প্রণোদনা ঋণের জন্য ঘুষ লাগে ২৯ শতাংশ ব্যবসায়ীর

আগের সংবাদ

অসংক্রামক রোগের ঝুঁকি বাড়ছে : করোনার প্রকোপ কমার পর ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ ও বিষণ্নতার বড় আঘাত আসছে

পরের সংবাদ

জালালাবাদ গ্যাস লিকেজ শনাক্তে তিন কোটি টাকার প্রকল্প

প্রকাশিত: আগস্ট ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

সিলেট ব্যুরো : সিলেটের জালালাবাদ গ্যাসের আওতাধীন এলাকায় সঞ্চালন ও বিতরণ পাইপলাইনে লিকেজ শনাক্তে মোবাইল কারের মাধ্যমে ‘গ্যাস লিক ডিটেকশন’ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। গতকাল রবিবার সিলেট নগরীর মেন্দিবাগ জালালাবাদ গ্যাসের প্রধান কার্যালয় গ্যাস ভবনে এ কার্যক্রমের উদ্বোধন করেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. হারুনুর রশীদ মোল্লাহ।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- জিকম ইক্যুইপমেন্টের ব্যবস্থাপনা পরিচালক রাশেদ চৌধুরী, জাললাবাদ গ্যাসের মহাব্যবস্থাপক (পরিকল্পনা) প্রকৌশলী জসিম উদ্দিন, মহাব্যবস্থাপক (অপারেশন) প্রকৌশলী এ বি এম শরীফ, মহাব্যবস্থাপক (বিতরণ) প্রকৌশলী মনজুর আহমদ চৌধুরী, সিবিএ সভাপতি আব্দুর রহমানসহ জালালাবাদ গ্যাসের কর্মকর্তা কর্মচারীরা।
প্রায় ৩ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্পে কারিগরি সহায়তা দিচ্ছে সিঙ্গাপুরভিত্তিক কোম্পানি জিকম ইক্যুইপমেন্ট। উদ্বোধনী অনুষ্ঠানে জালালাবাদ গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. হারুনুর রশীদ মোল্লাহ বলেন, ২ কোটি ৯৪ লাখ টাকা ব্যয়ে জিকমের সহায়তায় আজ থেকে এই কার্যক্রম শুরু হলো। এতে জালালাবাদ গ্যাসের আওতাধীন এলাকায় গ্যাসের লিকেজের কারণে যে পরিমাণ অর্থ অপচয় হচ্ছে তা রোধ হবে।
তিনি বলেন, প্রতিদিন প্রায় ১২ লাখ টাকা মূল্যের গ্যাস নষ্ট হচ্ছে গ্যাস লিকেজসহ অন্যান্য কারণে। এই প্রকল্পের মাধ্যমে লিকেজ শনাক্ত করা হলে একদিকে যেমন মূল্যবান প্রাকৃতিক সম্পদ রক্ষা হবে, অপরদিকে সরকারি রাজস্বও সাশ্রয় হবে। এতে সরকার ও দেশ লাভবান হবে। এছাড়া গ্যাসের লিকেজের কারণে যেসব দুর্ঘটনা ঘটে তা অনেকাংশে কমানো সম্ভব হবে।
জালালাবাদ গ্যাসের মহাব্যবস্থাপক (অপারেশন) প্রকৌশলী এ বি এম শরীফ জানান, জিকমের কারিগরি সহায়তায় পরিচালিত এই মোবাইল গ্যাস লিক শনাক্তকরণ প্রকল্পে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা হয়েছে। যা তার আশপাশে প্রায় ১০০ মিটার এলাকার মধ্যে কোনো লিকেজ থাকলে তা সহজেই জিপিএস ট্র্যাকিংয়ের মাধ্যমে শনাক্ত করতে পারবে। ৬ মাস মেয়াদি এ প্রকল্পের আওতায় দৈনিক প্রায় ১০ কি.মি এলকাজুড়ে লিক শনাক্তকরণের কাজ করা হবে বলেও জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়