প্রণোদনা ঋণের জন্য ঘুষ লাগে ২৯ শতাংশ ব্যবসায়ীর

আগের সংবাদ

অসংক্রামক রোগের ঝুঁকি বাড়ছে : করোনার প্রকোপ কমার পর ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ ও বিষণ্নতার বড় আঘাত আসছে

পরের সংবাদ

সানেম গবেষণা : জিডিপির লক্ষ্যমাত্রা অর্জনে নারীর কর্মসংস্থান গুরুত্বপূর্ণ

প্রকাশিত: আগস্ট ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন নারীর আর্থসামাজিক উন্নয়ন ছাড়া সম্ভব নয়। আর সে ক্ষেত্রে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন একটি অপরিহার্য কৌশল হিসেবে কাজ করতে পারে। সরকার ছাড়াও বিভিন্ন এনজিও এবং বিভিন্ন উন্নয়ন সহযোগী নারীর ক্ষমতায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে বলে মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ও বেসরকারি গবেষণা সংস্থা সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম) গবেষণা পরিচালক সায়মা হক বিদিশা।
সানেম এবং ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ বাংলাদেশে নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের সামগ্রিক দৃশ্যমান মূল্যায়ন ও নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন এবং জিডিপির মধ্যে সম্পর্কের পরিমাপের লক্ষ্যে এই গবেষণাটি পরিচালনা করে। অর্থনীতিতে নারীর ক্ষমতায়নের গুরুত্বের ওপর সানেম এবং ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের যৌথভাবে এই গবেষণাটি চালিয়েছে। গতকাল রবিবার গবেষণাটির ফলাফল আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়েছে। জরিপের ফলাফল প্রকাশ উপলক্ষে ‘বাংলাদেশের অর্থনীতিতে নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের ভূমিকা’ শীর্ষক একটি ওয়েবিনারের আয়োজন করা হয়। প্রবন্ধের ওপর ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের জ্যেষ্ঠ পরিচালক চন্দন গোমেজ, পরিকল্পনা মন্ত্রণালয়ের সামাজিক অর্থনৈতিক অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) নাসিমা বেগম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের অধ্যাপক সানজিদা আক্তার, সানেমের নির্বাহী পরিচালক সেলিম রায়হান, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের পরিচালক সুরেশ বার্টলেট প্রমুখ আলোচনা করেন।
প্রবন্ধ উপস্থাপনে সায়মা হক বিদিশা বলেন, কর্মসংস্থানে নারীর অংশগ্রহণ বাড়ানো ছাড়া কাক্সিক্ষত জিডিপি প্রবৃদ্ধি অর্জন সম্ভব নয়। ২০১৮-১৮ অর্থবছরে আমরা ৮ দশমিক ১৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন করেছিলাম। করোনার আঘাতে ২০১৯-২০ অর্থবছরে তা কমে ৩ দশমিক ৫১ শতাংশে নেমে এসেছে। ২০২০-২১ অর্থবছরের সাময়িক হিসাবে প্রবৃদ্ধি ৫ দশমিক ৪৭ শতাংশ হবে বলে হিসাব দিয়েছে পরিসংখ্যান ব্যুরো।
বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, সাতক্ষীরা, জামালপুর, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও সুনামগঞ্জের ৮৫০টি খানা ১৫ বছর বা তার বেশি বয়সি নারীদের ওপর একটি জরিপ চালানো হয়। ২০২১ সালের জিডিপির তথ্য বিবেচনা করলে কেবল ১০ শতাংশ নারীর কর্মসংস্থান বৃদ্ধি দেশের অর্থনীতিতে যোগ করতে পারত বাড়তি ১১ দশমিক ৩ বিলিয়ন ডলার। টাকার অঙ্কে যার পরিমাণ প্রায় এক লাখ কোটি টাকা।
ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ দেশের অন্যতম বড় দাতা ও এডভোকেসি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটি অনেক দিন ধরে নারীর ক্ষমতায়নে কাজ করে আসছে। নারীর ক্ষমতায়নের ওপর ওয়ার্ল্ড ভিশনের তিনটি প্রকল্প রয়েছে- নবযাত্রা, এনএসবিসি ও আল্ট্রা পুর গ্র্যাজুয়েশন প্রোগ্রাম (ইউপিজি)। এই গবেষণার প্রধান উদ্দেশ্য ছিল ওয়ার্ল্ড ভিশনের এই ৩টি প্রকল্পের ওপর ভিত্তি করে বাংলাদেশে নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের সামগ্রিক দৃশ্যপট মূল্যায়ন করা, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন এবং জিডিপির মধ্যে সম্পর্কের পরিমাণ নির্ধারণ করা এবং ফলাফলের ওপর ভিত্তি করে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করার জন্য নীতিগত সুপারিশ নির্ধারণ করা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়