জাসদের পাল্টা প্রশ্ন : ১৫ আগস্ট সেলিম মার্কিন দূতাবাসে কী করছিলেন

আগের সংবাদ

কারা এই আইএস-কে? আফগানিস্তানে সক্রিয় নৃশংসতম জঙ্গিগোষ্ঠীর কাবুলে হামলার দায় স্বীকার

পরের সংবাদ

জাবিউল্লাহ মুজাহিদ : আফগানিস্তানে নিষিদ্ধ হচ্ছে গান-বাজনা

প্রকাশিত: আগস্ট ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, তাদের শাসনে সংগীতের অনুমোদন থাকবে না। মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ইসলামে সংগীত নিষিদ্ধ। তবে আশা করছি, চাপ দেয়ার বদলে মানুষ নিজেরাই যাতে সংগীত এড়িয়ে চলে, সে সম্পর্কে আমরা সচেতন করতে পারব।
আফগানিস্তানে ১৯৯৬-০১ পর্যন্ত তালেবান শাসনে সংগীত, টেলিভিশন ও চলচ্চিত্র কঠোরভাবে নিষিদ্ধ ছিল। আইন অমান্যকারীদের ভয়াবহ শাস্তির মুখে পড়তে হতো। খবর বিবিসি।

মার্কিন নেতৃত্বাধীন অভিযানে তালেবানরা ক্ষমতা থেকে উৎখাত হলে দেশটিতে আবার সংগীতচর্চা শুরু হয়। আফগানিস্তান জাতীয় সংগীত ইনস্টিটিউট গড়ে ওঠে। তখন দেশটিতে বিভিন্ন উৎসব ও কনসার্ট আয়োজন করা হতো। তবে মুজাহিদ দাবি করেছেন, নারীদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ ভিত্তিহীন। তিনি বলেন, নারীদের বাড়িতে থাকতে হবে না বা সব সময় মুখ ঢেকে রাখতে হবে না। তিন দিন বা তার বেশি ভ্রমণে পুরুষ আত্মীয়ের তত্ত্বাবধানের বিষয়ও থাকবে না। নারীরা ধীরে ধীরে তাদের দৈনন্দিন রুটিনে ফিরতে পারবে। তিনি বলেন, নারীদের যদি স্কুল, অফিস, বিশ্ববিদ্যালয় বা হাসপাতালে যেতে হয় তাহলে তাদের সঙ্গে পুরুষ আত্মীয়ের থাকার দরকার নাই।
গত মঙ্গলবার জাবিউল্লাহ মুজাহিদ নারীদের সতর্ক করে বলেন, উপযুক্ত ব্যবস্থা গড়ে তোলার আগ পর্যন্ত নারীদের বাড়িতে থাকতে হবে। কারণ নারীদের হয়রানি বা আহত না করতে অনেক তালেবান যোদ্ধাদের প্রশিক্ষণ দেয়া হয়নি। তার কথায়, নতুন যোদ্ধা ও যাদের প্রশিক্ষণ হয়নি তারা নারীদের প্রতি দুর্ব্যবহার করতে পারে বলে আমরা উদ্বিগ্ন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়