারলেই কমবে ওজন
‘ওজন কমানোর কিছু উপায়’ লিখে গুগলে সার্চ করুন, নিমেষে পেয়ে যাবেন হরেক রকম দাওয়াই। কোথাও লেখা ডায়েটের কথা, তো কোথাও জোর দেওয়া হয়েছে জিম বা শরীরচর্চার ওপর। এগুলোর সবই সময় সাপেক্ষ। এই দীর্ঘ সময়ে একঘেয়েমি চলে আসাও তেমন অস্বাভাবিক নয়। এমন কোনো উপায় কি চান, যাতে একঘেয়েমি আসবে না, আবার ওজনও কমবে? তাহলে চোখ বুজে ভরসা রাখতে পারেন সাইকেলে।
ভাবছেন, সাইকেল কী করে কমাবে আপনার ওজন? মূলত:
সাইকেল চালানোর ক্ষেত্রে সবার আগে মাথায় রাখা প্রয়োজন সময়ের কথা। কার কতক্ষণ সাইকেল চালালে ভালো হয়, তা নির্ভর করে সেই ব্যক্তিটির ওপর। প্রত্যেকের দেহের বিপাক হার আলাদা হয়, সেই অনুযায়ী চাহিদাও হয় আলাদা। তাই সাইকেল চালানোর রুটিন তৈরি করার আগে ভালো করে বুঝে নিন আপনার শরীরের প্রয়োজনীয়তা। যেমন, এক ঘণ্টা সাইকেল চালালে আপনি সর্বোচ্চ ঝরাতে পারেন ৫০০ ক্যালোরি। গবেষণা বলছে, প্রাতরাশের আগে খালি পেটে সাইকেল চালালে ২০ শতাংশ দ্রুত কমবে আপনার ওজন।
সূত্র: আনন্দবাজার

পলকা ডটে লেডি
সংগীতশিল্পী লেডি গাগাকে এবার পলকা ডটের হালকা গোলাপি রঙের রুশড মিডি ড্রেসে দেখা গেল । হাতে নিয়েছিলেন সাদা রঙের পেটিট ফেন্ডি ব্যাগ। পোশাকের নিচের দিকে ছিল হালকা কুঁচি। মেকআপে হালকা গোলাপি লিপস্টিক আর চোখে ক্যাটস আই সানগøাস। চুল ছিল বাঁধা। লেডি গাগার জন্য বেশ মিষ্টি ধাঁচের সাজই বলতে হয়।
সূত্র ভোগ

মেম্বারশিপ অফার
দেশের অন্যতম জনপ্রিয় হোটেল ঢাকা রিজেন্সি চালু করেছে প্রিমিয়ার ক্লাবের সদস্য পদ লাভের সুবিধা। ঢাকা রিজেন্সি প্রিমিয়ার ক্লাবের মেম্বাররা সারা বছর জুড়ে ঢাকা রিজেন্সি হোটেল ্ রিসোর্ট এর সকল আউটলেটের সর্বোচ্চ সুবিধাসহ এক্সক্লুসিভ গিফট ভাউচার, বিভিন্ন সার্ভিসে আকর্ষণীয় অফার এবং ডিসকাউন্ট উপভোগের সুযোগ। মিলবে অর্ধেক দামে ব্যাফেট খাবারের সুযোগও। এছাড়াও সদস্যরা এই ডিসকাউন্টের পাশাপাশি ৫০টি জাতীয় এবং আন্তর্জাতিক এক্সক্লুসিভ ব্র্যান্ড পার্টনার; যেমন স্বাস্থ্য ও চিকিৎসা সেবা, লাইফ স্টাইল পণ্যে এবং ভ্রমণের পাশাপাশি অনেক দেশী-বিদেশী হোটেল ও রিসর্টের পরিষেবার মূল্যের উপর বিশেষ সুবিধা পেতে পারেন।
সূত্র : হোটেল ঢাকা রিজেন্সি

