প্রণোদনা ঋণের জন্য ঘুষ লাগে ২৯ শতাংশ ব্যবসায়ীর

আগের সংবাদ

অসংক্রামক রোগের ঝুঁকি বাড়ছে : করোনার প্রকোপ কমার পর ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ ও বিষণ্নতার বড় আঘাত আসছে

পরের সংবাদ

আরামবাগকে কঠিন শাস্তি দিল বাফুফে

প্রকাশিত: আগস্ট ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ফুটবল ও ক্রিকেটের বড় টুর্নামেন্ট আয়োজন করা হলে জুয়াড়িদের তৎপরতা বেড়ে যায়। টাকার লোভ দেখিয়ে খেলোয়ারদের স্পট ফিক্সিং করতেও বাধ্য করেন তারা। এসব খবর এখন পুরনো। নতুন খবর হলো, চলমান বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) বেটিং,স্পট ফিক্সিংয়ের অস্তিত্ব খুঁজে পেয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন(বাফুফে)। তাই বিপিএলে স্পট ফিক্সিংয়ে জড়িত থাকায় আরামবাগ ক্রীড়া সংঘকে কঠিন শাস্তি দিয়েছে বাফুফের ডিসিপ্লিনারি কমিটি। অভিযোগ প্রমাণিত হওয়ায় আরামবাগকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ টাকা আগামী এক মাসের মধ্যে পরিশোধ করতে হবে। পাশাপাশি দলটিকে প্রথম বিভাগ ফুটবল লিগে আগামী দুইবছরের জন্য নামিয়ে দেওয়া হয়েছে। যদিও আরামবাগ এবার অবনমিত হয়ে নেমে গেছে চ্যাম্পিয়নশিপ লিগে। কিন্তু কড়া শাস্তি হিসেবে তাদের আরও একধাপ নামিয়ে দেওয়া হলো প্রথম বিভাগে।
এছাড়া স্পট ফিক্সিংয়ে জড়িত থাকায় আরামবাগ ক্লাবের সাবেক সভাপতি মিনহাজুল ইসলাম মিনহাজ, সাবেক টিম ম্যানেজার গওহর জাহাঙ্গীর, ভারতীয় ট্রেনার মাইদুল ইসলাম ও সহকারী ম্যানেজার আরিফ হোসেনকে আজীবন নিষিদ্ধ করা হয়েছে। ভারতীয় ফিজিও সঞ্জয় বোস ও এজেন্ট আজিজুল শেখকে ১০ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে।
সেই সঙ্গে দলটির সাবেক গোলকিপার আপেল মাহমুদও একই অপরাধে ৫ বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন। এছাড়া খেলোয়াড় আবুল কাশেম ও আল আমিনসহ ৮ ফুটবলারকে তিন বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। একজন অস্ট্রেলিয়ান ও নাইজেরিয়ান খেলোয়াড়সহ স্থানীয় আরো কয়েকজনকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে ডিসিপ্লিনারি কমিটি।
এদিকে আরামবাগ ক্রীড়া সংঘের অনৈতিক কার্যকলাপের প্রমাণ পেয়েছিল এশিয়ান ফুটবল কনফেডারেশনও। এএফসির নির্দেশনা পেয়েই বাফুফে ক্লাবটির বিরুদ্ধে অধিকতর তদন্ত শুরু করে। এ বিষয় বাফুফের ডিসিপ্লিনারি কমিটির চেয়ারম্যান মেজবাহ উদ্দিন বলেন, পাতানো খেলা শনাক্তকরণ কমিটি অনেক সভা করে। আমাদের কাছে তারা একটি রিপোর্ট দেয়। সেই রিপোর্ট এবং আমাদের ডিসিপ্লিনারি কোডের ভিত্তিতে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। বাংলাদেশের ফুটবলে পাতানো ম্যাচের আগে শাস্তি হলেও বেটিং কিংবা ফিক্সিংয়ের জন্য এ রকম শাস্তি এবারই প্রথম।
এএফসির তদারকির জন্য বাফুফে গুরুত্ব সহকারেই এই তদন্ত করেছে।
এছাড়া আরামবাগ ক্রীড়া সংঘ গত বছর বেশ আর্থিক সমস্যায় ছিল। ক্লাবটির পুরনো সংগঠকরা আর্থিক সাহায্য পাওয়ার জন্য পৃষ্ঠপোষকদের হাতে ক্লাব পরিচালনার দায়িত্ব তুলে দেন। পরে তারা বিদেশি কোচিং স্টাফ এবং খেলোয়াড় এনেছিলেন। মূলত এদের মাধ্যমেই বেটিংয়ের যাত্রা শুরু হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়