ওবায়দুল কাদের : ২১ আগস্ট মামলার আপিল শুনানি শুরু শিগগিরই

আগের সংবাদ

মহামারিতে মেগা প্রকল্পে স্থবিরতা

পরের সংবাদ

রেজাউল কবীর চৌধুরী মেয়র, নজিপুর পৌরসভা > মাদক-সন্ত্রাসমুক্ত আধুনিক পৌরসভা গড়তে চাই

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

গৌতম কুমার মহন্ত, মহাদেবপুর (নওগাঁ) থেকে : নওগাঁর ভারতীয় সীমান্তবর্তী পতœীতলা উপজেলার নজিপুর পৌরসভা অনেকটাই সাজানো গোছানো। এ পৌর এলাকায় অনেক আগে থেকেই রয়েছে বিজিবি ক্যাম্প, ফায়ার সার্ভিস স্টেশন এবং পল্লী বিদ্যুতের জোনাল কার্যালয়সহ কৃষিকাজে ব্যবহৃত বেশ কয়েকটি কৃষিভিত্তিক শিল্প ও কলকারখানা। বিংশ শতাব্দীর দ্বারপ্রান্তে ১৯৯৯ সালে এ পৌরসভা ঘোষণা দেয় তৎকালীন আওয়ামী লীগ সরকার। পৌরসভা ঘোষণার ১৯ বছর পর ২০১৮ সালে এ পৌরসভাকে বর্তমান সরকার প্রথম শ্রেণিতে উন্নীত করে। এ পৌর এলাকার প্রধান সমস্যা রাস্তা ও ড্রেনেজ ব্যবস্থার সমাধানসহ পৌরবাসীর নাগরিক অধিকার নিশ্চিত করতে চান পতœীতলা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মেয়র মো. রেজাউল কবীর চৌধুরী। আওয়ামী লীগ সমর্থিত নৌকা প্রতীক নিয়ে চলতি ২০২১ সালের ১৬ জানুয়ারি মো. রেজাউল কবীর চৌধুরী দ্বিতীয়বারের মতো বিপুল ভোটের ব্যবধানে মেয়র নির্বাচিত হন। এ পৌর নির্বাচনে তার প্রধান প্রতিদ্ব›দ্বী ছিলেন বিএনপি সমর্থিত ধানের শীষ প্রতীকের আনোয়ার হোসেন মণ্ডল।
মেয়র মো. রেজাউল কবীর চৌধুরী জানান, তিনি ২০০৩ থেকে ২০০৫ সাল পর্যন্ত পতœীতলা উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক এবং এর আগে ছাত্রলীগের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের সময় তার বিরুদ্ধে ২৮টি মিথ্যা মামলা দেয়া হয়। ২০১৪ সাল থেকে তিনি পতœীতলা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করে আসছেন। তিনি মেয়র নির্বাচিত হওয়ার পর থেকে দলীয় নেতাকর্মী এবং সাধারণ মানুষকে সঙ্গে নিয়ে পৌরসভার উন্নয়নে নিজেকে নিয়োজিত রেখেছেন।

পৌর এলাকার বিভিন্ন সড়কের মোড়ে ৩ হাজার সোলার বাতি ও ২ হাজার বৈদ্যুতিক বাতি স্থাপন করেন। একই সঙ্গে পৌরবাসীর পানির চাহিদা মেটাতে ৫টি গভীর নলকূপ স্থাপন করা হয়েছে। করোনাকালীন তিনি প্রতিদিনই পৌর এলাকায় জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে নিয়মিত প্রচার-প্রচারণার পাশাপাশি মাস্ক এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের শিশুখাদ্য বিতরণ কার্যক্রম অব্যাহত রেখেছেন। এছাড়া তিনি পৌর এলাকার বিভিন্ন স্থানে অস্থায়ীভাবে জনসাধারণের হাত ধোয়ার জন্য ২০টি বেসিন স্থাপন করেন। বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও বাণিজ্যমন্ত্রী এবং মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মরহুম আব্দুল জলিলের হাত ধরে আওয়ামী লীগের রাজনীতিতে আসেন এ পৌর মেয়র। আব্দুল জলিলের মৃত্যুর পর জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক সাংসদ বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার, নওগাঁ-২ পতœীতলা-ধামইরহাট আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং সাবেক হুইপ আলহাজ মো. শহিদুজ্জামান সরকারের আস্থাভাজন হয়ে ওঠায় মেয়র রেজাউল কবীর চৌধুরী তার পৌর এলাকায় বিভিন্ন উন্নয়নমূলক কাজ করতে পেরেছেন। মেয়র মো. রেজাউল কবীর চৌধুরী ভোরের কাগজকে বলেন, তার পৌর এলাকার প্রধান সমস্যা রাস্তা ও ড্রেনেজ ব্যবস্থা। এ রাস্তা ও ড্রেনেজ সমস্যার বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রীর সঙ্গে তিনি কথা বলাসহ এ সমস্যা সমাধানে লিখিতভাবে আবেদন করেছেন। পৌর এলাকায় বসতবাড়ি নির্মাণের সময় পানি নিষ্কাশনের ব্যবস্থা না করেই বহুতল ভবন নির্মাণ করার ফলে রাস্তা ও ড্রেনের পানি নিষ্কাশনে সমস্যা হচ্ছে বলে তিনি জানান।
মেয়র আরো বলেন, নাগরিকদের জীবনমান উন্নয়নে নির্বাচনে দেয়া সব প্রতিশ্রæতি বাস্তবায়নে তিনি সব ধরনের উদ্যোগ গ্রহণ করেছেন। নজিপুর পৌরসভার অধীনে পৌর স্কুল এবং পৌর চিকিৎসালয় নির্মাণে সরকারের শিক্ষা মন্ত্রণালয় এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করেন মেয়র মো. রেজাউল কবীর চৌধুরী। তিনি জানান, মেয়র নির্বাচিত হওয়ার পর পৌরসভার রাজস্বের অর্থায়নে নিজস্ব ভবন নির্মাণের লক্ষ্যে ২ বিঘা ৫ শতক জমি ক্রয় করা হয়েছে। পৌর এলাকায় নাগরিকদের বিনোদনে শিশুপার্ক নির্মাণে পরিকল্পনা রয়েছে বলে তিনি জানান। এ পৌর এলাকায় হতদরিদ্রের সংখ্যা ৬ হাজার। এর মধ্যে ৪ হাজার ৬২৬ জন হতদরিদ্রকে সরকারি ত্রাণ সহায়তা দিয়ে থাকেন। এছাড়া পৌর এলাকার বয়স্ক, বিধবা, স্বামী পরিত্যক্তা ও প্রতিবন্ধীদের সহায়তা ভাতা প্রদান, হিন্দু এবং মুসলিমসহ অন্যান্য সম্প্রদায়ের মানুষের কন্যাদায়ে, মৃত ব্যক্তির সৎকার, পূজা অর্চনা, ইসলামী জলসা, মুক্তিযোদ্ধাদের বিশেষ দিবসগুলোতে বিশেষ খাবার ব্যবস্থা প্রকল্প চালু করেছেন বলে মেয়র জানান। এসব অর্থ সহায়তাভোগীর মধ্যে বছরে ৩ থেকে ৫ হাজার টাকা পর্যন্ত পৌর কোষাগার থেকে অনুদান হিসেবে প্রদান করা হয় বলে তিনি জানান। উন্নয়নের অগ্রযাত্রায় পৌরবাসীর সার্বিক সহযোগিতা কামনা করেন মেয়র রেজাউল কবীর চৌধুরী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়