ই-অরেঞ্জের সাবেক সিওও রাসেল রিমান্ডে

আগের সংবাদ

যাত্রীসেবার মান তলানিতে : সড়ক আইন প্রয়োগে উদাসীনতা > নির্দেশনা দিয়েই দায়িত্ব শেষ কর্তৃপক্ষের

পরের সংবাদ

সতীর্থ যখন কোচ

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের বর্তমান কোচ ওলে সলশেয়ার গানার। এর আগে তিনি দলটিতে একজন ফুটবলার হয়ে খেলেছিলেন। পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো একই সময়ে খেলেছিলেন প্রিমিয়ার লিগে। ২০০৭ সালে সলশেয়ার ম্যানইউ থেকে অবসর নেয়ার আগ পর্যন্ত দুজন দলের হয়ে জিতেছিলেন দুটি প্রিমিয়ার লিগ ট্রফি। এরপর ২০০৯ সালে রোনালদো ম্যান ইউ ছেড়ে পাড়ি দেন স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে। এরপর ২০১৮ সালে রিয়াল ছেড়ে সিরি আ লিগে গিয়েছিলেন রোনালদো। এবার সিআর সেভেন আবার ফিরে আসছেন কৈশোরের সেই ক্লাবে। জুভেন্টাস ছেড়ে রোনালদো চুক্তিবদ্ধ হচ্ছেন ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে। কিন্তু মজার ব্যাপার হচ্ছে সেদিনের সেই সতীর্থ ওলে গানার আজ রোনালদোর কোচ।
ওলে সলশেয়ার জন্ম ২৬ ফেব্রুয়ারি ১৯৭৩ সালে নরওয়েতে। ১৯৮০ সালে নরওয়ের ক্লাব ক্লাউজেনেনগেনের হয়ে হয়ে ফুটবলে তার প্রথম পথচলা। ১৯৯৪ সাল পর্যন্ত ক্লাবটিতে থেকে এরপর তিনি মোল্ডে তে যোগ দেন। দুই বছরে ক্লাবটির হয়ে খেলে ৪২ ম্যাচে করেন ৩১টি গোল। তার এমন পারফরম্যান্স নজরে আশে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের। ১৯৯৬ সালে প্রায় ১.৭ মিলিয়ন ইউরো খরচায় ম্যানইউ তাকে দলে ভেড়ান। ইংলিশ প্রিমিয়ার লিগের এই দলটি তাকে আজীবন মনে রাখবে ম্যাচের অতিরিক্ত সময়ে গোল করে চ্যাম্পিয়ন্স লিগের ট্রফি জিতিয়ে দেয়ার জন্য। প্রায় ৩২ বছর পর ১৯৯৯ সালে তার হাত ধরে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছিল ম্যানচেস্টার ইউনাইটেড। ম্যানচেস্টার ইউনাইটেডে ১৯৯৬ থেকে ২০০৭ সাল ১১ বছর খেলেছেন নরওয়ের এই তারকা ফুটবলার। ইংলিশ এই ক্লাবটি থেকে অবসর নেয়ার আগে ৬টি প্রিমিয়ার লিগ শিরোপা জয়ে অবদান রেখেছিলেন ওলে গানার। তাছাড়া ক্লাবটির হয়ে তিনটি এফএ কাপ ও দুটি ইএফএল শিরোপাও জিতেছিলেন তিনি। ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সি গায়ে ২৩৫ ম্যাচ খেলেছিলেন সলশেয়ার। ম্যাচগুলোতে তিনি প্রতিপক্ষের জালে লক্ষ্যভেদ করেছেন সব মিলিয়ে ৯১টি। জাতীয় দলের হয়ে অবশ্য খুব বেশি ম্যাচ খেলা সুযোগ পাননি তিনি। নরওয়ের জার্সি গায়ে খেলেছেন মাত্র ৬৭টি ম্যাচ। আর গোলের খো পেয়েছিলেন ২৩টি। ২০০৭ সালে খেলোয়াড়ি জীবন ছাড়লেও ছাড়েননি ফুটবল। ইঞ্জুরির কবলে পড়ে ওই বছর অবসরে যাওয়ার পর থেকে যান ওল্ড ট্রাফোডেই। নিযুক্ত হন ম্যানইউর রিজার্ভ ম্যানেজার। ম্যানইউতে তিন বছর দায়িত্ব পালন শেষে ২০১১ সালে আবার ফিরে যান নিজ দেশে। সেখানে গিয়ে নিজের সাবেক ক্লাব মোল্ডের হাল ধরেন। সেখানেও ৩ বছর দায়িত্বপালন করেন তিনি। তবে এবার রিজার্ভ ম্যানেজার নয়, সরাসরি ম্যানেজার হিসেবে। এরপর আবার ২০১৪ সালে এক বছরের জন্য ইংল্যান্ডের দ্বিতীয় সারির ফুটবল ক্লাবের কারডিফ সিটির হয়ে তিনি কোচের দায়িত্ব পালন করেন। এরপর আবার ফিরে আসের নিজ দেশে। আবার যোগ দেন ক্লাব মোল্ডে তে। ২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত ডাক দেখেশুনে রাখেন ক্লাবটিকে। এরপর আসে সেই কাক্সিক্ষত মুহূর্ত। নিজের সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড কোচ হিসেবে ডাক পড়ে তার। ২০১৮ সাল থেকে এখন পর্যন্ত দলটির কোচের দায়িত্ব পালন করে যাচ্ছেন তিনি। ২০১২-১৩ মৌসুমে শেষ প্রিমিয়ার শিরোপা জেতা দলটির হাল ধরেও ভাগ্য বদল করতে পারেননি তিনি। তবে এবার আশা দেখছেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়