ম্যান ইউতে ফিরলেন রোনালদো

আগের সংবাদ

চেনা উইকেটে অচেনা নিউজিল্যান্ড

পরের সংবাদ

ফ্যাশনিস্তা তালেবান

প্রকাশিত: আগস্ট ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

পরনে পাঠান কোট, মুখ ঢাকা কালো কাপড়ে। সাতের দশক থেকে তালেবান বলতে এমনই চিত্র ভেসে ওঠে চোখের সামনে। কিন্তু “হিপ অ্যান্ড হ্যাপেনিং” তালেবান নিয়ে এবার মশগুল নেটিজেনরা।
চোখে স্টাইলিশ “মিশন ইম্পসিবল” ধাঁচের গগলস আর মাথায় হেড ব্যান্ড। গায়ে ক্লাসিক কমলা কুর্তা, আরবান ভেস্ট আর স্নিকার পরিহিত তালেবানদের দেখে রীতিমত তাজ্জব বনে গিয়েছে বিশ্ব। নেট দুনিয়ায় ভাইরাল তালেবানের এই আধুনিক বোহেমিয়ান কেতা।
স¤প্রতি আফগানিস্তানের স্থানীয় এক সংবাদমাধ্যমের ক্যামেরায় এই বেশেই ধরা দিয়েছেন এক তালেবান গোষ্ঠীর সদস্য।
তুরস্কের এক সাংবাদিক গুচির পোশাক এবং অ্যাকসেসরিজের মাধ্যমে ওই লুক রিক্রিয়েট করার উপায়ও দেখিয়ে দিয়েছেন সোশ্যাল মিডিয়ায়। তিনি জানিয়েছেন, ৬ হাজার ৫০০ মার্কিন ডলার খরচ করলেই ওই লুক পেতে পারেন যে কোনও ব্যক্তি। টুইটার হ্যান্ডেলে সাংবাদিক লিখেছেন, “স্টিল দ্য লুক”! অবশ্য তা তিনি মজার ছলে লিখেছেন, নাকি সত্যিই গুচি ওই লুক অ্যাসেম্বল করেছে তা এখনও পরিষ্কার নয়। তবে অনেকে নাকি “তালেবান লুক” পেতে কেনাকাটাও শুরু করেছেন! ওই ছবি রীতিমতো ঝড় তুলেছে নেটপাড়ায়।
এতে কিছু নেটিজেন যেমন তাজ্জব বনে গিয়েছেন, তেমনই কিছুজন শুরু করেছেন ট্রোলিং। এর আগেও অবশ্য হেয়ার ব্যান্ড মাথায় দেখা গিয়েছে নয়া প্রজন্মের তালেবানদের। অনেকেই প্রশ্ন করছেন, “তাহলে কি হাল ফ্যাশনের হাওয়া ছুঁয়েছে তালেবানদের -কেও”? যদিও বেশিরভাগ মানুষের কাছেই তালিবানের এই মেকওভার বড্ড মেকি। বিশেষত কট্টরপন্থী ওই সংগঠনের ইতিহাসের কথা মাথায় রেখেই বিষয়টি নিয়ে নেতিবাচক প্রতিক্রিয়াই দিয়েছেন বেশিরভাগ নেটিজেন। তাদের দাবি, নিজেদের “আধুনিক” প্রমান করার জন্যই আপ-টু-ডেট থাকতে শুরু করেছে তালেবান। আসলে কিছুদিন আগেই তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ জানিয়েছিলেন যে ২০ বছর আগেকার তালেবান এখন আর নেই। যুগের সঙ্গে সঙ্গে তারাও নাকি ‘আধুনিক’ হয়ে উঠেছে!
সূত্র : দ্য টাইমস অফ ইন্ডিয়া

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়