ই-অরেঞ্জের সাবেক সিওও রাসেল রিমান্ডে

আগের সংবাদ

যাত্রীসেবার মান তলানিতে : সড়ক আইন প্রয়োগে উদাসীনতা > নির্দেশনা দিয়েই দায়িত্ব শেষ কর্তৃপক্ষের

পরের সংবাদ

হবু তালেবান পররাষ্ট্রমন্ত্রী : ভারত-পাকিস্তানের দ্ব›েদ্ব আগ্রহী নয় আফগানরা

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাবুলের দখল নিলেও এখনো পর্যন্ত সরকার গড়তে পারেনি তালেবান, তবে শিগগিরই সরকার গঠন করা হবে বলে দাবি করেছেন তালেবান শীর্ষ কর্তারা। তবে তার মধ্যেই ভারত-পাকিস্তানের অভ্যন্তরীণ সমস্যা নিয়ে মুখ খুললেন তালেবানের সম্ভাব্য বিদেশমন্ত্রী। ইন্ডিয়ান মিলিটারি একাডেমির প্রাক্তনী শের মহম্মদ আব্বাস স্তানিকজাই দোহা থেকে নিউজ ১৮ এর কাছে বলেন, ভারত ও পাকিস্তানের অভ্যন্তরীণ সমস্যা তারাই মেটাবে। সেখানে আফগানিস্তান ঢুকবে না। আমাদের দেশের জমি অন্য কোনো দেশকে ব্যবহার করতে দেব না। সাক্ষাৎকারে আব্বাস জানান, ২০ বছর ধরে আফগানিস্তানে যুক্তরাষ্ট্র ও ন্যাটো বাহিনী থাকলেও তালিবান সরকার তাদের সঙ্গে ভালো সম্পর্ক রাখতে চায়। ভারত, পাকিস্তান, ইরান, তাজিকিস্তানের মতো দেশের সঙ্গেও ভালো সম্পর্ক রাখতে চান তারা।
এই প্রসঙ্গে ভারতের সঙ্গে বহু বছরের সম্পর্কের কথাও তুলে ধরেন আব্বাস। তিনি বলেন, ভারত আমাদের অনেক সাহায্য করেছে। আফগানিস্তানে অনেক উন্নয়ন করেছে তারা। সেগুলো আমাদের সম্পদ। আশা করছি, আগামী দিনেও আফগানিস্তানের উন্নয়নে সাহায্য করবে ভারত। তিনি বলেন, ভারত থেকে কেউ সেখানে গেলে তাদের সুরক্ষা নিশ্চিত করা হবে।
এমনকি কাবুলে এখনো আটকে থাকা হিন্দু ও শিখদের দেশ ছাড়তে হবে না বলেই দাবি করেন আব্বাস। তার ভাষ্যে, এটা তাদের দেশ। তারা কেন দেশ ছাড়বেন। তাদের কোনো ভয় নেই।
আফগানিস্তানে তালেবান সরকারে এলে আরো একবার জঙ্গি সংগঠনগুলো সেই জমি ব্যবহার করে নাশকতা ছড়াতে পারে বলে আশঙ্কা করছে বহু দেশ। সেই আশঙ্কাকেও উড়িয়ে দেন আব্বাস। তিনি প্রতিশ্রæতি দিয়ে বলেন, বিশ্বের কোনো ধরনের জঙ্গিরা যাতে তাদের মাটি ব্যবহার করতে না পারে সে দিকে নজর কড়া দেবেন তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়