ই-অরেঞ্জের সাবেক সিওও রাসেল রিমান্ডে

আগের সংবাদ

যাত্রীসেবার মান তলানিতে : সড়ক আইন প্রয়োগে উদাসীনতা > নির্দেশনা দিয়েই দায়িত্ব শেষ কর্তৃপক্ষের

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : ই এস থোয়া

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

এসপারেন্স স্পোর্টিভ থোয়া ফ্রান্সের একটি পেশাদার ফুটবল ক্লাব।
যা বিশ্বব্যাপী ই এস থোয়া নামে পরিচিত। ফ্রান্সের ফুটবলের ইতিহাসে অন্যতম নবীন ক্লাব এই ই এস থোয়া। তারা দেশটির সর্বোচ্চ ফুটবল প্রতিযোগিতা লিগ ওয়ানে খেলে থাকে। ই এস থোয়া প্রতিষ্ঠিত হয় ১৯৮৬ সালে। থোয়া শহরের নাম অনুসারে ক্লাবের নামকরণ করা হয়। ই এস থোয়া ক্লাবটি থোয়া শহরের তৃতীয় ক্লাব হিসেবে ১৯৮৬ সালে আত্মপ্রকাশ করে।
থোয়া শহরে ১৯০০ সালে ও ১৯৭০ সালে দুটি ক্লাব প্রতিষ্ঠিত হয়েছিল। কিন্তু আর্থিক সমস্যা ও পারফরম্যান্স ধরে রাখতে না পারায় কালেরগর্ভে বিলীন হয়ে যায় ক্লাবগুলো। আর এর ফলে থোয়া শহরে আর কোনো পেশাদার ফুটবল ক্লাব ছিল না।
তখনই আশির দশকে শহরের কয়েকজন গণ্যমান্য ব্যক্তি থোয়ায় আরেকটি পেশাদার ক্লাব প্রতিষ্ঠার উদ্যোগ নেন।
থোয়া ২০০১ সালে ইন্টার টোটো কাপের শিরোপা জয় করে ইংল্যান্ডের নিউক্যাসল ক্লাবকে হারিয়ে। দুই লেগে হওয়া ম্যাচটি ৪-৪ গোলে ড্র হয়। কিন্তু অ্যাওয়ে গোলের হিসাবে এগিয়ে থাকায় শিরোপা জেতে থোয়া।
ক্লাবটি ১৯৯৫-৯৬ মৌসুমে লিগ টুতে খেলার যোগ্যতা অর্জন করে। এরপর ১৯৯৯-২০০০ সালে প্রথমবারের মতো খেলে লিগ ওয়ানে। থোয়া তাদের হোম ম্যাচগুলো খেলে থাকে স্তাদে দে আইয়ুবি নামক একটি স্টেডিয়ামে। এই মাঠটিতে একসঙ্গে বসে প্রায় ২০ হাজার দর্শক খেলা দেখতে পারেন।
:: কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়