ই-অরেঞ্জের সাবেক সিওও রাসেল রিমান্ডে

আগের সংবাদ

যাত্রীসেবার মান তলানিতে : সড়ক আইন প্রয়োগে উদাসীনতা > নির্দেশনা দিয়েই দায়িত্ব শেষ কর্তৃপক্ষের

পরের সংবাদ

বিএনপির অভিযোগ : আ.লীগ গুমের সংস্কৃতি চালু করেছে

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকেই দেশে গুমের সংস্কৃতি চালু হয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখররুল ইসলাম আলমগীর বলেছেন, এই গুমের সংস্কৃতি বন্ধ করতে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে সরকারকে রাজনৈতিকভাবে পরাজিত করতে হবে।
গতকাল সোমবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আন্তর্জাতিক গুম দিবস উপলক্ষে ‘মায়ের ডাক’ আয়োজিত মানববন্ধনে তিনি এ কথা বলেন। বিএনপির মানবাধিকার বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান আসাদের সভাপতিত্বে মানববন্ধনে অন্যদের মধ্যে দলের সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সহসাংগঠনিক সম্পাদক শহীদুল ইসলাম বাবুল, স্বেচ্ছাসেবক দল নেতা মোরশেদ আলম ও সাবেক ছাত্রনেতা সেলিনা সুলতানা নিশীতা উপস্থিত ছিলেন।
ফখরুল বলেন, এ কেমন দেশ, কেমন রাষ্ট্র, কেমন সরকার আমরা বানালাম, যেখানে আমাদের সন্তানরা নিখোঁজ হয়ে যাবে। যাদের কোনো হদিস খুঁজে পাওয়া যাবে না। আইনশৃঙ্খলা বাহিনীর লোকরা তাদের তুলে নিয়ে যাবে, সরকার তার কোনো জবাব দেবে না!
তিনি বলেন, গুম শব্দটি বাংলাদেশের মানুষ কাছে পরিচিত ছিল না। এই ফ্যাসিবাদী সরকার ক্ষমতা দখলের পর থেকে গুম কথাটি চালু হয়েছে। যারাই একটু প্রতিবাদী সচেতন, তাদের স্তব্ধ করে দেয়ার জন্য এবং গণতান্ত্রিক অধিকার আদায়ের জন্য যখনই আন্দোলন করে, তখনই তাদের তুলে নিয়ে যাওয়া হয়, গুম করে দেয়া হয়। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে গেলে তারা বলে তারা কিছুই জানে না।
বিএনপি মহাসচিব বলেন, ১৯৭১ সালে আমরা যুদ্ধ করেছিলাম একটি মানবতার সমাজ গঠন করব বলে। গণতন্ত্রের পক্ষের একটি রাষ্ট্র আমরা তৈরি করতে পারব। মানুষের অধিকার প্রতিষ্ঠিত হবে। আজকে অবৈধ সরকার শক্তি প্রয়োগ করে মানুষের কণ্ঠ স্তব্ধ করতে চায়। গুম হওয়া পরিবারগুলোর দায়িত্ব নেবে কে?
গত ৮-৯ বছরে বিএনপির পাঁচ শতাধিক নেতাকর্মী গুম হয়েছে দাবি করে ফখরুল বলেন, গুম হওয়া ইলিয়াস আলীর মেয়ে এখন দরজার দিকে তাকিয়ে থাকে কখন তার বাবা ফিরে আসবে। তার বাবা ফিরে আসে না। ছোট ছোট বাচ্চাদের আহাজারি আপনারা শুনলেন না, তাদের এ কষ্ট দেখে আমরা চোখের পানি ধরে রাখতে পারি না। তিনি বলেন, গুম হওয়া নেতাকর্মীদের খুঁজে বের করার দায়িত্ব সরকারের। তাদের অবশ্যই ফিরিয়ে দিতে হবে। অন্যথায় ইতিহাসের কাঠগড়ায় আপনাদের জবাব দিতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়