চায়ে ত্বক সুন্দর
বাইরে বৃষ্টি পড়ছে কিংবা ধরুন রোদ উঠে ফুটিফাটা দশা। আবার ধরুন মন খারাপ বা হঠাৎ কোনও আনন্দের খবর পেলেন। কিংবা হতে পারে আপনি বন্ধুদের সঙ্গে জমিয়ে আড্ডা দিচ্ছেন। পরিস্থিতি যেরকমই হোক না কেন বাঙালির চা-প্রেম কমবে না। আপনারও অবস্থা নিশ্চয়ই একইরকম? চায়ের কাপে ঠোঁট ডুবিয়ে গলা না ভেজা পর্যন্ত মন ভরে না। এই যে কথায় কথায় চা খাচ্ছেন, তাতে আপনার ত্বকের উপর ঠিক কেমন প্রভাব পড়ছে, তা জানেন? এই রে নিশ্চয়ই ভাবছেন ত্বকের দফারফা হচ্ছে। মোটেই না পরিবর্তে বিপরীত কথাই বলছেন বিশেষজ্ঞরা।
মানসিক অবসাদ, ক্লান্তি আমাদের তিলে তিলে শেষ করে দেয়। শরীরের নানারকম ক্ষতির কারণ হয়ে উঠতে পারে মানসিক অবসাদ আর ক্লান্তি। অনেক ক্ষেত্রে তা হয়ে উঠতে পারে প্রাণঘাতীও। বিশেষজ্ঞরা বলছেন, এক কাপ সুস্বাদু চা নিমেষেই আপনার ক্লান্তি দূর করতে পারে। মানসিক অবসাদ কাটিয়ে আপনি হয়ে উঠতে পারেন ফুরফুরে মেজাজের অধিকারিণী। আর আপনার মেজাজ ভাল মানে ত্বকও যেন খিলখিল করে হেসে উঠবে। বাড়তি কোনও কষ্ট না করেই আপনার ত্বক হয়ে উঠতে পারে আরও সুন্দর ও ঝকঝকে।
চা আমাদের শরীরে রক্ত সঞ্চালনা বাড়িয়ে দেয়। রক্ত সঞ্চালন বেশি হলে ত্বক যে স্বাস্থ্যকর হয়ে উঠবে সে বিষয়ে কোনও সন্দেহ নেই। চা ব্রণর সমস্যা দূর করে। যারা অত্যন্ত চা খান তারা সচরাচর ব্রণের সমস্যায় ভোগেন না বলেই দাবি বিশেষজ্ঞদের। তাই ব্রণর সমস্যা থাকলে একটু চা পানের অভ্যাস করতে পারেন। বিশেষজ্ঞরা বলছেন, ঠকবেন না। ফল মিলবে হাতেনাতে।
চায়ে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। তার ফলে ত্বকের যেকোনও জীবাণু সংক্রমণ জাতীয় সমস্যা দূর করতে সহায়ক চা। তাই প্রতিদিন চায়ের কাপে ঠোঁট ভেজান। আর পান নরম ও ঝকঝকে ত্বক।
সূত্র : দ্য গার্ডিয়ান

দাড়ি নিয়েও দিবস!
যে কোনও শৌখিন বা সাধারণ পুরুষের থেকে আপনি জানতে পারবেন, সুন্দর চেহারায় ব্যক্তিত্ব এবং চরিত্রের অতিরিক্ত স্তর যুক্ত করার জন্য দাড়িই সবকিছু। একজন প্রাপ্তবয়স্ক পুরুষ, যিনি নিয়মিত দাড়ি ছাঁটেন, সমীক্ষা বলছে তিনি সারা জীবনে গড়ে ৩ হাজার ৩৫০ ঘণ্টা সময় ব্যয় করেন দাড়ি কাটার পেছনে। সময়টা নেহায়েত কম নয়। দাড়িতে আবার অনেককে দেখতেও সুন্দর লাগে। এই সুন্দর লাগার ব্যাপারটি হয়তো তিনি নিজেই জানেন না। যেমন জানতেন না যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন। ‘আপনি যদি দাড়ি রাখেন, আপনাকে দেখতে সুন্দর লাগবে’, ছোট্ট এক মেয়ের এমন চিঠি পাবার পরই তিনি দাড়ি রাখার অভ্যেস করলেন। আব্রাহাম লিংকনকে দাড়ি ছাড়া একবার কল্পনা করে দেখুন তো! কেউ কেউ বলেন, দাড়ি পৌরুষের প্রতীক। দাড়ি রাখার দারুণ কিছু স্বাস্থ্যগত উপকারের দিকও রয়েছে। পরিবেশে উপস্থিত ক্ষতিকর ব্যাকটেরিয়াকে মুখ হয়ে ভেতরে ঢুকতে বাধা দেয় দাড়ি। ফলে গলার কোনো রোগ হওয়ার ঝুঁকি কমে যায়। শরীরের তাপমাত্রা ধরে রাখতেও দাড়ির গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। বিশ্বের অনেক দেশেই সেপ্টেম্বর মাসের প্রথম শনিবার অর্থাৎ গতকাল ছিল বিশ্ব দাড়ি দিবস।
তবে, বিশ্ব দাড়ি দিবসের সঠিক উৎস অজানা। প্রতি বছর সেপ্টেম্বরের শুরুতে বিশ্বের অনেক দেশেই দাড়িওয়ালা পুরুষরা শান্ত পারিবারিক পিকনিক থেকে শুরু করে বড় আকারের রাস্তার কুচকাওয়াজ পর্যন্ত উৎসব অনুষ্ঠানের আয়োজন করে এবং পরিচালনা করে। এই দিনে শেভ করা চরম অসম্মানের প্রকাশ হিসাবে বিবেচিত হয়। ন্যাশনাল ডে ক্যালেন্ডারের তথ্যমতে, ২০১০ সালে দিনটির যাত্রা শুরু।
সূত্র: ন্যাশনাল ডে ক্যালেন্ডার

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়