ওবায়দুল কাদের : ২১ আগস্ট মামলার আপিল শুনানি শুরু শিগগিরই

আগের সংবাদ

মহামারিতে মেগা প্রকল্পে স্থবিরতা

পরের সংবাদ

ভ্যাট আদায়ে ধস : অর্থবছরের প্রথম মাসেই রাজস্ব ঘাটতি ৭ হাজার কোটি টাকা

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

আলী ইব্রাহিম : করোনা রোধে জারি কঠোর বিধিনিষেধে স্থবির ছিল অর্থনৈতিক কর্মকাণ্ড, যার সরাসরি প্রভাব পড়েছে সরকারের রাজস্ব আয়ে। আয়কর ও শুল্ক রাজস্ব আদায়ে কিছুটা গতি থাকলে ধস নেমেছে ভ্যাট আদায়ে। দোকানপাট বন্ধ থাকায় কমেছে ভ্যাট আদায়। করোনা সংক্রমণের শুরু থেকে এ পর্যন্ত সর্বনি¤œ প্রবৃদ্ধি হয়েছে চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম মাসে, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) গড় প্রবৃদ্ধি হয়েছে মাইনাস ৬ দশমিক ২৪ শতাংশ। অন্যদিকে ভ্যাট আদায়ে প্রবৃদ্ধি ছিল মাইনাস ২৪ দশমিক ৬৫ শতাংশ। এনবিআর সূত্রে এসব তথ্য জানা গেছে।
এ তথ্য পর্যালোচনায় দেখা গেছে, সংক্রমণের অনিশ্চয়তার মধ্যে চলতি অর্থবছরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা। অর্থবছরের প্রথম মাসে এনবিআরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ২১ হাজার ৬১ কোটি টাকা। আলোচ্য সময়ে রাজস্ব আদায় হয়েছে ১৩ হাজার ৮৩৩ কোটি টাকা অর্থাৎ প্রথম মাসেই এনবিআরের রাজস্ব ঘাটতি ৭ হাজার ২২৭ কোটি টাকা। সেই হিসাবে চলতি অর্থবছরের প্রথম মাসে রাজস্ব আহরণের গড় প্রবৃদ্ধি মাইনাস ৬ দশমিক ২৪ শতাংশ। অর্থনীতিবিদরা বলছেন, এনবিআরের রাজস্ব আহরণের প্রক্রিয়াতে অনেক দুর্বলতা রয়েছে। চলমান লকডাউনে দেশের ক্ষুদ্র ব্যবসায়ীরা বিশেষ করে দোকানপাট, শপিংমল বন্ধ থাকার প্রভাব পড়েছে ভ্যাট আদায়ে। আগের বছরের তুলনায় আমদানি-রপ্তানি কিছুটা কমেছে, যার নেতিবাচক প্রভাব পড়ে রাজস্ব আহরণে। এ বিষয়ে বিশ্বব্যাংকের সাবেক প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন ভোরের কাগজকে বলেন, গত ঈদের আগে দীর্ঘ সময় দোকানপাট বন্ধ ছিল। ঈদের আগে কিছুটা খুলতে কাক্সিক্ষত ব্যবসা কারো হয়নি। এই কারণে ভ্যাট আহরণে বড় ধরনের প্রভাব পড়েছে। আর দেশের ভ্যাটের বড় অংশই আসে এসব খাত থেকে।
এনবিআর সূত্র জানায়, চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম মাসে ভ্যাট আদায়ে বড় ধস নেমেছে। আলোচ্য সময়ে ভ্যাট আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৭ হাজার ৬৮০ কোটি টাকা, ভ্যাট আদায় হয়েছে ৪ হাজার ৭৩২ কোটি টাকা। অর্থাৎ অর্থবছরের প্রথম মাসেই ভ্যাট আদায়ে ঘাটতি ৩ হাজার ৪৪৫ কোটি টাকা। আর আমদানি-রপ্তানিতে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৭ হাজার ৪৫৬ কোটি টাকা, আদায় হয়েছে ৪ হাজার ৮৬৬ কোটি টাকা। অর্থাৎ জুলাই মাসে আমদানি-

রপ্তানিতে রাজস্ব ঘাটতি ২ হাজার ৫৮৯ কোটি টাকা। চলতি অর্থবছরের প্রথম মাসে আয়কর খাতে রাজস্ব লক্ষ্যমাত্রা ছিল ৫ হাজার ৯২৫ কোটি টাকা, আদায় হয়েছে ৪ হাজার ৭৩২ কোটি টাকা। অর্থাৎ অর্থবছরের প্রথম মাসে আয় করে ঘাটতি ১ হাজার ১৯৩ কোটি টাকা। জানতে চাইলে কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের (ঢাকা, দক্ষিণ) কমিশনার সৈয়দ মুসফিকুর রহিম ভোরের কাগজকে বলেন, জুলাই মাস পুরোটাই কঠোর বিধিনিষেধ ছিল। আগস্টের ১১ তারিখ থেকে মার্কেট খুলেছে। এখন মার্কেটে মানুষের আনাগোনা বেশি হলেও কেনাকাটা কম। এসব কারণে মূলত ভ্যাট আহরণের গতি কিছুটা কমেছে বলে মনে করেন এই ভ্যাট কমিশনার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়